X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নওয়াজের দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী শাহবাজ শরিফ?

আন্তর্জাতিক ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩২আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩২

জোট সরকার গঠন নিয়ে বিভিন্ন অনিশ্চয়তার মধ্যে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে শাহবাজ শরিফকে বেছে নিয়েছে। দলটির এক সিনিয়র নেতার বরাতে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে। তবে এখন পর্যন্ত দলটির পক্ষ থেকে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা দেওয়া হয়নি।

পাঞ্জাব প্রদেশের শিয়ালকোটে নিজ বাড়িতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিনিয়র পিএমএল-এন নেতা খাজা আসিফ সাংবাদিকদের বলেছেন, দলের পক্ষ থেকে তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমে দাবি করা হচ্ছে, খাজা আসিফ নিশ্চিত করেছেন এটি তার ব্যক্তিগত মত।

প্রকাশ না করার শর্তে একটি সূত্র ডনকে বলেছেন, ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নওয়াজ শরিফকে এখনও খারিজ করা হয়নি। দলের অনেকেই মনে করছেন ড্রাইভিং সিটে নওয়াজ শরিফ কেন বসছেন না।’

দলের ওই অংশটির মতে, নির্বাচনের আগে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন নওয়াজ। তবে ৮ ফেব্রুয়ারি অপ্রত্যাশিত ফলাফল এ বিষয়ে তাকে দ্বিতীয়বার ভাবতে বাধ্য করেছে।

বড় ভাই নওয়াজের সঙ্গে শাহবাজ শরিফ (ডানে)। ছবি: এপি

২০২২ সালে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান উৎখাত হওয়ার পর কিছু দিন জোট সরকারের আমলে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন শাহবাজ। ওই জোট সরকারের অংশীদার ছিল পিএমএল-এন, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং ১১টি ছোট ও আঞ্চলিক দল।

বৃহস্পতিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে পিএমএল-এন পেয়েছে ৭৯টি আসন ও পিপিপি পেয়েছে ৫৪টি। নওয়াজের দলের পক্ষ থেকে জোট সরকার গঠনে বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পিপিপির সঙ্গে আলোচনা চলছে। মঙ্গলবার দলের কেন্দ্রী নির্বাহী কমিটির বৈঠকের পর পিপিপি নেতা বলেছেন, পিএমএল-এন মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থীকে তার দল সমর্থন জানাবে। কিন্তু তারা সরকারের অংশ হবে না। ইস্যুভিত্তিক সরকারকে সমর্থন দেবে দলটি।

পাকিস্তানের প্রভাবশালী সেনাবাহিনীর নেতৃত্বের সঙ্গে পর্দার আড়ালে সমঝোতার ফলে রাজনৈতিক নির্বাসন থেকে দেশে ফিরে আসেন নওয়াজ শরিফ। কিন্তু সামরিক বাহিনীর সঙ্গে তার সম্পর্ক খুব ভালো না। অতীতে তিনবার ক্ষমতায় থাকার সময় যখনই তিনি সেনাবাহিনীর ক্ষমতাকে চ্যালেঞ্জ করতে গেছেন, তখনই উৎখাত হয়েছেন।

এক সিনিয়র পিএমএল-এন নেতা বলেছেন, আমি মনে করি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে নওয়াজের ক্ষমতার আসার আকাঙ্ক্ষার কারণে সামরিক স্টাব্লিশমেন্ট সন্দিহান হয়ে পড়েছে। তারা আশঙ্কা করছে, পুরনো নওয়াজ আবার ফিরে আসতে পারেন। 

প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজের ভাই শাহবাজ শরিফ একজন গ্রহণযোগ্য নেতা। সেনাবাহিনীর কাছে নওয়াজের চেয়ে শাহবাজ বেশি পছন্দের।

/এএ/
সম্পর্কিত
পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে বিক্ষোভ, সহিংসতায় নিহত ৪
বাংলাদেশকে কাছে টানতে যখন ভারত-পাকিস্তান দুই দেশই তৎপর
আফগানিস্তানে বন্যায় মৃত্যু তিন শতাধিক
সর্বশেষ খবর
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
টি-টোয়েন্টি বিশ্বকাপযুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!