X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

মিয়ানমারে অভিযুক্ত রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে জামিনে মুক্ত

বিদেশ ডেস্ক
১৯ জুলাই ২০১৭, ১৬:১৬আপডেট : ১৯ জুলাই ২০১৭, ১৬:১৮

মিয়ানমারে অভিযুক্ত রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে জামিনে মুক্ত বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, গত বছর গ্রেফতার হওয়া এক রোহিঙ্গা মুসলিম ব্যক্তি জামিনে মুক্ত হয়ে বাংলাদেশের শরণার্থী শিবিরে বাস করছেন।৩৮ বছর বয়সী ওই ব্যক্তির নাম মানজুরুল ইসলাম। তার বিরুদ্ধে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ এবং নিরাপত্তাবাহিনীর ওপর হামলার অভিযোগ রয়েছে। তবে কক্সবাজার থেকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে ফোনালাপে তিনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।
গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে পুলিশের দুটি সূত্র জানিয়েছে, মানজুরুল ইসলাম মিয়ানমারের হারাকাহ আল-ইয়াকিন নামের সশস্ত্র সংগঠনের সদস্য। এই সংগঠনের সদস্যরাই গত বছর ৯ অক্টোবর মিয়ানমার পুলিশের সীমান্ত ফাঁড়িতে হামলা চালায়। হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হন।
এই তথ্যের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রবেশের পরই তার (মনজুরুল) গতিবিধি সন্দেহজনক ছিল। ফলে আমাদের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা-বাহিনী তাকে নজরদারিতে রাখে।’ স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘নজরদারিতে গোপনে তার ফোন ট্র্যাক করে জানা গেছে সে অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।’ তিন মাস কারাগারে থাকার জামিনে মুক্ত হওয়া মনজুরুল সম্পর্কে এর চেয়ে বেশি কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এর আগে দাবি করা হয়েছিল, দেশে কোনও বিদেশি সন্ত্রাসী সক্রিয় নেই এবং এ ধরনের কর্মকাণ্ড বরদাশত করা হবে না। স্বরাষ্ট্রমন্ত্রী আগের অবস্থানে অটল থেকে জানান, কোনও জঙ্গি সংগঠন দেশের মাটি ব্যবহার করতে পারবে না।
৯ অক্টোবরের ওই হামলার পর মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত রাখাইন প্রদেশে সামরিক অভিযান চালায়। নৃশংস এ হামলার পর অন্তত ৭৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেন। হারাকাহ আল-ইয়াকিন’র দাবি, তারা মিয়ানমারে জাতিগত বিদ্বেষের মধ্যে বসবাসরত ১১ লাখ রোহিঙ্গাদের অধিকারের জন্য সংগ্রাম করছে।
গত বছর ২৩ নভেম্বর কক্সবাজারে কুতুপালংয়ের একটি অস্থায়ী শিবিরের কাছের একটি বাজার থেকে মনজুরুলকে গ্রেফতার করা হয়েছিল। পুলিশের একটি সূত্র জানায়, পুলিশের ধারণা গ্রেফতার হওয়ার দুই সপ্তাহ আগে তিনি (মনজুরুল) গভীর জঙ্গলে অন্তত ৩০জন শরণার্থীকে প্রশিক্ষণ দিচ্ছিলেন।
বিষয়টি স্পর্শকাতর হওয়ার ফলে ওই পুলিশ সূত্র নিজের নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন।
সূত্রটি জানায়, তাদের কোনও আধুনিক অস্ত্র নেই। হয়ত দেশে তৈরি এমন এক বা দুটি বন্দুক থাকতে পারে। নিরাপত্তাবাহিনীর সদস্যরা প্রশিক্ষণের জায়গাটিতে গিয়েছিলেন। সেখানে গিয়ে তারা বুঝতে পেরেছেন কিছু একটা ঘটেছে এখানে। পদদলিত ঘাস, গাছের ডাল কাটা এবং পাহাড়ের একটা অংশ মাটি কেটে সমতল করা হয়েছে।
মিয়ানমার পুলিশের কাছে এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে তাদের কোনও জবাব পাওয়া যায়নি। তবে মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, মনজুরুলের বাংলাদেশে অবস্থান সম্পর্কে তারা অবগত আছেন।
সূত্রটি জানায়, ‘বাংলাদেশের কাছ থেকে আমাদের সংস্থা এই তথ্য পেয়েছে। তার বিচার চলছে বলে জানি আমরা। তাকে বাংলাদেশ থেকে ফিরিয়ে আনতে রাজি নই আমরা... এটা হবে না।’
মনজুরুল ইসলাম রয়টার্সকে জানিয়েছেন, বাংলাদেশের নিরাপত্তাবাহিনীর কর্মকর্তা তাকে গ্রেফতারের পর দশদিন জিজ্ঞাসাবাদ করেছেন। তিনি দাবি করেছেন, বাংলাদেশ কর্তৃপক্ষকে অজ্ঞাত শত্রুরা ভুল তথ্য দিয়েছে।
মনজুরুল বলেন, মিয়ানমারে সশস্ত্র হামলায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে আমার বিরুদ্ধে। আমি তাদের বলেছি কোনও সংগঠনের সঙ্গে আমার যোগাযোগ নেই। তবু তারা আমাকে সতর্ক করেছে কোনও বেআইনি কর্মকাণ্ডে জড়িয়ে না পড়তে। তাহলে আমাকে বাংলাদেশে অনুপ্রবেশের অভিযোগে কারাগারে পাঠানো হবে।
সীমান্তের ওপারে মিয়ানমারের তাউং পিয়ো গ্রামের বাসিন্দা মনজুরুল। পুলিশের নথি অনুসারে, বৈধ কাগজপত্র ছাড়া বাংলাদেশে প্রবেশের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল এবং ১৫ ফেব্রুয়ারি জামিনে মুক্তি পান তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘মনজুরুলের বিরুদ্ধে বাংলাদেশে অপরাধে জড়িত থাকার পর্যাপ্ত প্রমাণাদি ছিল না।’
সরকারিভাবে স্বীকৃত না এমন কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে বাস করেন। সাধারণত পুলিশ তাদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগ আনে না। রোহিঙ্গাদের উপস্থিতি মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে উত্তেজনার একটি প্রধান কারণ।
আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘মিয়ানমার সরকারের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। এটা শুধু মনজুরুল ইসলামের জন্য না পুরো অবৈধ প্রবেশ নিয়ে। তারা (রোহিঙ্গা) আমাদের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তারা এমন বোঝাতে পরিণত হয়েছে যা বহন করা আমাদের পক্ষে সম্ভব না।’
/এএ/বিএ/

সম্পর্কিত
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
লাইয়ের অভিষেক পরবর্তী চীনা সামরিক মহড়া নিয়ে সতর্ক অবস্থানে তাইওয়ান
সর্বশেষ খবর
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ