যুদ্ধবিরতির প্রথম দিনেই তালেবান-আফগান বাহিনীর সংঘর্ষ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২৮, ফেব্রুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৫৯, ফেব্রুয়ারি ২৩, ২০২০

মার্কিন বাহিনীর সঙ্গে যুদ্ধবিরতির প্রথম দিনেই আফগানিস্তানের বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে তালেবান। শনিবার ভোরে বালখ প্রদেশে আফগান বাহিনীর ওপর তালেবান যোদ্ধারা হামলা চালায় বলে জানিয়েছে সেখানকার কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো অডিও বার্তায় বিভিন্ন স্থানে হামলার কথা স্বীকার করেছেন তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মাসুদ।

দীর্ঘ ১৮ বছরের যুদ্ধের ইতি টানতে শান্তিচুক্তির লক্ষ্যে সম্প্রতি সহিংসতা কমিয়ে আনতে সম্মত হয় তালেবান ও যুক্তরাষ্ট্র। শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে শুরু হওয়া এক সপ্তাহের ওই যুদ্ধবিরতি সফলভাবে শেষ হলে আগামী ২৯ ফেব্রুয়ারি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হতে পারে। ওই চুক্তির মধ্য দিয়ে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার আশা করা হচ্ছে।

যুদ্ধবিরতির প্রথম দিনে আফগানিস্তানের বিভিন্ন অংশে সহিংসতা হলেও কোনও পক্ষই যুদ্ধবিরতি বাতিলের কথা বলেনি। বলখ প্রাদেশিক পুলিশের মুখপাত্র জানান, শনিবার ভোরে আফগান বাহিনীর ওপর হামলা চালায় তালেবান। ওই হামলা চালানোর কথা স্বীকার করেছেন গোষ্ঠীটির মুখপাত্র জবিউল্লাহ মাসুদ। এক অডিও বার্তায় তিনি দাবি করেন, তাদের নিয়ন্ত্রিত এলাকায় আফগান বাহিনী ঢুকে পড়ার চেষ্টা করলে তা প্রতিহত করা হয়। আফগানিস্তানের বিভিন্ন অংশেও একই ধরনের ঘটনা ঘটেছে বলে দাবি করেন তিনি। তবে এসব সহিংসতার কারণে যুদ্ধবিরতির বোঝাপড়া ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করেন না তিনি।

এদিকে আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল স্কট মিলার বলেছেন, তারা যুদ্ধবিরতির সময় সহিংসতার মাত্রা কমার বিষয়টি পর্যবেক্ষণ করবেন। তার আশা, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও স্বাভাবিক হয়ে আসবে।

/জেজে/এমপি/এমওএফ/

লাইভ

টপ