ধর্ষণের দায়ে হার্ভে ওয়েইনস্টাইনের ২৩ বছরের কারাদণ্ড

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২৩, মার্চ ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩৬, মার্চ ১২, ২০২০

ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগে হলিউডের চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েইনস্টাইনকে ২৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। গত মাসে নিউ ইয়র্কের একটি আদালত তাকে এসব অপরাধে অভিযুক্ত করেন। বুধবার দণ্ড ঘোষণার সময় হুইলচেয়ারে আদালত কক্ষে উপস্থিত ছিলেন ৬৭ বছর বয়সী একসময়ের ক্ষমতাধর এই প্রযোজক।হলিউডের চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েইনস্টাইন

হার্ভে ওয়েইনস্টাইন হলিউডের সবচেয়ে ক্ষমতাধর মানুষগুলোর একজন। ১৯৭৯ সালে ভাই ববকে নিয়ে তিনি গড়ে তোলেন স্বাধীন চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান মিরাম্যাক্স। ২০০৫ সালে তারা এটি বিক্রি করে প্রতিষ্ঠা করেন দ্য ওয়েইনস্টাইন কোম্পানি। তার প্রযোজিত অস্কারজয়ী ছবির তালিকায় আছে ‘শেক্সপিয়র ইন লাভ’, ‘শিকাগো’, “দ্য কিং’স স্পিচ”, ‘দ্য আর্টিস্ট’ প্রভৃতি। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটদের মূল দাতাদের একজন ছিলেন তিনি।

২০১৭ সালে তার বিরুদ্ধে একজন অভিনেত্রী ও মডেলকে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। নিউ ইয়র্ক টাইমসের এক বিস্ফোরক প্রতিবেদনে বলা হয় শুধু তারকারাই নন, সহকারী আর অফিসের কর্মচারীরাও নাকি তার কুনজর থেকে রেহাই পাননি! মি টু হ্যাশট্যাগ আন্দোলনের সময় তার বিরুদ্ধে ধর্ষণ ও নিপীড়নের অভিযোগ আনেন বহু নারী।

পরে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। নিউ ইয়র্ক পুলিশের আনা অভিযোগের ভিত্তিতে বুধবার তার বিরুদ্ধে দণ্ড ঘোষণা করা হয়েছে। এছাড়াও লস অ্যাঞ্জেলস পুলিশের আনা অভিযোগের বিচার এখনও চলছে।

বুধবার হার্ভে ওয়েইনস্টাইনের বিরুদ্ধে যেসব অপরাধের দণ্ড ঘোষণা করা হয়েছে তার মধ্যে রয়েছে ২০০৬ সালে প্রোডাকশন সহকারী মিরিয়াম হ্যালিকে যৌন নিপীড়ন ও ২০১৩ সালে অভিনেত্রী জেসিকা ম্যানকে ধর্ষণ। নিউ ইয়র্কের বিচারকেরা তার বিরুদ্ধে সবচেয়ে জঘণ্য অপরাধের প্রমাণ পান। তাতে তার যাবজ্জীবণ কারাদণ্ড হতে পারতো। তবে শেষ পর্যন্ত তাকে ২৩ বছরের দণ্ড ঘোষণা করা হয়।

তবে এই দণ্ডের বিরুদ্ধে আপিলের ঘোষণা দিয়েছে হার্ভে ওয়েইনস্টাইনের আইনজীবীরা।

/জেজে/বিএ/

লাইভ

টপ