X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

মোড় ঘুরলেন ট্রাম্প!

বিদেশ ডেস্ক
০৬ আগস্ট ২০১৬, ১০:৪২আপডেট : ০৬ আগস্ট ২০১৬, ১০:৪৯
image

যুক্তরাষ্ট্রে পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার পদে প্রার্থিতা বাছাইকে কেন্দ্র করে রিপাবলিকান পার্টির রাজনীতি বেশ উত্তপ্ত হয়ে উঠেছিল। কিন্তু হঠাৎ করেই প্রার্থিতা বাছাইয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার অবস্থান থেকে ঘুরে দাঁড়ালেন, ‘অপছন্দের’ প্রার্থীদের প্রশংসা করলেন, সমর্থনের ঘোষণাও দিলেন। চলতি মাসের ৯ তারিখ স্পিকার পদে রিপাবলিকান পার্টির প্রার্থিতা বাছাই করা হবে।

ডোনাল্ড ট্রাম্প

কয়েকদিন আগেও মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জানিয়েছিলেন, স্পিকার পদে পল রায়ান বা জন ম্যাককেইনকে সমর্থন দেবেন না। বরং তুলনামূলক দুর্বল প্রতিদ্বন্দ্বী পল নেহলেনকে সমর্থনের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত বর্তমান স্পিকার পল রায়ান, অ্যারিজোনার সিনেটর জন ম্যাককেইন এবং নিউ হ্যাম্পশায়ারের কেলি আয়োটেকে সমর্থনের ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

শুক্রবার (৫ জুলাই) উইজকনসিস অঙ্গরাজ্যের গ্রিন বে-তে এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘আমেরিকাকে আবারও মহান করার আমাদের যৌথ লক্ষ্যে আমি পার্লামেন্টের স্পিকার পদে পল রায়ানকে সমর্থন করছি।’

তিনি আরও বলেন, ‘কিছু বিষয়ে আমাদের মতভিন্নতা রয়েছে, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই আমরা একমত।’ ট্রাম্পের এই বক্তব্য যেন প্রেসিডেন্ট পদ প্রার্থিতা বাছাইয়ের সময়ে ট্রাম্পকে সমর্থনের ক্ষেত্রে পল রায়ানের বক্তব্যেরই প্রতিফলন। পল রায়ান প্রথমদিকে তীব্র সমালোচনা করলেও পরবর্তীতে ট্রাম্পের অনেক অবস্থানের সঙ্গে ভিন্নমত সহকারেই তার সমর্থনে সমাবেশে বক্তব্যও রেখেছেন। বলেছেন, ‘এখানে লুকোচুরির কিছু নেই যে, তার সঙ্গে আমার কিছু বিষয়ে মতভিন্নতা রয়েছে। তবে তার সঙ্গে অমিলের চেয়ে মিলের পরিমাণটাই বেশি।’

ট্রাম্পের ‘মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা’র মতো মুসলিম-বিদ্বেষী মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন রায়ান। সম্প্রতি ২০০৪ সালে ইরাকে নিহত মার্কিন সেনাবাহিনীর মুসলিম ক্যাপ্টেন হুমায়ুন খানের পরিবার সম্পর্কে ট্রাম্পের বক্তব্যেরও সমালোচনা করেন রায়ান।  

রায়ানের এক সহায়ক ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে বলেন, ‘আমরা তার (ট্রাম্পের) এই অভিমতের প্রশংসা করছি। আমরা উইজকনসিসের দক্ষিণাঞ্চলের ভোটারদের আরও সমর্থন আশা করছি।’

গত মঙ্গলবার ওয়াশিংটন পোস্টকে দেওয়া ওই সাক্ষাৎকারে ট্রাম্প বর্তমান স্পিকার পল রায়ানের প্রার্থিতাকে সমর্থন করছেন না বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমি পলকে পছন্দ করি। কিন্তু আমাদের দেশটা এখন এক ভয়াবহ সময় পার করছে। আমাদের অনেক শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন। তাকে সমর্থন দেওয়ার জন্য এখনও আমি নিশ্চিত নই।’ একইভাবে ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী সিনেটর জন ম্যাককেইনকেও ট্রাম্প সমর্থন করছেন না বলে জানিয়েছিলেন ওই সাক্ষাৎকারে।

জন ম্যাককেইন, পল নেহলেন, পল রায়ান

ট্রাম্প শুক্রবারের সমাবেশে জন ম্যাককেইন এবং কেলি আয়োটের প্রতিও তার সমর্থনের কথা জানান। যদিও আয়োটে স্পিকার পদে লড়ছেন না। ট্রাম্প বলেন, ‘আমাদের দেশের সবচেয়ে সম্মানিত সিনেটর জন ম্যাককেইন উর্দি পরে এবং বেসামরিক দফতরে দেশের জন্য কাজ করেছেন। তার প্রতি আমার পূর্ণ সমর্থন রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমি সিনেটর কেলি আয়োটেকেও পূর্ণভাবে সমর্থন করি। তিনি একজন উঠতি তারকা আর নিউ হ্যাম্পশায়ারের জনগণের বৃহদাংশের সমর্থন তার সঙ্গে রয়েছে।’

ওই সাক্ষাৎকারে ম্যাককেইনকে ট্রাম্প ‘সাজানো যুদ্ধনায়ক’ বলে উল্লেখ করে বলেন, ‘সেনাবাহিনীর চাকরিতে তিনি দক্ষ ছিলেন না।’ তিনি আয়োটোকে ‘দুর্বল’ বলেও উল্লেখ করেছিলেন।

সাক্ষাৎকারে স্পিকার প্রার্থিতা প্রত্যাশী ব্যবসায়ী পল নেহলেনের প্রশংসা করেন ট্রাম্প। নেহলেন আগে থেকেই ট্রাম্পের বিদ্বেষপূর্ণ ও বর্ণবাদী বক্তব্যের পক্ষে নিজের সমর্থন দিয়ে আসছেন। ট্রাম্প এ জন্য নেহলেনকে টুইটারে ব্যক্তিগতভাবে ধন্যবাদও জানিয়েছেন।  ওই সাক্ষাৎকারের পর ধারণা করা হচ্ছিল, ট্রাম্প তাকেই স্পিকার হিসেবে সমর্থন দিতে পারেন। কিন্তু শেষ পর্যন্ত নিজের অবস্থান পুরোপুরি পাল্টে ফেললেন ট্রাম্প।

বিশ্লেষকদের মতে, রিপাবলিকান পার্টির ভেতরে অন্তর্দ্বন্দ্ব কমিয়ে প্রেসিডেন্ট পদে ট্রাম্পের সমর্থনে প্রচারণা জোরদার করতেই রাতারাতি অবস্থান পরিবর্তন করে ফেলেছেন ট্রাম্প।

উল্লেখ্য দ্বিস্তরবিশিষ্ট মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠতাপূর্ণ নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ-এর স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের ৮ নভেম্বর। আর স্পিকার পদে রিপাবলিকান প্রার্থিতা নির্ধারিত হবে আগামী ৯ আগস্ট।

সূত্র: দ্য গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট।

/এসএ/

সম্পর্কিত
ভারতের মসলা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
সর্বশেষ খবর
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস
নানা কর্মসূচিতে পালিত হচ্ছে জাতীয় আইনগত সহায়তা দিবস
নানা কর্মসূচিতে পালিত হচ্ছে জাতীয় আইনগত সহায়তা দিবস
ইন্দোনেশিয়ায় মধ্যরাতে ৬.৫ মাত্রার ভূমিকম্প
ইন্দোনেশিয়ায় মধ্যরাতে ৬.৫ মাত্রার ভূমিকম্প
সর্বাধিক পঠিত
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে