এবার গীতিকার খোঁজার প্রতিযোগিতা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৩১, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৮, জুলাই ১৫, ২০২০

নকীব খান, কবির বকুল ও বাপ্পা মজুমদারদেশে সংগীতভিত্তিক রিয়েলিটি শো’র ইতিহাস বেশ পুরনো। চলমান সময়ে গানের সঙ্গে জড়িত বেশিরভাগ শিল্পীই বিভিন্ন প্রতিযোগিতা থেকে উঠে এসেছেন। তবে সেগুলো ছিল শুধুই কণ্ঠশিল্পী তুলে আনার প্রক্রিয়া।

এবার সেই ধারায় পরিবর্তন আসছে। কণ্ঠশিল্পী নয়, খোঁজা হবে গান লেখার কারিগর। আয়োজনটির নাম ‌‘গানের লিরিক প্রতিযোগিতা’। এতে বিচারক হিসেবে আছেন সংগীতের তিন তারকা নকীব খান, কবির বকুল ও বাপ্পা মজুমদার। প্রতিযোগিতাটি হচ্ছে সিলন চা-এর সৌজন্যে। যে প্রতিষ্ঠানটি এর আগেও বাংলা সংগীত নিয়ে অসাধারণ সব কাজ করেছে।
আয়োজক প্রতিষ্ঠান জানায়, আবেগ ভাষা হয়ে ধরা দেয় না সবার কাছে। আমরা সেই লেখককে খুঁজছি, যার আঙুলের স্পর্শে কলম হয়ে ওঠে জীবন্ত। নির্বাক অক্ষরগুলোকে ভাষার মুখরতা দিয়ে আঁকতে পারেন আবেগী সেই ছবি। তাদের জন্যই আয়োজন গানের লিরিক প্রতিযোগিতা।
জানা যায়, আগামী ১০ আগস্ট পর্যন্ত নিজের লেখা গানের কথা পাঠাতে পারবেন আগ্রহীরা। পাঠাতে হবে [email protected] -এই মেইলে। এখান থেকে বিচারকরা সেরা ১০ জনকে বাছাই করবেন।
আয়োজনের অন্যতম বিচারক সংগীতশিল্পী নকীব খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘মাত্রই আয়োজকদের সঙ্গে আমার আলোচনা হয়েছে। খুব সুন্দর একটি উদ্যোগ। দ্রুতই আমরা এর কাজ শুরু করবো।’
আরেক বিচারক, একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া গীতিকবি কবির বকুল এমন আয়োজনের জন্য সাধুবাদ জানিয়েছেন আয়োজক প্রতিষ্ঠানকে।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অনেক দেরিতে হলেও আমরা বুঝতে চেষ্টা করছি, একটা গানের মূল ফাউন্ডেশন হলো লিরিক। কথায় আছে না, শিক্ষিত মা-ই পারেন একটা শিক্ষিত জাতি উপহার দিতে। গানের ক্ষেত্রেও তাই, একটা ভালো লিরিক পারে ভালো সুর অথবা গান উপহার দিতে। দেশে প্রথম এমন একটি আয়োজন হচ্ছে, গীতিকার হিসেবে সেটাই বড় আনন্দের। আরও আনন্দ লাগছে, এরসঙ্গে নিজেকে যুক্ত করতে পেরে। আশা করছি একসঙ্গে অনেক ভালো গানের লিরিক পাবো, সঙ্গে গীতিকারও।’
আয়োজক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সেরা ১০ জন পাবেন ২৫০০০ টাকা করে পুরস্কার।

/এম/এমএম/এমওএফ/

লাইভ

টপ