ইতালি থেকে অনলাইনে ‘স্টোরিটেলিং’ কর্মশালা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২২, জুলাই ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৪, জুলাই ১৪, ২০২০

জিওভানি রোবিয়ানোমানুষের গল্প বলার আগ্রহ আদিকাল থেকেই। শুরু থেকে আজ পর্যন্ত গল্প বলাকে কেন্দ্র করেই বিশ্বজুড়ে সাহিত্য আর সিনেমার বিকাশ ঘটেছে হাত ধরাধরি করে।

বিশ্বের শক্তিশালী গণমাধ্যম চলচ্চিত্র, কিংবা হাল আমলের ওয়েব সিরিজ—সবই আসলে দর্শকদের সঙ্গে গল্প বলার মাধ্যম মাত্র। স্থান, কাল, পাত্রভেদে গল্প বলার ধরন-গঠন ভিন্নতা যেমন সত্য, তারচেয়েও বড় সত্য গল্প বলার যথাযথ কৌশল সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা।
ইতালি থেকে অনলাইনে সরাসরি সেই ধারণাটাই দেবেন প্রখ্যাত চিত্রনাট্যকার, শিক্ষক ও পরামর্শক জিওভানি রোবিয়ানো। চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প বলার কলাকৌশলের বিভিন্ন দিক ও চিত্রনাট্যে গল্পের গুরুত্ব শীর্ষক বিভিন্ন বিষয়ে তাত্ত্বিক কর্মশালার এই আয়োজন করেছে ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া।
‘মাস্টার ক্লাস অন স্টোরিটেলিং ফর স্ক্রিন’ নামের এই কর্মশালা অনুষ্ঠিত হবে ২৪, ২৫, ২৭ ও ২৮ জুলাই রোজ রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত।
চেক প্রজাতন্ত্রের বিখ্যাত ফিল্ম স্কুল ফ্যামু (FAMU)-এর প্রাক্তন অধ্যাপক ও আন্তর্জাতিক বিভাগের প্রধান জিওভানি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চিত্রনাট্য বিষয়ক অধ্যাপনার পাশাপাশি ভেনিস চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত কর্মশালা পরিচালনা করে থাকেন। সুইজারল্যান্ডের বিখ্যাত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোরস’ প্রোগ্রামের তিনি অন্যতম প্রশিক্ষক।
এবারের কর্মশালার আয়োজক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার নির্বাহী পরিচালক বিবেশ রায় জানান, চারদিনের এই কর্মশালায় শিক্ষার্থীরা চারটি সেশনে অনলাইনের মাধ্যমে সরাসরি ক্লাস করার সুযোগ পাবেন। যার মাধ্যমে জানা যাবে চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের সঙ্গে গল্পের সম্পৃক্ততা এবং চিত্রনাট্য তৈরির কৌশল। পাশাপাশি থাকবে উল্লেখযোগ্য চলচ্চিত্র নিয়ে বিশ্লেষণ।
আগামী ২৩ জুলাইয়ের মধ্যে কর্মশালার ফেসবুক ইভেন্ট পেইজে দেওয়া গুগলডক ফরম পূরণ করে নির্ধারিত ফি দিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে আগ্রহী প্রশিক্ষণার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। কর্মশালায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে কর্মশালা শেষে সনদপত্র প্রদান করা হবে।
কর্মশালাটি আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চলচ্চিত্র বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম আমাদের সিনেমা ডটকম।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ