X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মোদিকে ‘ট্রাম্পকার্ড’ করে ফের ছক সাজাচ্ছে বিজেপি

রক্তিম দাশ, কলকাতা
২৯ জুন ২০২২, ২১:০২আপডেট : ২৯ জুন ২০২২, ২১:০২

তৃতীয়বারের জন্য নরেন্দ্র মোদি কী হতে চলেছেন চব্বিশের লোকসভা নির্বাচনে বিজেপির মুখ? রাজনৈতিক মহলের মতে, কেন্দ্রীয় বিজেপি সে পথেই এগোচ্ছে। কারণ এখনও মোদির বিকল্প কোনও সর্বভারতীয় নেতৃত্ব বিজেপির তরফে উঠে আসেনি। তাই মোদিই হতে যাচ্ছেন ফের চব্বিশের লোকসভা ভোটে বিজেপির ট্রাম্প কার্ড। অমিত শাহ কিংবা যোগী আদিত্যনাথকে আপতত বাদ দিয়ে মোদিকে নিয়ে লড়াইয়ের সবুজ সংকেত দিয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

গত লোকসভা ভোটের আগে বিজেপির কেন্দ্রীয় স্তরে সিদ্ধান্তে রাজনৈতিক সন্ন্যাস নিতে হয়েছিল প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর মন্ত্রিসভার সদস্য তথা প্রবীণ নেতা এলকে আদভানী ও মুরলি মনোহর যোশীকে। ওই সময় ঠিক হয়েছিল, ৭৫ বছর বয়স্করা সংসদীয় রাজনীতিতে থাকবেন না। এ নিয়ে বির্তক হলেও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ও সংঘ পরিবার এক সঙ্গে থাকায় সেদিন দলের মার্গদর্শক মণ্ডলীতে ঠাঁই পেয়েছিলেন প্রবীণ নেতারা। এবার তবে কী হবে? ২০২৪ সালের লোকসভা ভোটের সময় মোদির বয়স হবে ৭৪। তবে কী তিনি ভোটে দাঁড়াবেন না? এ প্রশ্নের উত্তর সরাসরি কিন্তু দিয়ে দিয়েছেন স্বয়ং মোদিই।

২০১৯ লোকসভা নির্বাচনের আগে একটি নিয়ম চালু হয়েছিল বিজেপির কেন্দ্রীয় স্তরে। ৭৫ বছরের বেশি বয়সী নেতা আর সরাসরি ভোটের রাজনীতিতে থাকতে পারবেন না। শোনা যায়, এই নিয়ম নাকি স্বয়ং মোদির নির্দেশেই হয়েছিল। এই নিয়মের ফলে ভোটে টিকিট পাননি আদভানি থেকে জোশির মতো প্রয়াত বাজপেয়ীর ঘনিষ্ঠরা। অনেক বিতর্ক হলেও দল ও সংঘ পরিবার মোদির পাশে এসে দাঁড়ায়।

সূত্রের খবর, সম্প্রতি বিরোধীদলের এক প্রভাবশালী নেতার সঙ্গে বৈঠক হয়েছিল মোদির। সেখানে ওই নেতা মোদিকে বলেছিলেন, ‘দু’বার প্রধানমন্ত্রী হলে নাকি জীবনের সবকিছু পাওয়া হয়ে গেল।’ তার একথায় মোদি নাকি সাফ জানান, ‘তার এখনও অনেক কাজ করার বাকি আছে। এখনই বিশ্রাম নেওয়ার সময় তার হয়নি। যে উন্নয়নমূলক কাজগুলো শুরু করেছেন তা একশো শতাংশ সফল করে তোলাই এখন তার ভাবনা।’

রাজনৈতিক মহলের মতে, মোদির এ কথায় এটা পরিষ্কার যে তিনি প্রধানমন্ত্রীর লড়াইয়ে আছেন। একথা মোদি জোর দিয়ে বলতে পারছেন কারণ, কেন্দ্রীয় বিজেপি এবং সংঘ পরিবার তার পক্ষে জোরালো সমর্থন নিয়ে দাঁড়িয়ে আছে।

সূত্রের খবর, বিজেপির অভ্যন্তরে অধিকাংশরাই চাইছেন, বিজেপি চব্বিশে ক্ষমতায় আসলে মোদিই প্রধানমন্ত্রী হন। আবার একটি অংশ চাইছেন, তিনি একান্ত প্রধানমন্ত্রী না হলে রাষ্ট্রপতি হন। যেভাবেই হোক চব্বিশের পর বাকি পাঁচ বছর সংসদীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে মোদি থাকুন। এই মুহূর্তে যা পরিস্থিতি কংগ্রেস ক্রমাগত দুর্বল হচ্ছে। দেশজুড়ে বিজেপির বিরুদ্ধে এককভাবে লড়াই দেওয়ার ক্ষমতা নেই সোনিয়া-রাহুলদের। সেখানে সম্মিলিত বিরোধীদের বিরুদ্ধে মোদিকে সামনে রেখেই চব্বিশের লড়াই তা এক প্রকার ঠিক করে ফেলেছে গেরুয়া শিবির।

কেন্দ্রীয় বিজেপিও মনে করছে, চব্বিশের ভোটেও মোদি ম্যাজিক চলবে। আবার সংঘসহ হিন্দুত্ববাদীরা মনে করেন, মোদি ক্ষমতায় থাকার মধ্য দিয়ে অযোধ্যার রাম মন্দির, বারনসী করিডোরের মতো এজেন্ডাগুলো বাস্তবায়ন সহজ হয়েছে। মুথুরা, জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন, অভিন্ন দেওয়ানি বিধি, এনআরসি মতো এজেন্ডাগুলোর বাস্তবায়ন মোদির পক্ষেই সম্ভব। তাই ‘অগলি বারও মোদি সরকার’ এই স্লোগান নিয়ে নামার পরিকল্পনা শুরু হয়েছে।

আর পর পর তিনবার প্রধানমন্ত্রীর আসনে বসতে পারলে মোদি নেহরুকে ছুঁয়ে ফেলবেন। প্রথমবার অকংগ্রেসী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে এ সুযোগ ছাড়তে নারাজ বিজেপি।

/এএ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা