X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

স্কুলে হামলার ঘটনায় ‘মানসিক সমস্যা’ মোকাবিলার অঙ্গীকার ট্রাম্পের

বিদেশ ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩২আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৪২

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পার্কল্যান্ডের স্কুলে বন্দুকধারীর হামলায় হতাহতের প্রতিক্রিয়ায় ‘মানসিক সমস্যা’ মোকাবিলার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই হামলায় নিহত হন ১৭ জন। আহত হন ১৪ জন। শুক্রবার আহতদের দেখতে হাসপাতালে গিয়ে মানসিক সমস্যা মোকাবিলার ওপর জোর দেন মার্কিন প্রেসিডেন্ট। তবে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের ব্যাপারে কোনও কথা বলেননি নাগরিকদের অস্ত্র রাখার পক্ষে থাকা এ রাজনীতিক। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ইউএসএ টুডে।

হাসপাতালে সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প প্রতিবেদনে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের সমর্থক হিসেবে উল্লেখ করা হয়েছে।

ব্রোওয়ার্ড হেলথ নর্থ হসপিটাল পরিদর্শনকালে আহতদের চিকিৎসা সেবা দেওয়ায় ডাক্তার ও নার্সদের প্রশংসা করেন ট্রাম্প। এ সময় তিনি হামলার শিকার চিকিৎসাধীন এক নারীর প্রসঙ্গে কথা বলেন। তিনি বলেন, ওই নারীকে চার দফায় গুলি করা হয়েছে। তার ফুসফুসেও গুলি লেগেছে। হাসপাতালের কর্মীরা তার জীবন বাঁচিয়েছেন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পার্কল্যান্ডে মারজোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে ঢুকে ওই বন্দুক হামলা চালানো হয়। এক ঘণ্টারও বেশি সময় ধরে গোলাগুলির পর হামলাকারী হিসেবে আটক করা হয় ওই স্কুলের সাবেক ছাত্র নিকোলাস ক্রুজকে। শৃঙ্খলাভঙ্গের দায়ে স্টোনম্যান ডগলাস হাই স্কুল থেকে ১৯ বছরের ওই তরুণকে এক সময় বহিষ্কার করা হয়েছিল। গ্রেফতারের পর হামলার কথা স্বীকারও করেছে সে। 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই স্বীকার করেছে যে, নিকোলাস ক্রুজ সম্পর্কে তারা আগেই সতর্কতা পেয়েছিল। গত মাসে ১৯ বছর বয়সী হামলাকারীর ঘনিষ্ঠ এক ব্যক্তি এফবিআইকে সম্ভাব্য হামলা সম্পর্কে জানিয়েছিলেন। কিন্তু বিষয়টি সঠিকভাবে তদন্ত করতে ব্যর্থ  হয়েছে সংস্থাটি।

গত ৫ জানুয়ারি হামলাকারী নিকোলাস ক্রুজের ঘনিষ্ঠ এক ব্যক্তি এফবিআইয়ের হটলাইনে ফোন করে কিছু তথ্য জানান। এসব তথ্যের মধ্যে নিকোলাসের কাছে বন্দুক থাকা, মানুষ হত্যার আকাঙ্ক্ষা, অদ্ভুত আচরণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরক্তিকর পোস্ট দেওয়ার মতো বিষয়গুলো ছিল। সে সময় নিকোলাস যেকোনও সময় স্কুলে হামলা চালাতে পারে বলেও সতর্ক করেছিলেন ওই ব্যক্তি।

এফবিআই-র নিয়ম অনুযায়ী, ফোন কলের এই তথ্যগুলো সম্ভাব্য হুমকি হিসেবে চিহ্নিত করে মিয়ামি ফিল্ড অফিসে পাঠানোর কথা ছিল। সংস্থাটি তার বিবৃতি জানিয়েছে, এই ঘটনায় এই প্রতিষ্ঠিত নিয়মের লঙ্ঘন হয়েছে।

এফবিআই’র পরিচালক ক্রিস্টোফার রে বলেন, ‘আমরা এখনও বিষয়টি খতিয়ে দেখছি। আসলে কী ঘটেছে তার শেষ পর্যন্ত দেখার জন্য আমি বদ্ধপরিকর। এছাড়া জনগণের কাছ থেকে পাওয়া তথ্যের ব্যাপারে পদক্ষেপ নেওয়ার বিষয়টিও পর্যালোচনা করা হবে। আমরা ভুক্তভোগী ও তাদের পরিবারের সঙ্গে কথা বলেছি। এই হৃদয়বিদারক ঘটনায় তাদের ওপর বাড়তি কষ্ট দেওয়ার জন্য আমরা গভীর দুঃখপ্রকাশ করেছি।’

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ৩০০ ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী আটক
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি ও ইসরায়েলপন্থি প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষ
ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ: এবার নিউ ইয়র্কের সিটি কলেজের শিক্ষার্থীদের গ্রেফতার
সর্বশেষ খবর
ড. ইউনূসের বিরুদ্ধে বিচার শুরু হবে কিনা, জানা যাবে আজ
অর্থ আত্মসাতের মামলাড. ইউনূসের বিরুদ্ধে বিচার শুরু হবে কিনা, জানা যাবে আজ
হজ এজেন্সিগুলোর কথার সঙ্গে কাজের কোনও মিল নেই: ধর্মমন্ত্রী
হজ এজেন্সিগুলোর কথার সঙ্গে কাজের কোনও মিল নেই: ধর্মমন্ত্রী
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!