X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

কাভানাহ’র বিরুদ্ধে এফবিআই-এর তদন্ত সম্পন্ন, প্রতিবেদন এখন মার্কিন সিনেটে

বিদেশ ডেস্ক
০৪ অক্টোবর ২০১৮, ১৮:৪৪আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ২০:০৩
image

ট্রাম্প মনোনীত বিচারপতি ব্রেট কাভানাহ’র বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। কাভানাহ’র বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ ‘খতিয়ে দেখা’র পর হোয়াইট হাউসে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পর্যালোচনার জন্য প্রতিবেদনটি মার্কিন সিনেটে পাঠিয়েছে হোয়াইট হাউস। বৃহস্পতিবার (৪ অক্টোবর) সিনেটররা প্রতিবেদনটি পর্যালোচনা করতে পারবেন।  

ব্রেট কাভানাহ
গত জুলাইয়ে ব্রেট কাভানাহকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন ট্রাম্প। চূড়ান্তভাবে নিয়োগ পেতে সিনেটের কাছ থেকে অনুমোদন পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে সিনেটের অনুমোদন পাওয়ার আগে কাভানাহর বিরুদ্ধে তিনজন নারী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। অভিযোগকারী তিন নারীর একজন হলেন,ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন ব্লেজি ফোর্ড। সম্প্রতি সিনেট কমিটিতে অধ্যাপক ফোর্ড অভিযোগ করেন, বিচারপতি কাভানাহ কিশোর বয়সে তার উপর যৌন নিপীড়ন চালিয়েছিলেন। তবে সে অভিযোগ অস্বীকার করেছেন কাভানাহ। সেপ্টেম্বরের শেষের দিকে সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে অভিযোগ নিয়ে তিনি ও কাভানাহ উভয়ই সাক্ষ্য দেন। পরে এফবিআইকে এ ঘটনা ‘খতিয়ে দেখা’র নির্দেশ দিতে বাধ্য হন ট্রাম্প। শুক্রবারের (৫ অক্টোবর) মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয় এফবিআইকে। নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তদন্ত প্রতিবেদন হাজির করেছে তারা।

ফোর্ডের অভিযোগের পর কাভানাহ’র মনোনয়ন বাতিল না করে চূড়ান্ত ভোটাভুটির আগে এফবিআইকে বিস্তারিত তদন্ত করতে বলে সিনেট। মার্কিন সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসি জানায়, হোয়াইট হাউসের কাছ থেকে সিনেট কমিটি প্রতিবেদনটি গ্রহণ করেছে। অবাঁধাইকৃত কাগজে হাজির করা এই প্রতিবেদনের কোনও অনুলিপি তৈরি করা হবে না। ক্যাপিটল বিল্ডিং এর বেজমেন্টের সুরক্ষিত একটি কক্ষে এ নিয়ে পর্যালোচনা হবে। এনবিসির প্রতিবেদন থেকে জানা যায়, সিনেট কমিটির চেয়ারম্যান চাক গ্রাসলি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ অক্টোবর) সকাল আটটায় এবং র‍্যাংকিং ডেমোক্র্যাট ডিয়ানে ফেইনস্টেইন সকাল ৯টায় প্রতিবেদনটি দেখবেন। এরপর সকাল ১০টায় প্রতিবেদনটি কমিটির রিপাবলিকান সদস্যদের এবং ১১টায় ডেমোক্র্যাট সদস্যদের হাতে পৌঁছাবে।

ব্রেট কাভানাহকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে কিনা সে প্রশ্নে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা প্রচণ্ডরকমে বিভক্ত। তবে শুরু থেকেই যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছেন কাভানাহ।

রিপাবলিকান সিনেট মেজরিটি নেতা মিচ ম্যাককনেল বিচারপতি কাভানাহ’র মনোনয়ন নিয়ে শনিবার (৬ অক্টোবর) চূড়ান্ত ভোটাভুটি করার জন্য সিনেট জুডিশিয়ারি কমিটিকে আমন্ত্রণ জানিয়েছেন। তিনি সুপ্রিম কোর্টে যোগ দিলে মার্কিন সর্বোচ্চ আদালতের মতাদমিৃক ভারসাম্য রক্ষণশীলদের পক্ষে যাবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট একজন প্রধান বিচারপতি ও আটজন বিচারপতি নিয়ে গঠিত হয়। প্রেসিডেন্ট মনোনীত বিচারপতিদের নিয়োগ দেয় সিনেট। একবার নিয়োগ দেওয়ার পর পদত্যাগ,অবসর বা অভিশংসন ছাড়া ওই বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন। এ বছর বিচারপতি অ্যান্থনি কেনেডি অবসরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর নতুন বিচারপতি নিয়োগের প্রেক্ষাপট তৈরি হয়। গত জুলাইয়ে অ্যান্থনি কেনেডির জায়গায় ব্রেট কাভানাহকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন ট্রাম্প।

 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
ভারতের মসলা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
সর্বশেষ খবর
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু