X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

রাখাইনে বিজিপি ফাঁড়িতে আরসার হামলায় আহত ৩: মিয়ানমার

বিদেশ ডেস্ক
২৫ জানুয়ারি ২০১৯, ১৫:৫৫আপডেট : ২৫ জানুয়ারি ২০১৯, ১৫:৫৭

মিয়ানমারের উত্তর রাখাইনে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) একটি ফাঁড়িতে হামলায় তিন ব্যক্তি আহত হয়েছেন। বৃহস্পতিবার চারটি বোমার বিস্ফোরণ ও বেশ কয়েক রাউন্ড গুলি বর্ষণ করে এই হামলা চালানো হয়। শুক্রবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে। হামলার জন্য স্থানীয় কর্তৃপক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার রক্ষার পক্ষে লড়াইরত সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মিকে (আরসা) দায়ী করা হয়েছে।

রাখাইনে বিজিপি ফাঁড়িতে আরসার হামলায় আহত ৩: মিয়ানমার

খবরে বলা হয়েছে, হামলায় পুলিশের দুই কর্মকর্তা ও এক সামরিক প্রকৌশলী আহত হয়েছেন। রাখাইনের স্থানীয় জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট (জিএডি) হামলার জন্য আরসাকে দায়ী করেছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীকে উত্তর মংডুর জিএডি কর্মকর্তা কিয়েইন চৌং জানান, প্রাথমিক পুলিশ প্রতিবেদন অনুসারে, ওয়াই লা তাউং গ্রামে বৃহস্পতিবার সকাল সাতটায় এই হামলা চালানো হয়। সীমান্তের বর্ডার মার্কার ৪১-এর কাছে বাংলাদেশ থেকে আরসা’র ৪০জন যোদ্ধা মিয়ানমারে প্রবেশ করে। তারা পুলিশ ফাঁড়ি দখলের চেষ্টা করে। এই ফাঁড়ি সীমান্তের মাত্র ২০০ মিটার দূরে। কিন্তু ফাঁড়ির পুলিশ সদস্যরা হামলাটি প্রতিহত করে। অতিরিক্ত সেনা কাছের রেজিমেন্ট থেকে এসে তাদের সহযোগিতা করে।

ওই কর্মকর্তা বলেন, তারা সীমান্ত বেস্টনি ভেঙে এসে আগ্নেয়াস্ত্র নিয়ে হামলা চালায়। যোদ্ধারা আধুনিক অস্ত্রে সজ্জিত ছিল। সীমান্ত দিয়ে ফিরে যাওয়ার সময় তারা কিছু স্থাপনা ধ্বংস করে। এর আগে মংডুর কাছে ওয়াট কেইন গ্রামে ১৬ জানুয়ারি হামলা চালায় আরসা। অনেকেই আগের হামলাটি কারা চালিয়েছে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। কিন্তু এবার আমরা নিশ্চিতভাবেই বলতে পারি আরসাই হামলা চালিয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস জানিয়েছে, হামলার পর বৃহস্পতিবার মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব করে। অনুরোধ জানায়, বাংলাদেশ যেনো নিজেদের ভূখণ্ড সন্ত্রাসবাদের কাছে ব্যবহৃত হওয়া বন্ধ করে।

মিয়ানমার সরকারের দাবি নিয়ে সংশয় প্রকাশ করেছেন ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের পরামর্শক রিচার্ড হর্সে। টুইটারে তিনি লিখেছেন, ভারি অস্ত্র নিয়ে আরসার হামলার বিষয়ে আমি সন্দিহান। তাদের শুধু অ্যাসল্ট রাইফেল ও কিছু আইইডি রয়েছে। আমার মনে হচ্ছে এই খবর ভুল। কিন্তু যদি সঠিক হয় তাহলে এটা গুরুত্বপূর্ণ অগ্রগতি।

এর আগে ১৬ জানুয়ারির হামলার পর প্রথমে সেনাবাহিনী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরাকান আর্মিকে দায়ী করেছিল। সংগঠনটি এই হামলার দায় অস্বীকার করে। পরে ১৯ জানুয়ারি একটি ভিডিও প্রকাশ করে মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দাবি করে, হামলাটি আরসা চালিয়েছে। পুলিশও তাদের বক্তব্য পরিবর্তন করে।

কয়েক দিনের মধ্যে আরসার বিরুদ্ধে বিজেপির ওপর হামলার দ্বিতীয় অভিযোগ এমন সময় আনলো মিয়ানমার সরকার যখন রাখাইনে আরাকান আর্মির বিরুদ্ধে অভিযান শুরুর নির্দেশ দিয়েছেন দেশটির ডি ফ্যাক্টো নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি।  

গত ৪ জানুয়ারি রাখাইনে সীমান্ত চৌকিতে আরাকান আর্মির সদস্যদের হামলায় ১৩ পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার পর থেকে ওই এলাকার পরিস্থিতি নতুন করে উত্তপ্ত রয়েছে। প্রায়শই মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ চলছে। চলমান সংঘর্ষে আরাকান আর্মির ১৫ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার। কিন্তু কতজন সেনা বা পুলিশ নিহত হয়েছে তা জানায়নি সেনাবাহিনী।

এর আগে ২০১৭ আগস্টে পুলিশ ফাঁড়িতে আরসার সমন্বিত হামলার পর রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে। সন্ত্রাসবিরোধী শুদ্ধি অভিযানের নামে শুরু হয় নিধনযজ্ঞ। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হতে থাকে ধারাবাহিকভাবে। এমন বাস্তবতায় জাতিগত নিধনযজ্ঞের বলি হয়ে রাখাইন ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয় প্রায় সাড়ে সাত লাখ ত্রিশ হাজার রোহিঙ্গা।

 

/এএ/
সম্পর্কিত
লাইয়ের অভিষেক পরবর্তী চীনা সামরিক মহড়া নিয়ে সতর্ক অবস্থানে তাইওয়ান
‘হতাশা থেকে রোহিঙ্গারা আইনবিরোধী কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে পারে’
অস্ত্র ও গুলিসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!