আর ফ্রি নয়, অন্তর্জালে হচ্ছে টিকিট কনসার্ট!

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৫:০৭, জুন ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২২, জুন ০৬, ২০২০

শান সায়েকগেল দুই মাসে ঘরে বসে অন্তর্জালে অনেক গল্প হয়েছে মিডিয়া, বন্ধু ও ভক্তদের সঙ্গে। এখন সময় ‘নিউ নরমাল’ জীবনের জন্য নিজেকে প্রস্তুত করার। যার জন্য প্রয়োজন অর্থ। ফলে এখন আর কোনও ‘ফ্রি’ প্ল্যান নয়।

এমন ভাবনা সম্ভবত ঘরবন্দি প্রতিটি শিল্পীর মনেই বাসা বেঁধেছে এখন। কারণ, সামনে যতটুকু দেখা যায়, প্রায় অন্ধকার। মূলত নিজেকে ও সতীর্থদের এসব দুশ্চিন্তা থেকে মুক্ত করার একটা পথ তৈরি করলেন সংগীতশিল্পী শান। উদ্যোগ নিলেন, অন্তর্জালে কনসার্ট আয়োজনের। না, বিষয়টি আর ফ্রি হচ্ছে না। এই বিশেষ কনসার্ট উপভোগ করতে হলে আগ্রহীদের খরচ করতে হবে নগদ ২শ' টাকা। দর্শক আসনও সীমিত, মাত্র ২০টি।
‘অ্যান ইভিনিং উইথ শান সায়েক’ শিরোনামের এই শো পরিচালিত হবে জুম অ্যাপ-এর মাধ্যম। প্রথম শোটি হচ্ছে ৯ জুন রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত। এতে শানের সঙ্গে অতিথি শিল্পী হিসেবে থাকছেন হুইসেল কুইন অবন্তি সিঁথি।
এমন আয়োজনে দেশের বেশিরভাগ শিল্পীই উচ্ছ্বসিত। করোনাকালের ফ্রি কালচার থেকে বেরিয়ে একটা পথ অন্তত বের হলো। ভাষ্য অনেকের।
শান বললেন, ‘লকডাউনে পড়ার পর থেকেই আসলে বিষয়টি নিয়ে ভাবছিলাম। কারণ, আমরা যারা শো আর টুকটাক মিউজিক করে জীবন চালাই, তাদের জন্য তো এটা ভয়ংকর পরিস্থিতি। সরকার ও বিভিন্ন সংস্থার তালিকায় দিনমজুরেরা আছে। আমরা তো কারও তালিকায় নেই। ফলে একটা রাস্তা বের করার চেষ্টা করছিলাম। এরমধ্যে গেল ২ মাসে অন্তত ৩০টি অনলাইন শোতে অংশ নিয়েছি শিল্পী হিসেবে। প্রতিটি অর্থহীন, মানে টাকার বিবেচনায়! এসব ভেবে কনসার্টের প্ল্যানটি করলাম। এখন দেখার পালা সবাই কেমন করে নেন বিষয়টি।’
তিনি জানান, সপ্তাহে এভাবে একটি করে শো পরিচালনা করবেন তিনি। যেখানে সংযোগ করার চেষ্টা করবেন দেশের বেশিরভাগ শিল্পীকে।
এই শো উপভোগ করতে হলে আগ্রহীদের অংশ নেওয়ার প্রক্রিয়াটি প্রসঙ্গে শান বললেন, ‘এক্সক্লুসিভ এই শোগুলো আমি লাইভ প্রচার করবো জুম নামের অ্যাপের মাধ্যমে। আসন সীমিত, মাত্র ২০টি। আমাদের শোয়ের ফেসবুক পেইজে নিয়ম বলা আছে। সেটি হলো, দুইশ’ টাকা বিকাশ করলেই আমরা উক্ত শ্রোতাকে লাইভ কনসার্টের লিংকটা দিয়ে দেবো। যার মাধ্যমে সে ব্যক্তি আমাদের শোতে সরাসরি অংশ নেবেন। শুধু গানই শুনবেন, তা নয়। তারা প্রত্যেকে আমাদের সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন। ফলে, এটা অন্যরকম একটা আবহ তৈরি করবে বলে আমার ধারণা।’

/এমএম/এমওএফ/

লাইভ

টপ