‘৪২০’ নিয়ে স্মৃতিকাতর ফারুকী, সিক্যুয়েল তৈরির ইচ্ছা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৪, অক্টোবর ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১১, অক্টোবর ০৭, ২০২০

মোস্তফা সরয়ার ফারুকী ও তার শেয়ার করা ‘৪২০’র দুটি ছবি২০০৭ সালের তুমুল জনপ্রিয় টিভি সিরিজ ছিল মোস্তফা সরয়ার ফারুকীর নির্মাণে ‘৪২০’। এই নাটক দিয়েই ক্যারিয়ারে মজবুত অবস্থান তৈরি করেন মোশাররফ করিমসহ বেশ ক’জন তারকা। এ নাটকের মাধ্যমে ফারুকী ছোট পরিসরে বাংলাদেশের রাজনীতিকদের উত্থান-পতনের স্বরূপ উন্মোচনের চেষ্টা করেছেন টিভি পর্দায়। যেমনটা এর আগে এভাবে সম্ভব হয়নি।
‘৪২০’ নাটকের গল্পে দেখা যায় দুই ভাইকে, যারা গ্রামে চুরি করতো। বিভিন্ন সময় তারা সাজাও ভোগ করে। একসময় দু’জন মসজিদের দানবাক্স চুরি করে ঢাকায় চলে আসে বেশি টাকা-পয়সা স্বর্ণ-অলঙ্কার অর্জনের আশায়। কিন্তু এখানে দেখে সব পাকা বাড়ি! সিঁদ কেটে এখানে চুরি করার কোনও পথ নেই। রাজধানীতে এসে নিরুপায় হয়ে ঘটনাক্রমে তারা জড়িয়ে যায় রাজনীতিতে। বদলে যায় তাদের ভাগ্য! শেষ পরিণতিও তাদের ভাগ্যকে বদলে দেয়।
এ ধারাবাহিকটি চ্যানেল আইতে প্রচারের ১৩ বছর পার হচ্ছে। চ্যানেল কর্তৃপক্ষ আবারও প্রচারের উদ্যোগ নিয়েছে এটি। খবরটি জেনে ফারুকী খুবই উচ্ছ্বসিত হয়েছেন। নিজের ফেসবুক দেয়ালে নাটকটির পুরনো দুটি ছবি শেয়ার করে মঙ্গলবার (৬ অক্টোবর) স্মৃতিচারণ করতে গিয়ে লিখেছেন, ‘‘হয়তো কোনও একদিন ‘৪২০’র সিক্যুয়েল হবে। বড় বাজেটে বড় পরিসরে। ১৩ বছর হয়ে গেলো! তেরো বছর পর আবার প্রচার হচ্ছে এটি! আমার মনে আছে, যখন আমরা এটা করতে যাই, তখনও সিরিজ মানেই ফ্যামিলি সিরিজ বা ঐতিহাসিক কোনও উপন্যাস! সমসামাজিক রাজনীতি বা গ্যাংস্টার রাজনীতি নিয়ে সিরিজ করার কথা ভাবা এক ধরনের অসম্ভব ব্যাপারই ছিল! কিন্তু আমার যেহেতু একটা সুবিধা ছিল, ‘আরে ফারুকী পাগল মানুষ, কী করে না করে, দাও করতে দাও’! এই ‘পাগল’ হওয়ার সুবিধা নিয়ে আমরা বানিয়ে ফেললাম ‘৪২০’!’’
ফারুকী আরও লেখেন, ‘রাজধানীর নাখালপাড়ায় বড় হওয়ার ফলে ঢাকার গ্যাংস্টার কালচার আর রাজনীতির অন্দরমহল ছোটবেলা থেকেই দেখতে দেখতে বড় হয়েছি। সেসব অভিজ্ঞতার মালা গাঁথার ফল হলো এই সিরিজ! এতদিন পর পেছনে তাকিয়ে সিরিজটা নিয়ে কী ভাবনা আসে আমার? একটা ভাবনাই শুধু আসে, গল্পের ভেতরের উপাদান নিয়ে আমি এখনও আনন্দিত! কিন্তু আজকে বানানোর সুযোগ পেলে হয়তো বাজেট বেশি পেতাম। এবং তার ফলে প্রোডাকশন কোয়ালিটি বেটার করার একটা স্কোপ পেতাম। হয়তো কোনও একদিন ‘৪২০’র সিক্যুয়েল হবে, তখন সুযোগ হবে প্রোডাকশন কোয়ালিটি বেটার করার! নিশ্চয়ই!’’
এ নাটকে অভিনয় করেছিলেন মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা, লুৎফর রহমান জর্জ, সোহেল খান, মারজুক রাসেল প্রমুখ। চ্যানেল আইতে যা আবারও প্রচার হচ্ছে প্রতি সোম, বুধ ও বৃহস্পতিবার রাত ৮টায়।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ