X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বাবা দিবস ও সংগীত দিবস

‘গানের বাইরেও লোকজন একটি কারণে বাবার নাম বলেন...’

বিনোদন ডেস্ক
২১ জুন ২০২০, ১৩:৩৯আপডেট : ২১ জুন ২০২০, ১৬:২৭

প্রতি জুন মাসের তৃতীয় রবিবার, বিশ্ব বাবা দিবস। সঙ্গে আগে থেকেই চূড়ান্ত, ২১ জুন বিশ্ব সংগীত দিবস। দুটো বিশেষ দিবস এক হলো এবার। ফলে বাংলা ট্রিবিউন বিনোদন বিভাগ চিন্তা করেছে একইরূপ। খুঁজে নিয়েছে তারকা বাবার এমন সন্তান, যিনি ক্যারিয়ার গড়ছেন সংগীতে।

তেমনই একজন এই প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী প্রীতম হাসান। অকাল প্রয়াত নন্দিত কণ্ঠশিল্পী খালিদ হাসান মিলুর যোগ্য উত্তরসূরি তিনি। কথা বলেছেন নির্দিষ্ট ছয়টি প্রসঙ্গে। বাবা-মায়ের সঙ্গে দুই ভাই

এক.
অন্যদের বাবার সঙ্গে আমার বিশেষ পার্থক্য আছে। কারণ আমি বাবাকে বেশি সময়ের জন্য পাইনি। তাই তাকে ঘিরে বিশেষ কোনও স্মৃতি নেই। আব্বু সবসময় আদর করতেন। এটুকু মনে পড়ে। মনে পড়ে, আমাকে একটা ক্যালেন্ডার দিয়েছিলেন। বলতেন, কেউ যদি তোমাকে বকা দেয় তাহলে এখানে লিখে রেখো!
বাবার কথা মনে পড়লে ছোটবেলার আরও একটি স্মৃতি মনে আসে। একবার স্কুলে অন্য ছেলে দুষ্টুমি করাতে আমাকেও ম্যাডাম থাপ্পড় দিয়েছিলেন।
বাবা স্কুলে গিয়ে সেই ম্যাডামকে জিজ্ঞেস করেছিলেন, ‘আপনি কি আমার ছেলেকে মেরেছেন?’ ম্যাডাম ‘হ্যাঁ’ বলেছিলেন। বাবা তাকে ‘ধন্যবাদ’ জানিয়ে সে স্কুল থেকে আমাকে নিয়ে চলে এসেছিলেন। পরে আর সেখানে যেতে হয়নি। তার হয়তো মনে হয়েছিল, উনার কাছ থেকে ভালো কিছু ছাত্ররা শিখতে পারে না।

দুই.
বাবার নামটা আসলে আমার সবসময় মনে হয়, আর কটা দিন বেঁচে থাকলে কি খুব সমস্যা হতো? বাবা নামটা শ্রদ্ধার কিন্তু আমার মনে হয়, এটা বন্ধুত্বেরও হতে পারতো। হয়তো বাবা আমার বন্ধু হতেন। আমরা দুই ভাই যা করছি তিনি দেখে হয়তো খুশি হতেন।
প্রীতম হাসান

তিন.
মূলত ক্যারিয়ারের শুরুর দিকে অনেকেই বলতেন, বাবার নামে জনপ্রিয় হতে চাইছি। কিন্তু আমি বরাবরই চেষ্টা করেছি বাবার নাম ধরে নয়, নিজের গান ধরে মানুষ আমাকে চিনুক। সেক্ষেত্রে প্রথমদিকে আমি বাবার নামটা ব্যবহার কম করতাম। এভাবে আমি ভালো সাড়া পাই। কিন্তু ভাইয়ার (প্রতীক হাসান) ক্ষেত্রে বিষয়টি উল্টো হয়েছে। বড় হওয়াতে বাবার নাম ধরেই সবাই তাকে পরিচয় করিয়ে দিতেন। পরে ‘ইত্যাদি’র কারণে এটি আরও পরিচিতি পায়। ভাইয়ার ইতিবাচক দিক হলো, বাবার উত্তরসূরি হিসেবে সে দারুণভাবে বিষয়টির সঙ্গে যুক্ত হতে পেরেছে। এটা ছোট হওয়ার বিষয় নয় বরং গর্বের।
এখন অনেকেই আমাদের বলেন, যোগ্য বাবার সন্তান। বিষয়টি শুনতে খুব ভালো লাগে।
চার.
গানের বাইরেও লোকজন একটি কারণে বারবার বাবার নাম বলেন। তা হলো বাবা খুবই ভোজনপ্রিয় ছিলেন। নিজের বিষয়ে যতটা, তার চেয়েও অন্যের ব্যাপারে এ কাজটি করতেন। কাউকেই বিল দিতে দিতেন না। কেউ কিছু খেতে চাইলে সঙ্গে সঙ্গে বলতেন, ‌‘যা ইচ্ছে খাও, বিল আমি দেবো।’ এখনও মানুষ বাবার এই কাজটির কথা বলেন। শুনতে খুব ভালো লাগে।
পাঁচ.
আজকে বাবা দিবসে বলতে চাই, অন্যদের ক্ষেত্রে বাবার উপস্থিতি কম বেশি থাকলেও আমার বিষয়ে তা একেবারেই ছিল না। বরং বাবার অনুপস্থিতি আমাদের মা ফিলআপ করে দিয়েছেন। যাদের বাবা নেই, তারা জানেন বাবা আসলে কী! এটা বলে বোঝানো যাবে না। বাবা জীবনে অনেক বড় একটা ছায়া, যা এখনও মিস করি।
ছয়.
বাবাকে বলতে চাই, ‘দেখো তোমাকে ছাড়াই তোমার সন্তান এতদূর আসতে পেরেছে, এতে তুমি নিশ্চয়ই গর্বিত। বাবা, হ্যাপি মিউজিক ডে।’

/এম/এমএম/এমএমজে/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া