X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

হংকংয়ে নজর দিলে চোখ উপড়ে নেওয়ার হুমকি চীনের

বিদেশ ডেস্ক
২০ নভেম্বর ২০২০, ১৯:৪১আপডেট : ২০ নভেম্বর ২০২০, ২১:৩৭
image

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ পাঁচটি দেশ নিয়ে গঠিত একটি জোটের দেওয়া বিবৃতি প্রত্যাখ্যান করেছে চীন। দেশগুলোর উদ্দেশে বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, হংকং সাবেক ব্রিটিশ উপনিবেশ হলেও সেটি চীনকে ফেরত দেওয়া হয়েছে; এই বাস্তবতা তাদের মেনে নিতে হবে। অন্যথায় কঠোর পরিণতির বিষয়ে হুঁশিয়ার করেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। বছর জুড়েই বিক্ষোভ করেছে হংকংয়ের গণতন্ত্রপন্থীরা

গোয়েন্দা সহায়তা বাড়াতে সম্প্রতি একটি জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডা। মূলত চীনা প্রভাব মোকাবিলার উদ্দেশে গঠিত পাঁচ দেশের এই জোটটি ‘ফাইভ আই’ নামে পরিচিত। সম্প্রতি বেইজিং অনুমোদিত একটি আইন অনুযায়ী অযোগ্য ঘোষিত হয়েছেন হংকংয়ের আঞ্চলিক পার্লামেন্টের চার আইনপ্রণেতা। এর নিন্দা জানিয়ে ‘ফাইভ আই’-এর পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, সমালোচনাকারীদের স্তব্ধ করে দেওয়ার একটি সমন্বিত অভিযানের অংশ হিসেবে ওই পদক্ষেপ নিয়েছে চীন।

ওই সমালোচনার জবাবে বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে ঝাও লিজিয়ান বলেন, ‘তাদের পাঁচ চোখ কিংবা দশ চোখ, যাই থাকুক না কেন, যদি চীনের সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়ন স্বার্থের ক্ষতির সাহস দেখায় তাহলে তাদের চোখ উপড়ে যাওয়ার বিষয়েও সতর্ক থাকা উচিত।’

লিজ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ১৯৯৭ সালে সাবেক উপনিবেশ হংকংকে চীনের কাছে হস্তান্তর করে যুক্তরাজ্য। ওই সময়ে বর্তমানে প্রায় ৭৫ লাখ জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলটিকে পরবর্তী ৫০ বছর ধরে আঞ্চলিক বিষয়ে স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দেয় চীন। তবে সম্প্রতি চীন বেশ কিছু আইন প্রণয়নের মাধ্যমে অঞ্চলটির মানুষের মত প্রকাশের স্বাধীনতা খর্ব করছে বলে অভিযোগ উঠেছে। বিভিন্ন ইস্যুতে গত কয়েক মাসে হংকংয়ের বাসিন্দারা চীনবিরোধী বড় বড় কয়েকটি বিক্ষোভ করলেও বেইজিংয়ের দাবি এসব বিক্ষোভে পশ্চিমা দেশগুলোর মদত রয়েছে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে চীনা মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, হংকং চীনের অখণ্ড অংশ। সেখানকার আইনপ্রণেতাদের অযোগ্য ঘোষণার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘আর সে কারণেই সরকারি কর্মকর্তাদের অবশ্যই মাতৃভূমির প্রতি অনুগত থাকতে হবে।’ ‘এটা দুনিয়ার সব দেশেরই মৌলিক রাজনৈতিক নৈতিকতা, ঠিক বলেছি?’ সাংবাদিকদের প্রতি প্রশ্ন ছুড়ে দেন তিনি।

উল্লেখ্য, গত জুনে চীন সরকার হংকংয়ের জন্য নতুন নিরাপত্তা আইন কার্যকর করলে অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভ হয়। গণতন্ত্রপন্থীরা চীন সরকারের ওই আইনকে স্বাধীনতা খর্বের প্রচেষ্টা হিসেবে দেখে থাকে। ব্যাপক বিক্ষোভের পাশাপাশি ওই আইনের জেরে হংকংয়ের বেইজিংপন্থী প্রধান নির্বাহী ক্যারি লামসহ বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা আন্তর্জাতিক নিষেধাজ্ঞারও কবলে পড়েছেন। তবে এসব বিক্ষোভ ও নিষেধাজ্ঞাকে কার্যত আমলে নিচ্ছে না বেইজিং।

সম্প্রতি অযোগ্য ঘোষিত হওয়া হংকংয়ের চার আইনপ্রণেতাকে এর আগে আগামী নির্বাচনে প্রার্থী হতে বাধা দেওয়া হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের ওপর নিপীড়ন করায় তারা চীন ও হংকংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে বিদেশি সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

/জেজে/এমওএফ/
সম্পর্কিত
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
ডব্লিউএইচও এর সম্মেলনে যোগদানের বিষয়ে যা বললো তাইওয়ান
সর্বশেষ খবর
সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ