X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘ঘনিষ্ঠ দৃশ্য’ বাদ দিয়ে শুরু হচ্ছে শুটিং!

বিনোদন রিপোর্ট
৩১ মে ২০২০, ০১:২৪আপডেট : ৩১ মে ২০২০, ১৮:০২

পুরনো দুটি আলাদা শুটিংয়ে নীলা ও জাহিদ হাসান এবং নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ করোনায় সরকারি বিধিনিষেধের সঙ্গে সামঞ্জস্য রেখে শুটিংয়ে ফিরতে যাচ্ছে টেলিভিশনের ১৫টি সংগঠন। সংগঠনগুলোর সমন্বয়ক প্ল্যাটফর্ম এফটিপিও’র সভাপতি নাট্যজন মামুনুর রশীদ স্বাক্ষরিত এক বিবৃতি থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

এতে বলা হয়, ১ জুন থেকে শুটিং শুরু ‍করা যাবে। তবে পরিচালক, প্রযোজক, শিল্পী ও নাট্যকারদের কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে। যার মধ্যে অন্যতম শর্ত, ঘনিষ্ঠ দৃশ্য কোনোভাবেই গল্পে রাখা যাবে না! তবে এই ‘ঘনিষ্ঠ দৃশ্য’ কতটা বা কেমন ‘ঘনিষ্ঠ’, সে বিষয়ে স্পষ্ট কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি সংশ্লিষ্টদের কাছে। 
বেঁধে দেওয়া শর্তগুলো এমন-—জনসমাগম হয় এমন স্থানে শুটিং করা যাবে না। একটি দৃশ্যে তিন জনের বেশি শিল্পীর সমাগম ঘটানো যাবে না।

অন্তত তিন ফুট দূরত্ব বজায় রেখে মাস্টার শট নিতে হবে এবং ঘনিষ্ঠ দৃশ্য কোনোভাবেই গল্পে রাখা যাবে না।
এছাড়াও পাণ্ডুলিপিহীন কোনও নাটক নির্মাণ না করতে নির্দেশ দেওয়া হয়েছে। শর্তের বিষয়গুলো ডিরেক্টরস গিল্ড ও অভিনয়শিল্পী সংঘ থেকে নিশ্চিত করা হয়েছে।
সংগঠন দুটির সাধারণ সম্পাদক এসএ হক অলিক ও আহসান হাবিব নাসিম জানান, সংক্রমণ এড়াতে জীবাণুনাশক ব্যবহার ও গাড়ি ব্যবহারে সাবধান হতে হবে।
এমনকি শুটিংয়ে যাওয়ার আগে শিল্পীকে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া অভিনয় শিল্পীদের নিজ দায়িত্বে মেকআপ করে আসতে হবে। আর সবাইকে মাস্ক পরা বাধ্যতামূলক।
তারা বলেন, ‘সরকারের দেওয়া নির্দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে শুটিংয়ের সময় বেঁধে দেওয়া হয়েছে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। উপরোক্ত নির্দেশাবলির যেকোনও বিষয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষণার সাথে সমন্বয় করে আন্তসংগঠনের নেতারা সংযোজন ও বিয়োজন করতে পারবেন।’
বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে বয়স্ক ও শিশুদের ক্ষেত্রে। চিঠিতে উল্লেখ করা হয়, ষাটোর্ধ্ব শিল্পী-কলাকুশলীদের অংশগ্রহণ করালে তাদের বিষয়ে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে। শিশু-কিশোর শিল্পীদের আপাতত কোনও নাটকে অংশগ্রহণ করানো যাবে না।
শুটিং আরম্ভ হওয়ার আগে যদি সম্ভব হয় কলাকুশলীরা পিপিই পরে কাজে অংশগ্রহণ করবেন। বিশ্বের বহু দেশের নীতিতে এটা রাখা হয়েছে। এবং শুটিং শুরুর আগে শরীরের তাপমাত্রা পরিমাপ করতে হবে সবার।

এর আগে ২২ মার্চ থেকে দেশের করোনা পরিস্থিতি বিবেচনায় টিভি নাটকের শুটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় টিভি নাটকের আন্ত-সংগঠনগুলো। এরমধ্যে একবার শুটিংয়ে ফেরার ঘোষণা দিয়েও নানা সমালোচনার চাপে সেটি কয়েক ঘণ্টার ব্যবধানে বাতিল করা হয়। তবে এবারের সিদ্ধান্ত আপাতত বাতিল হওয়ার কারণ নেই বলেও জানান সংশ্লিষ্টরা।  

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া