X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
ওয়ানএমডিবি কেলেঙ্কারি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেফতার

বিদেশ ডেস্ক
১০ ডিসেম্বর ২০১৮, ১৫:৫৯আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৯

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে সোমবার সকালে আবারও গ্রেফতার করা হয়েছে। দেশটির দুর্নীতি বিরোধী কমিশন (এমএসিসি) জানিয়েছে, ওয়ানএমডিবি’র এক প্রতিবেদনে গরমিলের ফলে অধিকতর তদন্তের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেফতার প্রতিবেদনে বলা হয়, পুত্র জায়ায় দুর্নীতি বিরোধী কমিশনের সদর দফতরে পৌঁছানোর কিছুক্ষণের মাথায় তাকে গ্রেফতার করা হয়।

ইতোপূর্বে গত ২৫ নভেম্বর মালয়েশিয়ার বর্তমান অডিটর-জেনারেল তার পূর্বসূরির বিরুদ্ধে ২০১৬ সালে ওয়ানএমডিবি’র অডিট রিপোর্ট আংশিক পরিবর্তন করে উত্থাপনের অভিযোগ করেন।

ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি) কেলেঙ্কারির ঘটনায় এর আগে গত জুলাই ও সেপ্টেম্বরে দুই দফায় গ্রেফতার হয়েছিলেন নাজিব রাজাক। জুলাইয়ে গ্রেফতারের আগে নাজিবের বিভিন্ন বাড়ি ও অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ মূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়েছিল। তবে ওই দফায় গ্রেফতারের একদিনের মাথায় পাসপোর্ট জমা রাখা এবং এক মিলিয়ন রিঙ্গিতের (মালয়েশিয়ার মুদ্রা) বন্ডে জামিন পান তিনি।

জামিনে মুক্তি পেলেও তখন অর্থ পাচারসহ একাধিক অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ‍সাতটি মামলা হয়েছে। এসব মামলার তদন্তকাজ পরিচালনা করছেন দেশটির কর্মকর্তারা। তদন্তের অংশ হিসেবে বুধবার দুর্নীতি-বিরোধী কমিশন তাকে একাধিক বার জিজ্ঞাসাবাদ করে। তারা নাজিব রাজাকের কাছে তার ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রবেশ করা ৬২ কোটি ৭০ লাখ ডলারের উৎস জানতে চান।

নাজিব রাজাক ক্ষমতায় থাকা অবস্থাতেই তার বিরুদ্ধে এই দুর্নীতির অভিযোগ উঠে। তবে সৌদি সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, ২০১৩ সালের নির্বাচনে জিততে মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ৬৮ কোটি ১০ লাখ ডলার দিয়েছিল সৌদি আরব। মূলত দেশটিতে মুসলিম ব্রাদারহুডের প্রভাব ঠেকাতেই তাকে এ অর্থ দেওয়া হয়েছিল। তৎকালীন সৌদি বাদশাহ আব্দুল্লাহ অর্থ প্রদানের বিষয়টি অনুমোদন করেছিলেন।

মালয়েশিয়ার অন্যতম রাজনৈতিক দল ইসলামপন্থী সংগঠন প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি (পিএএস)। এ দলটির উদ্যোক্তারা মুসলিম ব্রাদারহুডের দর্শন দ্বারা অনুপ্রাণিত। মূলত এই দলটিকে ঠেকাতেই নাজিবকে তহবিল দিয়েছিল সৌদি আরব। যে নির্বাচনের জন্য এই তহবিল দেওয়া হয়েছিল সে নির্বাচনে জয় পায় নাজিব রাজাকের দল। তবে ওই নির্বাচনে ৫০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে বাজে ফলাফলের সম্মুখীন হয় দলটি।

গত নির্বাচনে ক্ষমতায় আসার পর আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে নাজিব রাজাকের ওয়ানএমডিবি কেলেঙ্কারি নিয়ে কথা বলেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, ‘সৌদি আরব মালয়েশিয়ার রাজনীতিতে হস্তক্ষেপের চেষ্টা করেছে; যতক্ষণ পর্যন্ত তা প্রমাণ করা যাচ্ছে না ততক্ষণ আমরা তাদের অভিযুক্ত করতে পারি না।’ সূত্র: রয়টার্স, বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
লাইয়ের অভিষেক পরবর্তী চীনা সামরিক মহড়া নিয়ে সতর্ক অবস্থানে তাইওয়ান
সর্বশেষ খবর
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
ফুটবল লেখকদের ভোটে বর্ষসেরা ফডেন
ফুটবল লেখকদের ভোটে বর্ষসেরা ফডেন
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ