X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

কোরবানি দিতে গিয়ে দিল্লির কাছে আক্রান্ত রোহিঙ্গা

রঞ্জন বসু, দিল্লি
০৪ সেপ্টেম্বর ২০১৭, ০১:৫৯আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৩

মুজেরি গ্রামের পাশের রোহিঙ্গা ক্যাম্পে নির্যাতনের শিকার রোহিঙ্গা তরুণ কোরবানির জন্য আনা দু’টি বাছুরকে কেন্দ্র করে হামলার শিকার হয়েছেন দিল্লির কাছেরই একটি এলাকায় বসবাসকারী একদল রোহিঙ্গা শরণার্থী। ঈদের দিন সকালেই ১০-১২ জনের একটি সশস্ত্র দল তাদের ওপর হামলা চালায়। তাদের মারধরের শিকার হন রোহিঙ্গা নারী-পুরুষরা। ওই এলাকাটি এখন রয়েছে পুলিশি প্রহরায়। স্থানীয় বল্লভগড় থানায় এ ঘটনায় একটি এফআইআর দায়ের করেছেন রোহিঙ্গারা।
ঘটনার সূত্রপাত অর্থাৎ ঈদের আগের দিন শুক্রবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায়। দিল্লির পাশেই ফরিদাবাদের মুজেরি গ্রামের পেছনে একটা খালি জায়গায় অস্থায়ী ক্যাম্প বানিয়ে বছরখানেক হলো বসবাস করছেন প্রায় দেড়শ রোহিঙ্গা মুসলিম। ওই ক্যাম্পের বাসিন্দা শাকির মহম্মদ বাংলা ট্রিবিউনকে জানান, দিল্লির একটি এনজিও তাদের ঈদের উপহার হিসেবে দু’টি বাছুর দিয়েছিল। বাছুর দু’টি কোরবানি দেওয়ার কথা ছিল। সেগুলোকে বেঁধে রাখা হয়েছিল ক্যাম্পের পাশেই একটি গাছের সঙ্গে। কিন্তু শুক্রবার সন্ধ্যায় স্থানীয় একদল লোক এসে বাছুর দু’টি নিয়ে যাওয়ার চেষ্টা করে। তারা বলে, ওই এলাকায় কোরবানি দেওয়া যাবে না।
শাকির বলেন, ‘আমরা তখনকার মতো ওদের বুঝিয়ে ফেরত পাঠাই। আমরা তাদের প্রতিশ্রুতি দেই যে আমরা এগুলো কোরবানি দেবো না, যারা উপহার দিয়েছে তাদের ফেরত দিয়ে আসব। তারা এ কথা শুনে চলে গেলেও আমাদের ভয় কাটেনি। আমরা সারারাত বাছুর দু’টি পাহারা দেই।’
রোহিঙ্গাদের আশঙ্কা সত্যি করে শনিবার (২ সেপ্টেম্বর) ভোরে লাঠি, লোহার রড ও হকি স্টিক নিয়ে হামলা চালায় ১০-১২ জনের একটি দল। তারা মোটরসাইকেলে করে এসে চার-পাঁচজন রোহিঙ্গা তরুণকে তুলে নিয়ে যায় পাশে মির্জাপুর গ্রামের দিকে। লাঠি আর রড দিয়ে তাদের পেটাতে থাকে।
নারী রোহিঙ্গারাও এই হামলা থেকে রেহাই পাননি। হামলাকারীরা দু’জন রোহিঙ্গা নারীকে মারধর করে, তাদের গায়ের কাপড়ও ছিঁড়ে দেওয়া হয়। আরেক রোহিঙ্গা তরুণীকে তারা টেনে নিয়ে যেতে থাকে পাশের জঙ্গলের দিকে। তবে রোহিঙ্গাদের আর্তচিৎকারে স্থানীয় কয়েকজন এসে বাধা দিলে হামলাকারীরা নির্যাতন থামিয়ে চলে যায়। তবে মারধরের শিকার রোহিঙ্গাদের প্রাথমিক চিকিৎসার বাইরে উন্নত চিকিৎসাও মেলেনি।
ওই হামলাকারীরা যে কয়েকজন রোহিঙ্গা তরুণকে তুলে নিয়ে গিয়েছিল, তাদের মধ্যে ছিলেন সাইফুল, মাহমুদউল্লা, কায়সার, রশিদ। তাদের শরীরে মারধরের চিহ্ন। কারও পায়ের হাড় ভেঙেছে, কারও হাত মচকে গেছে, কেউ ঘাড় বাঁকাতেই পারছে না। হামলাকারীরা তাদের কুপিয়ে খুন করে ফেলতে পারত বলেও ভয় পাচ্ছিলেন বলে জানান তারা।
এ ঘটনায় ঈদ আনন্দের কোনও ছোঁয়াই ছিল না মুজেরিতে বসবাসরত রোহিঙ্গাদের মাঝে। ‘গোরক্ষক’ নামধারী গুণ্ডাদের তাণ্ডবে কোরবানি দেওয়া তো দূরের কথা, ঈদের দিনটিই মাটি হয়ে গেছে রোহিঙ্গাদের। ক্যাম্পের পরিবেশ এখনও থমথমে। বাঙালি সাংবাদিক ছাড়া এখানকার রোহিঙ্গারা কারও কাছে মুখ খুলতেও ভরসা পাচ্ছেন না। এই প্রতিবেদককেও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে বেগ পেতে হয়েছে।
স্থানীয় বল্লভগড় থানায় এই হামলার ঘটনায় রোহিঙ্গারা একটি এফআইআর দায়ের করলেও কাউকে এখনও গ্রেফতার করা হয়নি। তবে ছয় জন পুলিশ আর একটি মোবাইল ভ্যানকে রোহিঙ্গা কলোনির বাইরে মোতায়েন করে সেখানে একটি অস্থায়ী পুলিশ চৌকি বসানো হয়েছে।
তা সত্ত্বেও মুজেরি গ্রামের রোহিঙ্গারা রয়েছেন প্রাণভয়ে। শাকিরের চাচা আজিজুল হাসান বলেন, ‘এই পুলিশ পাহারা আর কতক্ষণ? আমরা গরিব মানুষ, জঞ্জাল ঘেঁটে আর ময়লা তুলে কোনোরকমে সংসার চালাই। স্থানীয় গ্রামবাসীরা যেভাবে আমাদের বিরুদ্ধে ক্ষেপে উঠেছে, তাতে শিগগিরি মনে হয় এই এলাকা ছাড়তে হবে।’
উল্লেখ্য, কিছুদিন আগেই ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু দেশটির সংসদেও জানিয়ে দিয়েছেন, ভারতের অবৈধভাবে বসবাসকারী সব রোহিঙ্গাকে ফেরত পাঠানো হবে। এ বিষয়ে জাতিসংঘের শরণার্থী সংস্থার পরামর্শও শুনতে তারা বাধ্য নয়। ফলে ভারতে বসবাসরত প্রায় ৫০ হাজার রোহিঙ্গা এরই মধ্যে যথেষ্ট চাপে রয়েছেন। দিল্লির উপকণ্ঠে কোরবানি নিয়ে হামলার ঘটনায় তাদের মধ্যে আরও আতঙ্ক ছড়িয়েছে।

আরও পড়ুন-
‘রাখাইন রাজ্যে ৮৬ জন হিন্দুকে হত্যা’

রাখাইনে সহিংসতার প্রতিবাদ বিশ্বের বিভিন্ন প্রান্তে
রোহিঙ্গা ইস্যুতে এরদোয়ানের ফোন কূটনীতি অব্যাহত

বাংলাদেশে ঢুকেছে ৭৩ হাজার রোহিঙ্গা, নো-ম্যানস ল্যান্ডে কয়েক হাজার

/টিআর/
সম্পর্কিত
নিজ্জার হত্যা: কানাডার আদালতে হাজির অভিযুক্ত তিন ভারতীয়
কাঁটাতার পেরিয়ে ভোট দিলেন তারা
আমি মুসলিম ও ইসলামবিরোধী নই: মোদি
সর্বশেষ খবর
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
পিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চ্যাম্পিয়নস লিগপিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার