একমঞ্চে বাবা-মা ও মেয়ে

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২০:১০, সেপ্টেম্বর ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৩১, সেপ্টেম্বর ১৭, ২০২০

বাবা, মেয়ে ও মানাট্যশিল্পী অনন্ত হিরা ও নূনা আফরোজের মেয়ে প্রকৃতি শিকদার। বাবা-মায়ের দেখানো পথেই সে হাঁটছে। প্রাঙ্গণেমোর দলের হয়ে ‘আমি ও রবীন্দ্রনাথ’, ‘রক্তকরবী’, ‘শেষের কবিতা’, ‘কনডেমড সেল’ ও ‘হাছনজানের রাজা’ নাটকে অভিনয় করেছে।
মায়ের সঙ্গে কাজ করলেও কখনও বাবার সহশিল্পী হিসেবে মঞ্চে ওঠেনি প্রকৃতি। এবার সেটা হচ্ছে। আগামী ১৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রাঙ্গণেমোরের নাটক ‘আওরঙ্গজেব’ মঞ্চায়িত হবে। এতেই একমঞ্চে উঠবেন হিরা, নূনা ও তাদের সন্তান প্রকৃতি।
বিষয়টি নিয়ে নাটকটির নির্দেশক ও অভিনেতা অনন্ত হিরা বলেন, ‘‘নাট্যকার, নির্দেশক, অভিনেতা বা সংগঠক হিসেবেও নয়, শুধুই একজন বাবা হিসেবে আগামী শুক্রবার আমার জন্য বিশেষ। কারণ, এদিন আমার মেয়ে সহশিল্পী হিসেবে মঞ্চে উঠবে। প্রকৃতি শিকদার আড়াই বছর বয়সে ‘লোকনায়ক’ নাটকে প্রথম মঞ্চে ওঠে। যে বেড়ে উঠেছে রিহার্সেল রুম, মেকআপ রুম আর উইংসের আড়ালে বসে নিয়মিত নাটক দেখে দেখে। এখন সে দলের বেশ কিছু নাটকে নিয়মিত অভিনয় করলেও মঞ্চে তাকে কখনও সরাসরি আমার কো-আর্টিস্ট হিসেবে পাইনি। আগামী ১৮ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় সে ‘আওরঙ্গজেব’ নাটকে আওরঙ্গজেবকন্যা ‘জিনাত আরা’র চরিত্রে অভিনয় করবে। লড়বে আমার সহ-অভিনেতা হিসেবে। বিষয়টি আমার জন্য খুবই ভালো লাগার।’’
এদিকে নাটকটিতে মোট ২২ জন শিল্পী অভিনয় করেছেন। এর মাধ্যমে করোনা শুরুর পর এত বেশি সংখ্যক শিল্পীদের নিয়ে মঞ্চে উঠতে যাচ্ছে কোনও নাট্যদল। জানা যায়, ওইদিন ‘আওরঙ্গজেব’ নাটকের ৪৫তম মঞ্চায়ন হবে।
নাটকটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। এতে অনন্ত পরিবার ছাড়াও অভিনয় করছেন রামিজ রাজু, মাইনুল তাওহীদ, সরোয়ার সৈকত, শুভেচ্ছা, রিগ্যান রত্ন, শুভ, বিপ্লবসহ অনেকে।
নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু ও পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

/এম/এমএম/এমওএফ/

লাইভ

টপ