স্বল্পদৈর্ঘ্যে গার্মেন্টস নারীদের অদেখা জীবন!

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৪:০৬, জুলাই ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৬, জুলাই ১৪, ২০২০

সেলাই জীবনদেশের প্রধানতম রফতানিমুখী শিল্প গার্মেন্টসের পেছনে থাকে অজস্র মানুষের গল্প। যাদের শ্রমে অর্থনীতির এই চাকা সচল আছে, সেসব গার্মেন্টস কর্মীর অনেকেই করছেন মানবেতর জীবনযাপন।

আর নারী কর্মী হলে এতে যুক্ত হচ্ছে, সামাজিক হেনস্তা ও নানা প্রতিকূলতা। যার অনেকটাই থেকে যায় লোকচক্ষুর আড়ালে। এমনই একটি অদেখা জীবনের গল্প এবার চলচ্চিত্রের ফ্রেমে উঠে আসছে। ফারুক মইনউদ্দিনের ‘শরীরবৃত্তীয়’ নামের ছোটগল্প অবলম্বনে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সেলাই জীবন’। এটি নির্মাণ করেছেন সোহেল রানা বয়াতি। চিত্রনাট্য করেছেন অনিক কান্তি সরকার, চিত্রগ্রহণ করছেন ফরহাদ হোসেন।
নির্মাতা বয়াতি বললেন, ‘গার্মেন্টস খাত আমাদের জাতীয় আয়ের একটি বিশাল অংশ সরবরাহ করে। কিন্তু যাদের শ্রমে-ঘামে এই আয়, তাদের জীবন স্বাভাবিকভাবে চলে কি? করোনাকালীন সময়ে তারা মানবেতর জীবনযাপন করছে। প্রতিদিন ধর্ষিত হচ্ছে কর্মজীবী নারীরা। আবার বিভিন্ন গার্মেন্টসে শিশুরা কাজ করে অস্বাভাবিক পরিবেশে। মানবিক এই গল্পটি সহজভাবে তুলে ধরার চেষ্টা করেছি আমরা।’
সেলাই জীবন‘সেলাই জীবন’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিমুল খান, জয়িতা মাহলানবীশ, সাজু আহমেদ, নীলা, পাপিয়া, সাদিয়া প্রমুখ।
নির্মাতা জানান, বাংলা এক্সপ্রেস ফিল্মসের ইউটিউব চ্যানেলে ১৬ জুলাই সন্ধ্যা ৬টায় ‘সেলাই জীবন’ মুক্তি পাবে।

/এম/এমএম/এমএমজে/

লাইভ

টপ