X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ পুলিশের জঙ্গিবিরোধী অভিযান: একজন গুলিবিদ্ধ, গ্রেফতার ছয়

অদিতি খান্না, যুক্তরাজ্য প্রতিনিধি
২৮ এপ্রিল ২০১৭, ১৭:৪০আপডেট : ২৮ এপ্রিল ২০১৭, ১৭:৫৭
image

উইলেসডিনে পুলিশের অভিযান লন্ডনে চলমান জঙ্গিবিরোধী অভিযানের সময় এক নারীকে গুলি করেছে ব্রিটিশ পুলিশ। এছাড়া অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার(২৭ এপ্রিল) ছয় সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের লন্ডন ও কেন্টজুড়ে এ অভিযান চালানো হয়। ব্রিটিশ পুলিশের দাবি, এদিন অভিযান চালানোর মধ্য দিয়ে তারা একটি সন্ত্রাসী চক্রান্ত রুখে দিতে সক্ষম হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) লন্ডনে নিউ স্কটল্যান্ড ইয়ার্ডের বাইরে দাঁড়িয়ে সাংবাদিকদের মেট্রোপলিটন পুলিশের উপ সহকারী কমিশনার নিল বাসু বলেন, “উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত আগ্নেয়াস্ত্র পরিচালনাকারী (যেসব পুলিশ আগ্নেয়াস্ত্র বহন ও ব্যবহারের অনুমতি পেয়েছেন) কর্মকর্তারা উত্তর লন্ডনের ‘একটি ঠিকানায় বিশেষ কায়দায় প্রবেশ করে’। চলমান জঙ্গিবিরোধী তদন্তের অংশ হিসেবে ওই ঠিকানাটিতে এতোদিন নজর রাখা হচ্ছিল।”

নিল বাসু আরও বলেন, ‘আমরা যে ধরনের গোয়েন্দা তথ্য পেয়েছিলাম তাতে ওই জায়গায় সশস্ত্রভাবে প্রবেশের দরকার ছিল। ওই অভিযান চলার সময় এক নারী গুলিবিদ্ধ হন। তিনিও ওই অভিযানের সন্দেহভাজন ছিলেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই নারীর অবস্থা গুরুতর কিন্তু স্থিতিশীল। শারীরিক অবস্থার কারণে তাকে এখনও গ্রেফতার করা হয়নি। আমরা নিবিড়ভাবে তার অবস্থা পর্যবেক্ষণ করছি।’

নিল বাসু জানান, উত্তর লন্ডনের উইলেসডিন এলাকায় অভিযান চালানোর সময় ১৬ বছর বয়সী এক কিশোর এবং ২০ বছর বয়সী এক তরুণ ও এক তরুণীকে গ্রেফতার করা হয়েছে। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে একই অভিযানের অংশ হিসেবে ৪৩ বছর বয়সী এক নারীকে গ্রেফতার করা হয়। পরে একই জায়গা থেকে আরও দুইজনকে গ্রেফতার করা হয় বলে জানান নিল বাসু।

তিনি বলেন, ‘সব মিলিয়ে ওই তদন্তের আওতায় ছয়জনকে গ্রেফতার করা হয়েছে-চারজনকে ওই নির্দিষ্ট ঠিকানা থেকে কিংবা আশপাশ থেকে আর একজনকে কেন্ট থেকে গ্রেফতার করা হয়। আর গত রাতের দিকে ওই ঠিকানায় ফেরত আসা আরও এক পুরুষ ও এক নারীকে গ্রেফতার করা হয়েছে। এই তদন্তের অংশ হিসেবে লন্ডনের তিনটি জায়গায় তল্লাশি চলছে। আমি মনে করি এ গ্রেফতারের মধ্য দিয়ে আমরা তাদের হুমকিকে নিয়ন্ত্রণ করতে পেরেছি।

পুলিশ ওই সন্ত্রাসী পরিকল্পনাকে নস্যাৎ করে দিতে পেরেছে কিনা সে প্রশ্নে ‘হ্যাঁ’ সূচক উত্তর দেন নিল বাসু।

এর আগে বৃহস্পতিবার সকালে লন্ডনের ওয়েস্টমিনিস্টার এলাকায় ব্রিটিশ পার্লামেন্টের কাছ থেকে ছুরিসহ এক যুবককে গ্রেফতার করেছে স্কটল্যান্ড ইয়ার্ডের কর্মকর্তারা। সংস্থাটির নিয়মিত অভিযানের সময় সন্ত্রাসী হামলা পরিকল্পনার সন্দেহভাজন হিসেবে তাকে গ্রেফতার করা হয়। ঘটনাস্থল সংলগ্ন এলাকায় হোয়াইট হল, ডাউনিং স্ট্রিট, পার্লামেন্ট স্কয়ারের মতো গুরুত্বপূর্ণ নানা স্থাপনা অবস্থিত। সন্দেহভাজন ওই যুবকের ছুরি নিয়ে ওয়েস্টমিনিস্টার এলাকায় প্রবেশের ঘটনায় পার্লামেন্ট স্ট্রিট বন্ধ করে দেয় স্কটল্যান্ড ইয়ার্ডের কর্মকর্তারা। ছুরি নিয়ে তার সেখানে প্রবেশের ব্যাপারে তদন্ত চালানো হচ্ছে।

তবে লন্ডনে গ্রেফতারের ঘটনার সঙ্গে ওয়েস্টমিনস্টারের গ্রেফতারের ঘটনার সম্পর্ক নেই বলে জানিয়েছে পুলিশ।

/এফইউ/

সম্পর্কিত
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
গাজায় যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
সর্বশেষ খবর
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
প্রতীক বরাদ্দের আগেই পোস্টার ও প্রচারণা
প্রতীক বরাদ্দের আগেই পোস্টার ও প্রচারণা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা