X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বালাকোটে বিমান হামলা

‘গাছ হত্যায়’ ভারতীয় পাইলটের বিরুদ্ধে পাকিস্তানে মামলা দায়ের

বিদেশ ডেস্ক
০৮ মার্চ ২০১৯, ১৮:৪২আপডেট : ০৮ মার্চ ২০১৯, ১৮:৪৪

বালাকোটের জঙ্গলে বোমা বর্ষণ ও গাছ হত্যার অভিযোগ এনে ভারতীয় বিমান বাহিনীর পাইলটের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পাকিস্তানের বন বিভাগ। শুক্রবার পাকিস্তানের আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস নিউজ জানিয়েছে, মামলার অভিযোগে ভারতীয় বিমানের বোমাবর্ষণে মারা যাওয়া ১৯টি গাছের বিস্তারিত তুলে ধরা হয়েছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, বোমাবর্ষণের ঘটনায় পাকিস্তানের আদালতে মামলা দায়ের হলেও ভারতের বিরুদ্ধে জাতিসংঘে ‘পরিবেশ-সন্ত্রাসের’ অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছে ইসলামাবাদ। ভারতীয় বিমানের বোমাবর্ষণে মারা যাওয়া গাছের ছবি প্রকাশ করে পাকিস্তান

পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার জেরে গত ২৬ ফেব্রুয়ারি নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে কাশ্মিরের পাকিস্তান অংশে বিমান হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। পরদিন দুটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করে ভারতীয় এক পাইলটকে আটক করে পাকিস্তান। দুই দিন পর অভিনন্দন বর্তমান নামের ওই ভারতীয় পাইলটকে মুক্তি দেয় পাকিস্তান।

শুক্রবার ভারতীয় পাইলটের বিরুদ্ধে গাছ-হত্যার অভিযোগে দায়ের করা এই মামলায় কোনও পাইলটের নাম উল্লেখ করা হয়নি বলে জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানে চালানো হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহতের দাবি করলেও এর পক্ষে কোনও প্রমাণ দিতে ব্যর্থ হয় দিল্লি। তবে আল জাজিরা ও রয়টার্সের অনুসন্ধানে দেখা যায়, বালাকোটের পার্বত্য বনাঞ্চল জবা পাহাড়ে চালানো ওই হামলায় কোনও মানুষ নিহত না হলেও বোমার তীব্রতা ছিল ভয়ানক। এতে বেশ কয়েকটি পাইন গাছ উপড়ে গেছে। বিস্ফোরণের ফলে সৃষ্ট চারটি গর্তও নজরে আসে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের। এ ঘটনায় গত ১ মার্চ (শুক্রবার) ভারতের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগের ঘোষণা দেয় পাকিস্তান।

ওই সময়ে পাকিস্তানের জলবায়ু বিষয়কমন্ত্রী মালিক আমিন আসলাম বলেন, ভারতীয় বিমান সংরক্ষিত বনাঞ্চলে বোমাবর্ষণ করেছে। সরকার হামলার পরিবেশগত ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করছে। তার ওপর ভিত্তি করেই জাতিসংঘসহ অন্যান্য ফোরামে ভারতের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারতের হামলায় আমাদের সুনামি প্রজেক্টের মাধ্যমে লাগানো শত শত কোটি টাকার গাছ নষ্ট হয়েছে।

যুদ্ধবিমান থেকে বোমাবর্ষণ করে ভারত বহু গাছ হত্যা করেছে দাবে করে পাকিস্তান বলছে, ‘এভাবে নির্বিচারে গাছ হত্যা প্যারিস জলবায়ু চুক্তির লঙ্ঘন’।

/জেজে/এএ/
সম্পর্কিত
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!