X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

ডেল্টার প্রকোপে লকডাউন কৌশল পাল্টাচ্ছে চীন?

বিদেশ ডেস্ক
০৫ আগস্ট ২০২১, ২০:১৭আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২০:১৭

করোনাভাইরাসে অতি সংক্রামক ও আরও বেশি প্রাণঘাতী ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপে কঠিন হুমকির মুখে পড়েছে চীনের লকডাউন কৌশল। মহামারির শুরু থেকে কঠোর লকডাউনের মাধ্যমে বিভিন্ন শহরকে বিচ্ছিন্ন করে করোনার বিস্তার ঠেকাতে সফলতা পাচ্ছিল চীন। কিন্তু এবার এই কৌশল নিয়ে আত্মবিশ্বাসী চীনা নেতৃত্বকে সতর্ক করে বিশেষজ্ঞরা বলছেন, ভিন্ন উদ্যোগ প্রয়োজন। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এখবর জানিয়েছে।

ডেল্টার সংক্রমণে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশে বিধিনিষেধ পুনরায় প্রবর্তন করা হয়েছে। গত বছর উহানে মহামারি শুরুর পর চীনেও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকার সবচেয়ে বেশি সংক্রমণ পরিস্থিতি মোকাবিলা করছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি শাটডাউন চীনের কৌশল পর্যালোচনা করছে। ১৫ লাখ মানুষের একটি শহরকে বিচ্ছিন্ন করা হয়েছে, বিমান চলাচল বাতিল এবং গণহারে পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে কিছু এলাকায়।

প্রতিটি আক্রান্তের ক্ষেত্রে জিরো টলারেন্স কৌশল এবং বিদেশ থেকে নতুন সংক্রমণ ঠেকানোর চেষ্টার মাধ্যমে গত বছর চীন প্রধানভাবে করোনামুক্ত ছিল। কিন্তু শাট ডাউনের ফলে লাখো মানুষের জীবন ও কাজ প্রভাবিত হওয়ায় এখন বলা হচ্ছে অর্থনীতি ও সমাজকে একেবারে বন্ধ না করে ভাইরাস নিয়ন্ত্রণের উপায় খুঁজতে হবে চীনকে।

মহামারিতে আলোচনায় আসা সাংহাইয়ের চিকিৎসক ঝাং ওয়েনহং সামাজিক যোগাযোগমাধ্যমে ইঙ্গিত দিয়েছেন, চীনের করোনা মোকাবিলা নীতিতে পরিবর্তন আসতে পারে। তিনি বলেন, চলমান সংক্রমণ থেকে আমরা নিশ্চিতভাবে অনেক কিছু শিখব।

এই চিকিৎসক আরও লিখেছেন, ভাইরাসের সঙ্গে সহাবস্থান শিখতে হবে বিশ্বকে।

চীনের মহামারি নিয়ন্ত্রণ পরীক্ষার মুখে পড়বে যখন আগামী বছর ফেব্রুয়ারিতে শীতকালীন অলিম্পিকে কয়েক হাজার অ্যাথলেট ও সাংবাদিক বেইজিংয়ে অবতরণ করবেন। ২০২২ সালের শেষের দিকে দেশটির রাজনৈতিক নেতৃত্বেও স্পর্শকাতর পরিবর্তন আসতে পারে।

গত বছর চীনের শাট ডাউনের কৌশল আমেরিকা থেকে এশিয়ার বিভিন্ন দেশে ছোট আকারে প্রয়োগ করেছে। এই শাট ডাউনের ফলে গত পাঁচ দশকের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়ে চীনের অর্থনীতি। কিন্তু ২০২০ সালের মার্চে বাণিজ্যিক ও ঘরোয়া চলাচলের অনুমতি দেওয়া শুরু করে দেশটি।

নতুন আক্রান্তদের অনেকেই টিকা নেওয়া। এতে করে বৈশ্বিক আর্থিক বাজারে প্রভাব পড়তে শুরু করে। বিশেষ করে নতুন সংক্রমণে চীনের উৎপাদন ও সরবরাহ চেইন বাধাগ্রস্ত হতে পারে আশঙ্কায় শেয়ার বাজারের দরপতন দেখা দেয়। কিন্তু বৃহস্পতিবার চীনের সাংহাই, জাপানের টোকিও শেয়ার বাজার আবার ঊর্ধ্বগামী হয়েছে।

ইয়েল স্কুল অব পাবলিক হেলথ-এর এক স্বাস্থ্য অর্থনীতিবিদ শি চেন মনে করেন, আক্রান্তদের বিচ্ছিন্ন করার বদলে চীনের উচিত টিকা প্রয়োগ ও দ্রুত আক্রান্তদের চিকিৎসা করাতে মনোনিবেশ করা। যাতে করে বাণিজ্য ও ভ্রমণ বিঘ্নিত না হয়।

তিনি বলেন, আমার মনে হয় না জিরো টলারেন্স টিকবে। চীনের পুরো অঞ্চল লক ডাউন করলেও মানুষ মরবে। অনেক বেশি মরবে অভুক্ত ও কাজ হারানোর কারণে।

অবশ্য চীন সরকারের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে এই কৌশল পাল্টানোর কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

/এএ/
সম্পর্কিত
লাদাখ সীমান্তে বিরোধচীনের সঙ্গে আলোচনায় আশাবাদী রাজনাথ সিং
আগামী সপ্তাহে ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
সর্বশেষ খবর
প্রথম ধাপের প্রার্থীদের ৫৬ শতাংশই ব্যবসায়ী: টিআইবি
উপজেলা নির্বাচনপ্রথম ধাপের প্রার্থীদের ৫৬ শতাংশই ব্যবসায়ী: টিআইবি
বিজেপি ও তৃণমূলের মাথাব্যথা এখন কম ভোটার উপস্থিতি
লোকসভা নির্বাচনবিজেপি ও তৃণমূলের মাথাব্যথা এখন কম ভোটার উপস্থিতি
দিনে টার্গেট, রাতে ট্রান্সফরমার চুরি করতে লাগে ২০-২৫ মিনিট
দিনে টার্গেট, রাতে ট্রান্সফরমার চুরি করতে লাগে ২০-২৫ মিনিট
আওয়ামী লীগ এখন শূন্য মুড়ির টিন: রিজভী
আওয়ামী লীগ এখন শূন্য মুড়ির টিন: রিজভী
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র