X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

পরপর তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ১৭:৫১

পরপর তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের কান্দাহারের বিবি ফাতিমা মসজিদে। এটি কান্দাহারের সবচেয়ে বড় শিয়া মসজিদ। প্রত্যক্ষদর্শী ফরাসি সংবাদমাধ্যমকে বলেন, শুক্রবার জমুার নামাজের সময় প্রথম বিস্ফোরণ মসজিদের মূল ফটকে, দ্বিতীয়টি ওজুখানায় এবং তৃতীয় বিস্ফোরণ ঘটে। আর এতেই ৩২ জন নিহত হন। আহত হয়েছেন ৯০ জনের বেশি।

অন্য শুক্রবারের মতো এদিনও বিবি ফাতিমা মসজিদে নামাজ পড়তে এসেছিলেন মুসল্লিরা। কিছু বুঝে উঠার আগেই হঠাৎ শক্তিশালী বিস্ফোরণে দৃশ্যপট বদলে যায়। যে যার মতো জীবন বাঁচাতে ছোটাছুটি শুরু করেন। অনেকের ক্ষতবিক্ষত দেহ পড়ে থাকতে দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় অন্য মুসল্লিরা। এখন পর্যন্ত বিস্ফোরণের কারণ জানা না গেলেও ধারণা করা হচ্ছে আত্মঘাতী হামলা হয়েছে। এখনও কোনও গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। এদিকে ঘটনাস্থলে পৌঁছেছে তালেবানের বিশেষ বাহিনী।

সাবেক প্রাদেশিক কাউন্সিলের সদস্য নেমাতুল্লাহ ওয়াফা বলেন, ‘শুক্রবার মসজিদে জুমার নামাজের সময় এই ঘটনা ঘটে। অনেকেই হতাহত হয়েছেন’।

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করে সংশ্লিষ্টরা অনুসন্ধান শুরু করেছেন বলে জানিয়েছেন তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কারী সাঈদ খোসতি। 

গত সপ্তাহে কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে জুমার নামাজের সময় আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে অর্ধশতাধিক মানুষ প্রাণ হারান। ওই হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী আইএস। 

/এলকে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
বাঙালির চিত্রশিল্পী, জীবনের শিল্পী
জয়নুল আবেদিনবাঙালির চিত্রশিল্পী, জীবনের শিল্পী
ভেড়ার মাংসে পাওয়া গেছে অ্যান্টি অক্সিডেন্ট: গবেষণা
ভেড়ার মাংসে পাওয়া গেছে অ্যান্টি অক্সিডেন্ট: গবেষণা
এ বিভাগের সর্বাধিক পঠিত