রঙিন হলো সত্যজিতের অপু-দুর্গা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৩:১৭, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২১, জুন ০১, ২০২০

অপু ও দুর্গা

বিশ্ব চলচ্চিত্রের অমূল্য সৃষ্টি সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’। ১৯৫৫ সালে সিনেমাটি নির্মিত হয়। তাই সাদাকালোতেই হাজির হয়েছিল এর চরিত্র অপু ও দুর্গা।
কিন্তু রঙিন হলে কেমন দেখাতো ক্ল্যাসিক সিনেমাটি—এই প্রশ্নের উত্তর খুঁজেছে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়। প্রকাশ করেছে ফোর-কে রেজুলেশনের রঙিন ‘পথের পাঁচালী’-এর একটি ভিডিও।

দেশটির ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এটি করেছেন। এতে আছেন বাংলাদেশি ভিডিও সম্পাদক রাকিব রানা। বিশ্ববিদ্যালয়ের মতে, কোয়ারেন্টিনের নিরীক্ষা হিসেবে এটা করা।
সম্প্রতি প্রকাশিত পৌনে ৩ মিনিটের ভিডিওতে তেমন নমুনাই পাওয়া গেল। যেখানে অপু, দুর্গা, সর্বজায়া ও হরিহর উপস্থিত হয়েছে অতি চেনা সাদা-কালোর ফর্ম ভেঙে। বিখ্যাত কাশবন ও ট্রেনের দৃশ্যের তুলনামূলক ফুটেজ স্থান পেয়েছে এতে।

জানা যায়, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই টেকনোলজির সাহায্যে এই ভিডিওটি তৈরি। পরীক্ষামূলকভাবেই এই টেকনোলজির ব্যবহার ইতোমধ্যে শুরু হয়েছে।

অনেকেই এই নতুন গবেষণাকে সাধুবাদ জানাচ্ছেন। আবার অনেক নেটিজেনদের মতে, ‘পথের পাঁচালী’ সাদাকালোতেই ভালো, সেই নিয়ে এই ধরনের পরীক্ষা-নিরীক্ষায় খুশি নন তারা।


বিভূতিভূষণের লেখা ‘অপরাজিত’ উপন্যাসের শেষভাগ নিয়ে তৈরি হচ্ছে পরিচালক কলকাতার শুভ্রজিৎ মিত্রর ছবি ‘অভিযাত্রিক’। নির্মাতা ‘পথের পাঁচালী’র নতুন ভিডিওটির পোস্টের কমেন্ট বক্সে লেখেন, ‘‘যদিও এটা একটা খুব সুন্দর এবং প্রশংসনীয় প্রয়াস, তবু দুর্ভাগ্যজনকভাবে এর টোনাল কোয়ালিটিতে অনুভূতি এবং গভীরতার অভাব রয়ে গেছে। ভিজুয়ালি এটা একটা ষাটের দশকের সাধারণ ছবি মনে হচ্ছে। সাদা-কালোর কথা মাথায় রেখেই ‘পথের পাঁচালী' তৈরি হয়েছিল।’’

তবে ভিডিওটির কাশবন, আকাশের রং সবচেয়ে সুন্দর হয়েছে বলে অনেকে মন্তব্য করেছেন।

ভিডিওটি: 

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এম/এমওএফ/

লাইভ

টপ