X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

টিকা নেওয়ার পর করোনা থেকে সুরক্ষায় কত দিন লাগে?

বিদেশ ডেস্ক
২৫ জানুয়ারি ২০২১, ০৯:৩৫আপডেট : ২৫ জানুয়ারি ২০২১, ০৯:৩৫

করোনার টিকাদানে যে দেশগুলো সবচেয়ে বেশি এগিয়ে গেছে তার অন্যতম হচ্ছে ইসরায়েল। তাদের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশকেই ইতোমধ্যে অন্তত এক ডোজ টিকা দেওয়া হয়ে গেছে। পুরো দুনিয়ার বিজ্ঞানীরা এখন অপেক্ষা করছেন এই দেশটি থেকে কী উপাত্ত পাওয়া যায় তার জন্য। কারণ তাহলেই বোঝা যাবে যে, একটা দেশের পুরো জনগোষ্ঠীকে টিকা দেওয়ার পর তা করোনাভাইরাস মোকাবিলায় কতটা কার্যকর হয়েছে?

ঘটনা হলো, টিকা দেওয়ার পরও হাজার হাজার লোক করোনা পজিটিভ হয়েছেন বলে টেস্টে দেখা গেছে। ইসরায়েলের কোভিড মোকাবিলার কর্মসূচির সমন্বয়কারী অধ্যাপক ন্যাশম্যান এ্যাশ বলেছেন, ফাইজারের টিকার একটি মাত্র ডোজ হয়তো ততটা কার্যকর নয়, যতটা আগে ভাবা হয়েছিল।

তার ভাষায়, ‘আমরা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়া লোকের সংখ্যা এখনও কমে আসতে দেখছি না।’ তার এ কথার পর ভ্যাকসিনেশন উদ্বেগ তৈরি হয়েছে। কিন্তু এ উদ্বেগ কি একটু বেশি আগেভাগে প্রকাশ করা হলো? ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় অধ্যাপক এ্যাশের বক্তব্যকে 'নির্ভুল নয়' বলে আখ্যায়িত করে বলেছে, টিকার কি প্রভাব পড়লো তার পূর্ণ রূপ শিগগিরই দেখা যাবে।

ইমিউনিটি তৈরি হতে দুই তিন সপ্তাহ লাগে

টিকা দেওয়ার পর মানবদেহ করোনাভাইরাসের জেনেটিক উপাদানগুলো চিনে নিতে এবং অ্যান্টিবডি ও টি-সেল তৈরি করতে বেশ খানিকটা সময় নেয়। তারপরই এগুলো ভাইরাসের দেহকোষে অনুপ্রবেশ ঠেকাতে বা আক্রান্ত কোষগুলোকে মেরে ফেলতে শুরু করে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ইমিউনোলজিস্ট অধ্যাপক ড্যানি অল্টম্যান বলেন, ‘টিকার পুরো কার্যকারিতা তৈরি হতে কমপক্ষে দুই সপ্তাহ বা সম্ভবত আরও বেশি সময় লাগে।’

ইসরায়েলে কী ঘটেছে?

ইসরায়েলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে যাদের কোভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে যেতে হয়েছে- তাদের অনেকেই হয়তো টিকার প্রথম ডোজটি নিয়েছে। কিন্তু এর অর্থ এই নয় যে, টিকা কার্যকরী হয়নি। দেশটির সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ক্ল্যালিট এ প্রশ্নের জবাব পেতে চার লাখ লোকের মেডিক্যাল রেকর্ড পরীক্ষা করেছে। এর মধ্যে দুই লাখ লোক হলেন টিকা নিয়েছেন-এমন ষাটোর্ধ্ব বয়সের মানুষ। আর বাকি দুই লাখ হচ্ছেন এমন ষাটোর্ধ্ব মানুষ যারা টিকা নেননি।

প্রথম ডোজ টিকা নেওয়ার পর দুই সপ্তাহ পর্যন্ত দেখা যাচ্ছে, দুই গ্রুপেই করোনাভাইরাস সংক্রমিত হওয়া লোকের অনুপাত মোটামুটি সমান। কিন্তু তার পর থেকে টিকা নিয়েছেন এমন লোকদের মধ্যে নতুন করে ভাইরাস সংক্রমণের পরিমাণ ৩৩ শতাংশ কমে যেতে দেখা যায়।

ক্ল্যালিটের কর্মকর্তা র‍্যান বালিশার বলছেন, এটা হচ্ছে প্রথম পর্যায়ের সুরক্ষা এবং এখনই সংক্রমণ ৩৩ শতাংশ কমতে দেখা যাচ্ছে। এর পরে সংক্রমণ আরও কমে যেতে দেখা যাবে। কিন্তু অধ্যাপক বালিশার বলছেন, শতকরা হার হিসাব করার জন্য এ সংখ্যা এখনও কম। তিনি বলেন, টিকার ফলে করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়ার সংখ্যা কমে আসছে কিনা- তা এ সপ্তাহ শেষের দিকে বোঝা যাবে।

ফাইজারের জরিপেও একই প্রবণতা

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক স্টিফেন এভান্স বলছেন, এ ধরণের পর্যবেক্ষণভিত্তিক জরিপের ফলাফল তুলনা করা ঠিক নয়। তবে, ফাইজারের টিকার যে ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছিল হাজার হাজার লোকের ওপর, তাতেও একই প্রবণতা দেখা গিয়েছিল। সেই জরিপেও দেখা গিয়েছিল টিকা নেওয়া এবং না নেওয়া অংশগ্রহণকারীদের মধ্যে সংক্রমণের হারে ব্যবধান তৈরি হতে দুই সপ্তাহ সময় লেগেছিল। প্রথম ডোজ টিকা নেওয়ার পর ১০০ দিন পর্যন্ত সেই ব্যবধান বাড়ছিল।

টিকা তাহলে কতটা কার্যকর হচ্ছে?

ফাইজার আশা করছে, তাদের টিকার দুই ডোজ দেওয়া হলে তা করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ সুরক্ষা দেবে। তবে এর চেয়ে অনেক কম কার্যকর একটি টিকাও কিন্তু একটি রোগের প্রাণঘাতী হয়ে ওঠা ঠেকিয়ে দিতে পারে। যেমন শীতকালীন ফ্লু প্রতিরোধী যে টিকা যুক্তরাজ্যে প্রতি বছর দেওয়া হয় তা ৪০ থেকে ৬০ শতাংশ কার্যকর। কিন্তু তা প্রতি বছর লাখ লাখ লোককে মৃত্যুর হাত থেকে রক্ষা করছে। অধ্যাপক এভান্সের মতও তাই। তিনি বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া বা মৃত্যু থেকে সুরক্ষা পাওয়াটা হয়তো কোভিড সংক্রমণের বিরুদ্ধে কার্যকারিতার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

টিকা নেওয়া ব্যক্তিরা কি ভাইরাস ছড়াতে পারে?

বিবিসি-র বিজ্ঞানবিষয়ক সংবাদদাতা ডেভিড শুকম্যান বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। কিন্তু বাস্তবতা হচ্ছে এ ব্যাপারে কেউ নিশ্চিত নন। এর কারণ হলো, ট্রায়ালগুলোতে দুইটি জিনিস দেখা হয়েছে। একটি হলো- টিকাটি নিরাপদ কিনা এবং অপরটি হলো- তা করোনাভাইরাস আক্রান্তদের গুরুতর অসুস্থ হয়ে পড়া কতখানি ঠেকাতে পারে। দুটি ক্ষেত্রেই ভালো ফল পাওয়া গেছে। তবে ভ্যাকসিন নিলেও একজন থেকে আরেকজনে করোনাভাইরাস ছড়াতে পারে কিনা তার অনুসন্ধান করা হয়নি। ফলে যারা টিকা নিয়েছেন তারা অন্যদের মধ্যে ভাইরাস ছড়াতে পারেন কিনা- এটা অজানা।

টিকা ও রোগ ছড়ানোর সম্পর্ক এখনও অজানা

ভ্যাকসিন নেওয়া একজন ব্যক্তির দেহে যদি ভাইরাস ঢোকে- তাহলে তিনি হয়তো টের পাবেন না। কারণ তার কোনও উপসর্গ থাকবে না। ঠিক এ কারণেই কর্মকর্তারা উদ্বিগ্ন। এমন হতেই পারে যে, টিকার ফলে সৃষ্ট অ্যান্টিবডিগুলো ভাইরাসের প্রভাব মোকাবিলা করতে পারে- কিন্তু তার শ্বাসতন্ত্রের ওপরের অংশ থেকে ভাইরাস তাড়িয়ে দিতে পারে না।

যুক্তরাজ্যের ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার অধ্যাপক জোনাথন ভ্যান ট্যাম জোর দিয়ে বলেছেন, করোনাভাইরাস ছড়ানোর ওপর টিকা কোনও প্রভাব ফেলে কিনা তা এখনও অজানা। তবে টিকা দেওয়ার পরও মানবদেহে করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতা পুরোপুরি তৈরি হতে অন্তত তিন সপ্তাহ সময় দেওয়া উচিত। সূত্র: বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
করোনা শনাক্তের হার ৮ শতাংশ ছাড়ালো
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ শনাক্ত
দ্রুত করোনার টিকা দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ