X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

৩ মাসের অপারেশন শেষ হলো ১১ মাসে

বিনোদন রিপোর্ট
১০ নভেম্বর ২০২০, ১২:২৯আপডেট : ১১ নভেম্বর ২০২০, ০০:১২

অন্ধকারে গভীর সুন্দরনে শুটিংয়ে দীপংকর দীপন তিন মাসের মধ্যে শুটিং-সম্পাদনা শেষ করে প্রেক্ষাগৃহে তোলার চূড়ান্ত পরিকল্পনা নিয়েই মাঠে নেমেছিলেন দীপংকর দীপন। তার সঙ্গে পূর্ণ সমর্থন-সহযোগিতা ছিল র‌্যাব ওয়েলফেয়ার সোসাইটির।
কিন্তু সেই কাজ যথাসময়ে শুরু হলেও শেষ হতে সময় লাগলো টানা ১১ মাস! ২০১৯ সালের ২০ ডিসেম্বর ক্যামেরা ওপেন হয় আলোচিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’-এর। আর সেই ক্যামেরা বন্ধ হয় আজ (১০ নভেম্বর) ভোরে।
দীপংকর দীপন মংলার বানিয়াশান্তা এলাকা থেকে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শুটিং সময়টা ১১ মাসের মনে হলেও মূলত আমাদের ক্যামেরা ওপেন ছিল ৪১ দিন। আর আমরা লোকেশনে ছিলাম ৫১ দিনের মতো। কিন্তু এই কাজটির পরিকল্পনা থেকে শুরু করে আজকের দিন পর্যন্ত আমার ব্যয় হলো প্রায় তিন বছর। মানে মার্চে আমরা ছবিটি রিলিজ করবো। তার মানে পুরো তিন বছর এই ছবির পেছনে গেছে আমার।’

দীপন এটাও জানান, করোনার কারণে মাঝে প্রায় এক বছর সময় নষ্ট হলো। না হয় এই ছবি মুক্তি পেতো গত বছরের এপ্রিলে (কোরবানির ঈদ)।
জলদস্যু ও বনদস্যুমুক্ত সুন্দরবনের প্রেক্ষাপট নিয়ে এই ছবিটি তৈরি করছেন ‘ঢাকা অ্যাটাক’-খ্যাত এই নির্মাতা। ছবিটির প্রযোজক র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি সম্প্রতি জানিয়েছে, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২৬ মার্চ মুক্তি দেওয়া হবে ‘অপারেশন সুন্দরবন’। অন্যদিকে মঙ্গলবার (১০ নভেম্বর) ভোরে দীপন শেষ করলেন শুটিং।

একটি দৃশ্যে সিয়াম ও দর্শনা বণিক

সিনেমার অন্যতম চরিত্রগুলোতে অভিনয় করছেন রিয়াজ, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, দর্শনা বণিক, তাসকীন রহমান, শতাব্দী ওয়াদুদ, মনোজ প্রামাণিক, রাইসুল ইসলাম আসাদ, আরমান পারভেজ মুরাদ, নরেশ ভুঁইয়া, মানস বন্দোপাধ্যায়, মনির খান শিমুল, দীপু ইমাম, সামিনা বাশার, তুয়া চক্রবর্তী, এহসানুর রহমান প্রমুখ।

এদিকে ছবিটির শুটিং আজ শেষ হলেও এরমধ্যে সম্পাদনা শেষ হয়েছে প্রায় ৮০ ভাগ। একই গতিতে চলছে এর ব্যাকগ্রাউন্ড স্কোর ও কালার কারেকশনের কাজও।

নির্মাতার কাছে প্রশ্ন ছিল, শুটিং শেষে কেমন অনুভব করছেন? মানে যে ফুটেজ ধারণ করেছেন সেটিতে কি সন্তুষ্ট? জবাবে দীপন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি পুরোপুরি সন্তুষ্ট। কারণ, র‌্যাবের পক্ষ থেকে তো আমার ইচ্ছা পূরণের জন্য কোনও কার্পণ্য ছিল না। ফলে আমি যা করতে চেয়েছি তা-ই করেছি। এরমধ্যে করোনার ছুটিতে ৮০ ভাগ সম্পাদনা করে ফেলেছি। ফলে পুরো ছবিটির শরীর নিয়ে এখন আমি আত্মবিশ্বাসী। একটা কথা আগাম বলি, এটা সিনেমা হলে দেখার ছবি। ২৬ মার্চ আমরা আসছি। বাকিটা দর্শকরাই বলবেন।’

২০১৮ সালের ৫ জানুয়ারী, ঢাকা অ্যাটাক রিলিজের ঠিক তিন মাস পর সন্ধ্যা বেনজীর স্যারের ফোন, তৎকালীন ডিজি র‌্যাব, আইজিপি...

Posted by Dipankar Dipon on Monday, November 9, 2020

আরও জানান, করোনাকাল ও দেশের প্রেক্ষাগৃহগুলোর পরিবেশের কথা মাথায় রেখে ছবিটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি দেওয়ার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু র‌্যাব ওয়েলফেয়ার ও নির্মাতা দীপনের আগ্রহ সিনেমা হলের বড় ক্যানভাসের মাধ্যমে সবার সামনে এটিকে তুলে ধরার।

এই ছবির অন্যতম চরিত্রগুলোসহ শুটিংয়ে প্রায় ১০০ জন অভিনয়শিল্পী অংশ নিয়েছেন। এরমধ্যে ৩০ জন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্য। আর ছবির পেছনে কাজ করছেন ১ হাজার ৩০০ জন কুশলী। শুটিংয়ে ব্যবহার করা হয়েছে দুটি বড় জলজাহাজ, সাতটি স্পিডবোট, ছয়টি লঞ্চ, দুটি হেলিকপ্টারসহ আরও অনেক কিছু। যেমনটা দেশীয় চলচ্চিত্রে এর আগে দেখা যায়নি।
ছবির তারকা শিল্পীরা




 

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি