জাপান উপকূলে রহস্যময় নৌকার ধ্বংসাবশেষ, মৃতদেহ উদ্ধার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:১৮, ডিসেম্বর ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৭, ডিসেম্বর ২৯, ২০১৯

জাপান উপকূলে ভেসে আসা একটি নৌকার ধ্বংসাবশেষ থেকে পাঁচটি মৃতদেহ ও  মানুষের দুইটি মাথা উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার জাপানের উত্তর পশ্চিমাঞ্চলীয় সাদো দ্বীপে ভেসে আসা ধ্বংসাবশেষে শনিবার প্রবেশের সুযোগ পায় কর্তৃপক্ষ। নৌকাটি কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ধ্বংসাবশেষটিতে কোরিয়ান অক্ষর চিত্রিত রয়েছে। রহস্যময় এই নৌকাটি উত্তর কোরিয়ার বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জাপানের উপকূলে প্রায়ই রহস্যময় নৌকা পাওয়া যায়। এগুলো সাধারণত খালি থাকে। কখনও কখনও এগুলোতে মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। উত্তর কোরীয় নেতা কিম জং উনের শাসনে নিপীড়নের শিকার হয়ে পালাতে গিয়ে তারা মারা পড়ে বলে ধারণা রয়েছে। এছাড়া অনেকেই ক্ষুধার কারণে দূরবর্তী সমুদ্রে মাছ শিকার করতে এসে বিপদে পড়ে। তবে নতুন পাওয়া ধ্বংসাবশেষটির বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

শনিবার জাপানি কর্তৃপক্ষ নৌকাটির ধ্বংসাবশেষ খুঁজে দেখে। সেখানে পাঁচটি মৃতদেহ ও দুটি মাথা পাওয়া যায়। তবে মাথা দুটি ওই মরদেহগুলোর কিনা তা নিশ্চিত করতে পারেনি পুলিশ। জাপানের সংবাদমাধ্যমগুলো বলছে, মৃতদেহগুলো আংশিকভাবে কঙ্কালে পরিণত হয়েছে। সেকারণে নৌকাটি দীর্ঘদিন ধরে সাগরে ছিল বলে ধারণা করা হচ্ছে। জাপান ও উত্তর কোরিয়ার মধ্যে চলমান উত্তেজনার মধ্যে এই নৌকাটির বিষয়ে তদন্ত কঠিন হবে বলে মনে করা হচ্ছে।

২০১৭ সালে জাপানের মাছ শিকারিরা একটি ডুবন্ত নৌকা থেকে কয়েক জনকে জীবিত উদ্ধার করে। পরে তাদের উত্তর কোরিয়ায় পাঠিয়ে দেওয়া হয়।

/জেজে/বিএ/

লাইভ

টপ