X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: সপ্তম দিনের আয়োজন

বিনোদন ডেস্ক
০৪ জুন ২০২০, ১৫:২৬আপডেট : ০৪ জুন ২০২০, ১৭:০৯

ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: সপ্তম দিনের আয়োজন ইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৪ জুন) উৎসবের সপ্তম দিন। বাংলাদেশের দর্শকরাও ঘরে বসে এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।
ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২০টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াদালাখারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।
বৃহস্পতিবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে দেখানো হবে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ম্যাকাওয়ের তত্ত্বাবধানে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ডার্টি লন্ড্রি’। এর গল্পে দেখা যাবে, ২০০০ সালে ম্যাকাওয়ে পুরনো একটি ওয়াশিং মেশিনকে ঘিরে জটিলতায় পড়ে দুই বিদেশি।
* বিকাল সাড়ে ৫টায় রয়েছে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ম্যাকাওয়ে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘রেদ অব সাইলেন্স’। এক মূক খনি শ্রমিককে ঘিরে এর গল্প। পরিবারের ভেড়ার খামারে কাজ করার সময় তার ছেলে অদৃশ্য হয়ে যায়। এরপর গ্রামকে জলশূন্য করে দেওয়া পুঁজিপতিদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চায় সে।
* সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট রাত ৯টা ৩৫ মিনিট পর্যন্ত রয়েছে নিউ ইয়র্ক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এগুলো হলো ‘টোয়েন্টি ফোর ফ্রেমস পার সেঞ্চুরি’, ‘ম্যাড ল্যাডারস’, ‘লিভ টু লিভ’, ‘অ্যা হ্যান্ড ইন টু ওয়েস’, ‘সার্ভিস অব দ্য গুডস’, ‘অক্সিডেন্ট’, ‘লেটার টু চেরা’ ও ‘ইনডিফিনিট পিচ’।
* রাত ১০টা ১৫ মিনিটে দেখানো হবে সান সেবাস্তিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘ডান্টা’। ছবিটিতে তুলে ধরা হয়েছে উত্তর স্পেনের চিরায়ত কিছু ঐতিহ্য। অনুর্বর জমিতে বৃষ্টি নামার পর ফসল ফলে, এরপর স্থানীয়দের জীবনে ছড়িয়ে পড়ে বসন্ত। এতে ব্যবহার হয়েছে মনোমুগ্ধকর বাস্ক সংগীত।
* আজ দিবাগত রাত ১২টা ১৫ মিনিটে (৫ জুন) সানড্যান্স চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে প্রামাণ্যচিত্র ‘গ্র্যাব’। এতে তুলে ধরা হয়েছে আমেরিকান উপজাতিদের তিনটি পরিবারের গল্প। প্রতি বছর একটি নির্দিষ্ট দিনে বাড়ির ছাদ থেকে জল ও খাবারের জিনিস নিচে দাঁড়িয়ে থাকা মানুষদের দিকে ফেলতে থাকে তারা। ৩০০ বছরেরও বেশি সময়ের ঐতিহ্য এটি।
* আজ দিবাগত রাত দেড়টায় (৫ জুন) দেখানো হবে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘আইসক্রিম অ্যান্ড দ্য সাউন্ড অব রেইনড্রপস’। এর গল্প মঞ্চনাটকের একটি দলকে ঘিরে। তাদের উদ্বোধনী প্রদর্শনী বাতিল হয়ে যাওয়ার পর মহড়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। টানা ৭৪ মিনিটের অনুশীলনে নাটকের চরিত্রের সঙ্গে মিশে যায় তাদের বাস্তব জীবন।
* আজ দিবাগত রাত দেড়টায় (৫ জুন) বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে থাকছে প্রামাণ্যচিত্র ‘দ্য এপিক অব এভারেস্ট’। ১৯২৪ সালে এভারেস্ট অভিযান দেখতে হিমালয় পর্বতে এসেছিলেন ক্যাপ্টেন জন নোয়েল। তখন হস্তচালিত ক্যামেরায় কঠোর পরিস্থিতিতে শুটিং করেন তিনি। এতে উঠে এসেছে শ্বাসরুদ্ধকর সৌন্দর্য! ছবিটি পুনরুদ্ধার করেছে বিএফআই ন্যাশনাল আর্কাইভ।
* আজ দিবাগত রাত ৪টা ৪৫ মিনিটে (৫ জুন) দেখানো হবে প্রামাণ্যচিত্র ‘ওয়েক আপ: স্টোরিস ফ্রম দ্য ফ্রন্টলাইনস অব সুইসাইড প্রিভেনশন’। ঘনিষ্ঠ এক বন্ধু আত্মহত্যা করার পর ইউনিভার্সিটি অব মিসৌরির একদল শিক্ষার্থী ইতিবাচক পরিবর্তন ঘটাতে দ্রুত গঠন করে অলাভজনক সংগঠন ‘ওয়েক আপ’। মানসিক অসুস্থতা, হতাশা ও আত্মহত্যার প্রবণতা কমাতে শিক্ষামূলক উদ্যোগ নেয় তারা।

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা