ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: পঞ্চম দিনে বিদ্যার স্বল্পদৈর্ঘ্য ছবি

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৫:২২, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:১১, জুন ০৩, ২০২০

নাটখাটইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (২ জুন) উৎসবের পঞ্চম দিন। বাংলাদেশের দর্শকরাও ঘরে বসে এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

‘ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।

ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২০টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াদালাখারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।
সিস্টারহুডমঙ্গলবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে রয়েছে মুম্বাই চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে শান বিয়াস পরিচালিত ‘নাটখট’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার। প্রযোজনার পাশাপাশি এতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। এতে তাকে দেখা যাবে সুরেখা চরিত্রে। ঘুমপাড়ানি গল্পের মাধ্যমে সন্তান সনুকে লিঙ্গ সমতা শেখানোর চেষ্টা করেন তিনি।
* সন্ধ্যা ৬টায় রয়েছে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ম্যাকাওয়ে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘সিস্টারহুড’। ট্রেসি চয় পরিচালিত ছবিটির গল্প সেইকে ঘিরে। ম্যাকাও থেকে ১৫ বছর আগে স্বামীর সঙ্গে তাইওয়ানে পাড়ি জমায় সে। শৈশবের এক বন্ধু মারা গেলে অন্যরা সেইকে খবর দেয়। তখন স্মৃতি হাতড়ে বেড়ায় মেয়েটি। এর মাধ্যমে উদ্ভাসিত হয় সাংস্কৃতিক বিচ্ছিন্নতা।
* রাত ৮টায় থাকছে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব রটারডামের তত্ত্বাবধানে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘স্টোরিস অব ডেস্ট্রয়েড সিটিস: শেনগাল’। ইরাকের উত্তর-পশ্চিমের শহর শেনগালকে ঘিরে এর গল্প। জঙ্গীগোষ্ঠী আইএসের তাণ্ডবে শহরটি বিধ্বস্ত বলা চলে। স্বাভাবিক জীবনে ফিরতে স্থানীয়দের লড়াই ছবিটিতে তুলে ধরেছে কুর্দিশ চলচ্চিত্র সংসদ ‘রোহাভা ফিল্ম কমিউন’।
* রাত সাড়ে ৮টায় রয়েছে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব রটারডামের তত্ত্বাবধানে ফ্রিডম লেকচার। এতে আড্ডা দেবেন কুর্দিশ রোহাভা ফিল্ম কমিউনের সদস্য নির্মাতারা।
* রাত ১০টা ১৫ মিনিটে থাকছে বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে জার্মান নির্মাতা ফ্রাঞ্জ অস্তেনের নির্বাক ছবি ‘সিরাজ: অ্যা রোম্যান্স অব ইন্ডিয়া’। এতে তুলে ধরা হয়েছে বিশ্বের সপ্তাশ্চর্যের অন্যতম তাজমহল নির্মাণের পেছনে সপ্তদশ শতকের মোগল সম্রাট শাহজাহান ও রানি মুমতাজ মহলের ভালোবাসার বিমুগ্ধ কাহিনি। ছবিটি পুনরুদ্ধার করেছে বিএফআই ন্যাশনাল আর্কাইভ। পরে এতে যুক্ত হয়েছে সেতার শিল্পী আনুশকা শঙ্করের সংগীত।
* আজ দিবাগত রাত সাড়ে ১২টা (২ জুন) থেকে টানা দেখানো হবে ৭২তম কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত চারটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এগুলো হলো ‘হু টকস’, ‘মনস্টার গড’ ও ‘দ্য ভ্যান’ ও ‘বাটারফ্লাইস’।
বিয়ন্ড দ্য মাউন্টেন* আজ দিবাগত রাত ২টা ১৫ মিনিটে (২ জুন) রয়েছে মেক্সিকোর গুয়াদালাখারা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘বিয়ন্ড দ্য মাউন্টেন’। ডেভিড আর. রোমে পরিচালিত ছবিটির গল্প সরকারি অফিসের টাইপিস্ট মিগুয়েলকে ঘিরে। মায়ের যত্ন নেওয়া, অফিস করা আর কার্মেলা নামের একটি মেয়েকে স্বপ্নে দেখার মধ্যে তার জীবন ঘুরপাক খায়। একদিন ঘরে ফিরে মাকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে সে। মায়ের মরদেহের পাশে থাকে ছেলেটির বাবার উদ্দেশে লেখা একটি চিঠি। তখন চাপা অতীতের মুখোমুখি হয় সে।
* আজ দিবাগত রাত ৪টা ১৫ মিনিটে (২ জুন) দেখানো হবে ২০১৯ সালের ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবে আমেরিকান নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলার আলাপচারিতা। ‘অ্যাপোক্যালিপ্স নাউ’ (১৯৭৯) মুক্তির ৪০ বছর পর ছবিটি পুনরুদ্ধারের বিষয়ে কথা বলেছেন তিনি। তার সঙ্গে আলাপ করেছেন মার্কিন পরিচালক স্টিভেন সোডারবার্গ।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ