X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কলকাতা আন্তর্জাতিক বইমেলার থিম কান্ট্রি ‘বাংলাদেশ’

রক্তিম দাশ, কলকাতা
১০ ফেব্রুয়ারি ২০২২, ২২:৩৪আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২২, ২২:৩৪

আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২ শুরু হতে আর মাত্র ১৮ দিন বাকি। মাঝে একটা বছরের ব্যবধান অতিক্রম করে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড ঠিক করেছিল ৩১ জানুয়ারি বিধাননগরের সেন্ট্রাল পার্কে বইমেলার আনুষ্ঠানিক সূচনা হবে। কিন্তু কোভিড পরিস্থিতির অবনতি হওয়ায় গিল্ড কর্মকর্তারা বইমেলার দিন পেছাতে বাধ্য হন। বৃহস্পতিবার বিকেলে কলকাতা প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক বৈঠকে গিল্ডের পক্ষ থেকে বইমেলার পরিবর্তিত সময়সূচি ঘোষণা করা হয়েছে।

সাংবাদিক বৈঠকে গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে ও সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় জানান, আগামী ২৮ ফেব্রুয়ারি বিকেলে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে। বিধাননগরের সেন্ট্রাল পার্কে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলা চলবে আগামী ১৩ মার্চ পর্যন্ত। বইমেলার পরিবর্তিত সময়সূচিকে ইতোমধ্যে স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন (জেনেভা)। এবারের বইমেলার ফোকাল থিম কান্ট্রি হলো ‘বাংলাদেশ’।

গিল্ড আয়োজিত সাংবাদিক সম্মেলন ও লোগো উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

সাংবাদিক সম্মেলনে কবি কামাল চৌধুরী বলেন, এ বছরটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমরা এবছর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপন করছি। এবারের বইমেলায় আমাদের থিম হচ্ছে ‘মুজিব চিরন্তন’। এই থিমের ওপর ভিত্তি করে আমাদের স্লোগান– ‘সৃজনে মননে মানবিক দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবের বাংলাদেশ’।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে উপজীব্য করে এবার বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হবে। ১৯৭১ সালে ঢাকার রেসকোর্স ময়দানে প্রদত্ত বঙ্গবন্ধুর সেই ভাষণ ছিল মূলত স্বাধীনতার ডাক, সশস্ত্র মুক্তিযুদ্ধের আহ্বান ও অনুপ্রেরণা। ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেস্কো বঙ্গবন্ধুর এই ভাষণটিকে বিশ্ব প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দিয়ে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার’-এ অন্তর্ভুক্ত করেছে। মুজিববর্ষে তাই বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করেই এবারের বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হবে। 

কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান বলেন, মেলার ৩টি গেট এবার বাংলাদেশ নির্মাণ করছে। এই গেট ৩টি বঙ্গবন্ধুর লেখা ৩টি বইয়ের (অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন) আদলে নির্মাণ করা হবে।

এবারের মেলায় দুদিন, ৩ ও ৪ মার্চ, ‘বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন হবে। শিশু দিবস উদযাপন হবে ৬ মার্চ। সরকারি-বেসরকারি মিলে এবছর বাংলাদেশের ৫০টি স্টল থাকবে। এছাড়া থাকছে ৬০০টি স্টল। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রখ্যাত লেখিকা সেলিনা হোসেন বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনের পর ড. কামাল চৌধুরী কলকাতা প্রেসক্লাবে স্থাপিত বঙ্গবন্ধু সংবাদকেন্দ্র পরিদর্শন করেন। প্রতিবারের মতো এবারও ব্রিটেন, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকো ও লাতিন আমেরিকার কয়েকটি দেশের প্রকাশকরা মেলায় অংশগ্রহণ করবেন।

বিধাননগরের সেন্ট্রাল পার্কে মেলার প্রস্তুতির কাজ শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে। বইমেলায় এবারও থাকবে কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। এবার এই ফেস্টিভ্যাল অনলাইন ও অফলাইন পদ্ধতির সংমিশ্রণে অনুষ্ঠিত হবে।

মেলায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের করোনার স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করা যাবে। সাংবাদিক বৈঠকে গিল্ড কর্মকর্তারা বিশেষভাবে অনুরোধ করেছেন, বইপ্রেমীরা যেন মেলায় অবশ্যই মাস্ক পরে আসেন। 

/এএ/
সম্পর্কিত
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডে নিহত ৬
সর্বশেষ খবর
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
কুড়িগ্রামে বৃষ্টির জন্য নামাজ, এপ্রিলে সম্ভাবনা নেই বললো আবহাওয়া বিভাগ
কুড়িগ্রামে বৃষ্টির জন্য নামাজ, এপ্রিলে সম্ভাবনা নেই বললো আবহাওয়া বিভাগ
‘উন্নয়ন প্রক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
‘উন্নয়ন প্রক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা