মাইক্রোসফট পরিচালনার দায়িত্ব ছাড়ছেন বিল গেটস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:০০, মার্চ ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:০৪, মার্চ ১৪, ২০২০

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস কোম্পানিটির পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করছেন। মানবসেবায় আরও বেশি সময় দিতে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী ব্যক্তি বলেছেন, বৈশ্বিক স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তনের ওপর মনোনিবেশ করতে চান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আরেক শীর্ষ ধনী ওয়ারেন বাফেটের কোম্পানি বার্কশায়ার হাথাওয়ের বোর্ড থেকেও পদত্যাগ করেছেন ৬৫ বছর বয়সী বিল গেটস।

১৯৭৫ সালে নিজের দীর্ঘদিনের বন্ধু পল অ্যালেনকে সঙ্গে নিয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন বিল গেটস। কম্পিউটারের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোম্পানিটি এক সময় বহুজাতিক প্রতিষ্ঠানে পরিণত হয়। আর টানা বেশ কয়েক বছর ধরে তিনি বিশ্বের সবচেয়ে বেশি ধনী ব্যক্তি নির্বাচিত হন। ২০০৮ সাল থেকে মাইক্রোসফটে নিয়মিত কাজ থেকে অব্যাহতি নেন গেটস।

২০০০ সালে নিজের ও স্ত্রীর নামে দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গড়ে তোলেন বিল গেটস। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় দানশীল মানবসেবী হিসেবে এই দম্পত্তির নাম ঘোষণা করা হয়। আগের বছর তারা ৪৮০ কোটি মার্কিন ডলার দান করেন।

মাইক্রোসফটের পরিচালনা পরিষদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত জানিয়ে বিল গেটস বলেন, কোম্পানিটি তার জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়েই থাকবে আর তিনি এর নেতৃত্বের সঙ্গেও সম্পৃক্ত থাকবেন।

ফোর্বস ম্যাগাজিন এ বছর অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসের পর বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী হিসেবে বিল গেটসের নাম ঘোষণা করেছে। তার সম্পদের পরিমাণ ১০ হাজার ৩৬০ কোটি মার্কিন ডলার। ব্যক্তিগত কম্পিউটারের জন্য সফটওয়ার তৈরির মাধ্যমে নিজের ভাগ্য গড়েছেন গেটস।

তরুণ বয়সে কলেজ থেকে ঝরে পড়ার পর নিউ মেক্সিকোতে গিয়ে বন্ধুর সঙ্গে প্রতিষ্ঠা করেন মাইক্রোসফট। ১৯৮০ সালে অপারেটিং সিস্টেম তৈরির জন্য আইবিএমের সঙ্গে চুক্তি করার পর মাইক্রোসফটকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ১৯৮৬ সালে মাইক্রোসফট পাবলিক কোম্পানি হয়ে গেলে মাত্র ৩১ বছর বয়সে বিলিয়নার হয়ে যান বিল গেটস। ২০০৪ সাল থেকে বার্কশায়ার হাথাওয়ের বোর্ডে যুক্ত ছিলেন তিনি।

/জেজে/বিএ/

লাইভ

টপ