X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

পুরাতত্ত্বে অস্ট্রেলীয় মানব ইতিহাসের নতুন নিশানা

বিদেশ ডেস্ক
২০ জুলাই ২০১৭, ২০:৪৬আপডেট : ২০ জুলাই ২০১৭, ২৩:১৮
image

ইউরোপে মনুষ্য প্রজাতির পদার্পণ শুরু হওয়ারও প্রায় ২০ হাজার বছর আগেই অস্ট্রেলিয়ায় মানুষের পদচিহ্ন পড়েছিল বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে। এ গবেষকরা বলছেন, অস্ট্রেলিয়ার আদিবাসীরা ৪৫ হাজার বছর নয় বরং ৬৫ হাজার বছরের পুরনো।। বিজ্ঞান ও গবেষণাভিত্তিক ব্রিটিশ সাময়িকী নেচারে প্রকাশিত এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

উত্তরাঞ্চলে খুঁজে পাওয়া পাথর শিল্প থেকে এ আবিষ্কার হয়েছে
অস্ট্রেলিয়ার অ্যাবোরিজিন বা আদিবাসীদের বিশ্বের প্রাচীনতম সভ্যতার ধারক বলে মনে করা হয়। তবে কখন থেকে তারা অস্ট্রেলিয়ায় এসেছেন তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে বিতর্ক রয়েছে। কেউ বলে থাকেন ৪৫ হাজার বছর আগে থেকে আদিবাসীরা অস্ট্রেলিয়ায় আছেন, আবার কেউ বলেন তারা ৬০ হাজার বছর আগে থেকে আছেন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যখন কম ছিল তখন আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপগুলো থেকে তারা অস্ট্রেলিয়ায় গমন করতে শুরু করেছিলেন।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ক্রিস ক্লার্কসনের নেতৃত্বে নতুন গবেষণা প্রতিবেদনে বলা হয়, আফ্রিকায় আধুনিক মানব সভ্যতার প্রথম বিবর্তন হয় ২ লাখ থেকে ৩ লাখ বছর আগে। ইউরোপ ও আফ্রিকার আপেক্ষিক নৈকট্য থাকা সত্ত্বেও ইউরোপীয়দের উপস্থিতির প্রথম নিদর্শনটি মাত্র ৪৫ হাজার বছরের পুরনো। আর তারও ২০ হাজার বছর আগে অর্থা এখন থেকে ৬৫ হাজার বছর আগে অস্ট্রেলিয়ায় গমন করেছে মানুষ।

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে পৃথিবীর প্রাচীনতম পাথর কাটার যন্ত্র, ‘দর্শনীয় পাথর শিল্প’ এবং অন্যান্য হস্তনির্মিত শিল্পকর্মের সন্ধান লাভ থেকে বোঝা যায়, অস্ট্রেলিয়ায় ৬৫ হাজার বছর আগে থেকে মানুষের উপস্থিতি ছিল। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার তীরে পৌঁছানো মানুষদের হাতে অত্যাধুনিক পাথর কাটার যন্ত্রের পাশাপাশি তখন বর্শাও ছিল। প্রাচীন সেই নিদর্শনগুলো পাওয়া গেছে মিরার গোত্রের এলাকা মাদজেদবেবে ঐতিহ্যবাহী ভূমিতে ।   

গুহার দেয়ালে আদিবাসী পেইন্টিং
নেচারে প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা দাবি করেছেন, প্রায় ৬৫ হাজার বছর আগে মাদজেদবেবে বসতি স্থাপনের বিষয়টি অস্ট্রেলিয়ায় মানুষের উপনিবেশিকরণ শুরু হওয়ার ন্যুনতম বয়সকে ইঙ্গিত করে। আফ্রিকা ও দক্ষিণ এশিয়া থেকে বিচ্যুত হয়ে নতুন জায়গায় আধুনিক মানুষদের বিচরণ শুরু করার বিষয়টি সামনে আসে। এ যাত্রার শেষ পর্যায়টি যে সময়ে হয়েছিল তখন অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল অপেক্ষাকৃত শীতল ও আদ্র ছিল, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কম ছিল।

গবেষণাটি নিয়ে নেচারে প্রকাশিত নিবন্ধে আরিজোনা স্টেট ইউনিভার্সিটির অদ্রাপক কার্টিস মারিয়ান লিখেছেন, “আফ্রিকা ছাড়তে শুরু করার পর কত দ্রুত মানুষ অস্ট্রেলিয়ায় পৌঁছেছে। তিনি লিখেছেন, ‘আমরা এখন জানি প্রায় ৭০ বছর আগে আধুনিক মানবজাতি আফ্রিকা ছাড়ার পর দ্রুত একটি উপকূলীয় এলাকার দিকে ছড়িয়ে ছিটিয়ে গিয়েছিল। আর সেটাই তাদের জন্য অস্ট্রেলিয়ায় গমনের জন্য প্রস্থান দ্বার হয়ে উঠেছিল।”

/এফইউ/

 

সম্পর্কিত
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ
অস্ট্রেলিয়ান নাগরিক প্রবেশ নিষিদ্ধ করলো রাশিয়া
সর্বশেষ খবর
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
বজ্রাঘাতে তিন জেলায় ৬ জনের মৃত্যু
বজ্রাঘাতে তিন জেলায় ৬ জনের মৃত্যু
ভাঙা হাটের দিন
ভাঙা হাটের দিন
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে