X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টার পর ইরাকে বাড়ছে উত্তেজনা

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৭:৪১

রাজধানী বাগদাদের গ্রিন জোন এলাকার আকাশে সামরিক হেলিকপ্টারের চক্কর। একটা থমথমে পরিস্থিতি। নিরাপত্তা বাহিনীর উপস্থিতি কয়েকগুণ বাড়ানো হয়েছে এই কূটনৈতিক এলাকায়। গতকাল প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমিকে ড্রোন হামলায় হত্যাচেষ্টার ঘটনায় সর্বোচ্চ অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে রাজনৈতিক, অর্থনৈতিকসহ প্রশাসনে চরম অব্যবস্থাপনায় বেড়েছে অস্থিরতা। এরমধ্যে প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলায় ইরাকের উত্তেজনা নতুন করে সামনে এলো।

গতকাল রবিবার প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমির বাসভবনে ড্রোন হামলা চালায় কে বা কারা। এখনও ধরা ছোঁয়ার বাইরে। প্রধানমন্ত্রী অল্পের জন্য বেঁচে গেলেও ছয় নিরাপত্তা সদস্য গুরুতর আহত হন। একে কাপুরুষোচিত হামলা উল্লেখ করে জড়িতদের অচিরেই মুখোশ উন্মোচনের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী মুস্তাফা। হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, সৌদি আরব, জর্ডান, ফ্রান্স ও ব্রিটেনসহ কয়েকটি দেশ।

ইরাকে গত অক্টোবরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে যখন বাগদাদজুড়ে তুমুল বিক্ষোভ চলছে, তখনই প্রধানমন্ত্রীর বাসভবনে এ হামলা হল। নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যানে বিক্ষোভ করে আসছে ইরান সমর্থিত গোষ্ঠীর সমর্থকেরা। ওই নির্বাচনে ইরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর ভরাডুবির পরই অনিয়মের অভিযোগ তুলে আবারও ভোট গণনার দাবি জানিয়ে আসছে তারা। গ্রিন জোনে আন্দোলনকারীরা প্রবেশ করে বিক্ষোভও প্রদর্শন করে। গত শুক্রবার সেখানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘাত হয় বিক্ষুব্ধদের। এতে এক আন্দোলনকারী নিহতের খবর পাওয়া গেছে।

এমন বাস্তবতায় দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে রবিবার ইরাকের প্রেসিডেন্ট বারহাম সলিহ ও মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। আলোচনা থেকে কোনও পদক্ষেপ নেওয়া হয়েছি কিনা, এ বিষয়ে বিস্তারিত জানায়নি দেশটির সরকার।

বাগদাদের রাজনৈতিক বিশ্লেষক বাসাম আল-কিজউইনি মনে করেন, যারা সম্প্রতি নির্বাচনে পরাজিত হয়েছে তারাই মুস্তাফা কাদিমির সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। এই হামলা তারাই ঘটিয়েছে। প্রথমে রাস্তায় তারপর ইরাকি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে, আর এখন প্রধানমন্ত্রীর ওপর হামলা’।

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি। (ফাইল ছবি)

ইরাকের প্রধানমন্ত্রীর কট্টর সমালোচক ইরানপন্থী মিলিশিয়া কাতাইব হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ নেতা আবু আলি আল-আসকারি বলেন, ‘আমার মনে হয় না তাকে হত্যার জন্য বাসভবনে হামলা চালানোর কারও ইচ্ছে আছে’।

ইরাকে অনুষ্ঠিত নির্বাচন সুষ্ঠু হয়েছে কিনা দেশের বিরোধীদলসহ অনেকেরই প্রশ্ন রয়েছে। কিন্তু জাতিসংঘ এবং নিরাপত্তা পরিষদ এই নির্বাচনকে সুষ্ঠু ও সহিংস মুক্ত বলে বর্ণনা করেছে। ইরাকি নির্বাচন কমিশন এখনও ফলাফল ঘোষণা করেনি।

একদিকে সরকারবিরোধী আন্দোলন অন্যদিকে প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা, সবমিলিয়ে দেশের পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। সব পেছনে ফেলে রবিবার ফেসবুকে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি, ইরাকের শান্তি ও স্থিতিশীলতায় সবপক্ষকে আলোচনার আহ্বান জানান।

/এলকে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রচারণার শুরুতেই ইসিরা যাচ্ছেন নির্বাচনি এলাকায়
প্রচারণার শুরুতেই ইসিরা যাচ্ছেন নির্বাচনি এলাকায়
টেক্সাসের স্কুলে হামলা: ‘ভুল সিদ্ধান্ত নিয়েছিল পুলিশ’
টেক্সাসের স্কুলে হামলা: ‘ভুল সিদ্ধান্ত নিয়েছিল পুলিশ’
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
এ বিভাগের সর্বাধিক পঠিত