X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বার্তা পাঠালেন খনিতে আটকে পড়া চীনা শ্রমিকেরা

বিদেশ ডেস্ক
১৮ জানুয়ারি ২০২১, ২১:৪০আপডেট : ১৯ জানুয়ারি ২০২১, ১৩:১৫
image

চীনের একটি স্বর্ণ খনিতে এক সপ্তাহ আগে বিস্ফোরণের পর আটকে পড়া ১২ শ্রমিক উদ্ধারকারীদের কাছে বার্তা পাঠাতে সক্ষম হয়েছেন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উদ্ধার তৎপরতা অব্যাহত রাখার আকুতি জানিয়েছেন তারা। তবে ওই বিস্ফোরণে নিখোঁজ হওয়া আরও দশ শ্রমিকের ভাগ্যে কি ঘটেছে তা এখনও জানা যায়নি।

চীনের পূর্বাঞ্চলীয় সানডং প্রদেশে একটি স্বর্ণের খনিতে বিস্ফোরণের পর মাটির নিচে আটকা পড়ে অন্তত ২২ জন শ্রমিক। শিচেং টাউনশিপ এলাকায় এই দুর্ঘটনার পর আটকা পড়াদের বের করে আনতে উদ্ধারকারী দল পাঠায় চীনা কর্তৃপক্ষ। বিস্ফোরণের পর যোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে যাওয়ায় আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করতে চ্যালেঞ্জের মুখে পড়ে উদ্ধারকারীরা।

সোমবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হযেছে, উদ্ধারকারীরা খনির বিভিন্ন স্থান ব্যবহার করে মাটির নিচে সরু দন্ড পাঠাতে থাকে। অবশেষে এসব দণ্ডের একটির দড়িতে নিচের থেকে টানা হচ্ছে বলে অনুভব করতে পারেন তারা। পরে ওই গর্তের অভ্যন্তরে খাবার, ওষুধ, কাগজ ও পেন্সিল পাঠানো হয়। সেখান থেকে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে সেখানে ১২ জন শ্রমিক এখনও বেঁচে আছেন। খনির মাঝামাঝি এলাকায় আছেন তারা। খনির নিচ থেকে পানি ওঠা অব্যাহত থাকায় বিপদ ক্রমেই বাড়ছে বলে জানান তারা। এছাড়া ব্যাথানাশকসহ বিভিন্ন ধরনের ওষুধ পাঠোনোরও অনুরোধ করেছেন আটকে পড়া শ্রমিকেরা।

চীনা সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নিখোঁজ থাকা বাকি শ্রমিকদের সন্ধান পেতে খনির আরও কয়েকটি স্থানে গর্ত খুঁড়ে দণ্ড পাঠানোর চেষ্টা চালাচ্ছে উদ্ধারকারীরা। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে খনির প্রবেশ মুখ থেকে প্রায় দুই হাজার ফুট মাটি সরানোর প্রয়োজন পড়বে।

খনিটিতে বিস্ফোরণের পর প্রাথমিকভাবে উদ্ধারকারীদের খবর পেতে এক দিনেও বেশি সময় লেগে যায়। ফলে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছানোর কাজ শুরু করতে মূল্যবান সময় নষ্ট হয়ে যায় উদ্ধারকারীদের। বিস্ফোরণের খবর পৌঁছাতে ৩০ ঘণ্টা বিলম্বের কারণে ইতোমধ্যেই ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির স্থানীয় সেক্রেটারি এবং মেয়র দুই জনেই বরখাস্ত হয়েছেন।

উল্লেখ্য, দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে চীনে প্রায়ই খনি দুর্ঘটনা ঘটে থাকে। গত ডিসেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে একটি খনিতে আটকা পড়ে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়। ডায়াসুইডং কয়লা খনিটিতে মোট ২৪ জন আটকা পড়লে কার্বন মনোঅক্সাইড গ্যাসের কারণে প্রাণ হারান অধিকাংশ শ্রমিক। এছাড়া তার আগে সেপ্টেম্বরে সংজাও কয়লা খনিতে কার্বন মনোঅক্সাইডের মাত্রা বেড়ে অন্তত ১৬ শ্রমিকের মৃত্যু হয়।

/জেজে/বিএ/ 
সম্পর্কিত
তাইওয়ানের কাছাকাছি আবারও সামরিক কার্যকলাপ চালালো চীন
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
দায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আজদায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু