X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

দক্ষিণ এশিয়ায় করোনা বিস্তার কতটা ভয়াবহ?

বিদেশ ডেস্ক
১৯ মার্চ ২০২০, ২০:১৭আপডেট : ১৯ মার্চ ২০২০, ২০:২২

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দক্ষিণ এশিয়ায় এখন পর্যন্ত ভয়াবহ আকার ধারণ করেনি। সম্প্রতি এই ভাইরাসে আক্রান্ত হয়ে অঞ্চলটিতে মৃত্যু শুরু হয়েছে। বাংলাদেশসহ অঞ্চলটির বিভিন্ন দেশে গত কয়েকদিনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে শুরু করেছে।

দক্ষিণ এশিয়ায় করোনা বিস্তার কতটা ভয়াবহ?

ইউরোপ ও যুক্তরাষ্ট্রে যে ভয়াবহ আকার ধারণ করে ভাইরাসটি ছড়িয়েছে তেমন পর্যায় এখনও আসেনি দক্ষিণ এশিয়ায়। এর আগে চীন ও দক্ষিণ কোরিয়ায় তা ভয়াবহ আকারধারণ করেছিল। তবে সম্প্রতি আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করায় বিভিন্ন দেশের সরকার সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিভিন্ন নির্দেশনা জারি করছে।

পাকিস্তান- আক্রান্ত ৩৮০, মৃত্যু ২

দক্ষিণ এশিয়ার মধ্যে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি পাকিস্তানে। সরকারি তথ্য অনুসারে বৃহস্পতিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩৮০ জন। এদের মধ্যে অর্ধেকের বেশি ইরান সীমান্তের কাছাকাছি কোয়ারেন্টাইন ক্যাম্পে অবস্থান করছেন।

বুধবার দেশটিতে করোনা ভাইরাসে প্রথম মৃত্যুর কথা জানানো হয়েছে। এদের বয়স ৩৬ ও ৫০ বছর। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদশের দুটি পৃথক শহরে মৃত দুই ব্যক্তির বসবাস।

বেশিরভাগ আক্রান্ত দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের। সেখানে কর্তৃপক্ষ কঠোর সামাজিক দূরত্ব ও আইসোলেশন নির্দেশনা জারি করেছে। সব শিক্ষা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশজুড়ে বিয়ে, সামাজিক অনুষ্ঠাসহ যে কোনও ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া ইরান ও আফগানিস্তানের সঙ্গে স্থল সীমান্ত বন্ধ করা হয়েছে এবং সব বিমান যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে।

দক্ষিণ এশিয়ায় করোনা বিস্তার কতটা ভয়াবহ?

ভারত- আক্রান্ত ১৯৭, মৃত্যু ৪

করোনা ভাইরাস শনাক্ত করতে বৃহৎ পরিসরে পরীক্ষা না চালানোর জন্য সমালোচনার মুখে রয়েছে ভারত। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটিতে ভাইরাসটির বিস্তারের বড় ধরনের ঝুঁকি রয়েছে।

বৃহস্পতিবার ভারতে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯৭ জনে। এদের মধ্যেই পাঞ্জাবে মৃত্যু হয়েছে এক বৃদ্ধের। জানা গেছে,  ওই ব্যক্তি কয়েকদিন আগে ইতালি থেকে ফিরেছিলেন। এই পরিস্থিতিতে বিদেশি সব ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে। ভারতেও আসবে না কোনও বিদেশি ফ্লাইট। আগামী ২২ মার্চ থেকে ১ সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।  

বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, অল্প মানুষকে পরীক্ষা করার জন্য আক্রান্তের সংখ্যা কম হতে পারে। একশো বিশ কোটি জনসংখ্যার দেশে মাত্র ১১ হাজার ৫০০ জনকে পরীক্ষা করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন তারা আন্তর্জাতিক ভ্রমণকারী অথবা তাদের সংস্পর্শে এসেছিলেন।

ভারত উনিশ শতকের মহামারী আইন প্রয়োগ শুরু করেছে। এর আওতায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

শ্রীলঙ্কা- আক্রান্ত ৬০, মৃত্যু ০

বুধবার শ্রীলঙ্কা দেশটির নির্ধারিত পার্লামেন্ট নির্বাচন পিছিয়ে দিয়েছে। আগামী দুই সপ্তাহের জন্য বিদেশি বিমানের অবতরণ বাতিল করা হয়েছে।

কোভিড-১৯’র বিস্তার ঠেকাতে কর্তৃপক্ষ কিছু এলাকায় কারফিউ জারি করেছে।

আফগানিস্তান- আক্রান্ত ২২, মৃত্যু ০

আফগানিস্তানে বৃহস্পতিবার পর্যন্ত ২২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কর্মকর্তারা আশঙ্কা করছেন আক্রান্তের সংখ্যা আরও বেশি হতে পারে। ২৪ ফেব্রুয়ারি দেশটিতে প্রথম আক্রান্তকে শনাক্ত করা হয়।

বাংলাদেশ- আক্রান্ত ১৮, মৃত্যু ১

সরকারি কর্মকর্তাদের তথ্য অনুসারে, বৃহস্পতিবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৮ জন। বুধবার বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়। আইসোলেশনে আছেন ১৯ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন।

করোনায় প্রথম মৃত ব্যক্তির বয়স ৭০-এর বেশি। তিনি বিদেশফেরত নন, তবে বিদেশ থেকে আসা এক আত্মীয়ের মাধ্যমে তিনি সংক্রমিত হয়েছিলেন। সংক্রমণের পর তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। এছাড়া তিনি ডায়াবেটিক, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা ও হৃদরোগে ভুগছিলেন।

১৬ কোটির বেশি মানুষের দেশ বাংলাদেশে এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে মাত্র ৩৪১ জন মানুষকে। আক্রান্তদের বেশিরভাগ বিদেশ ফেরত বা তাদের সংস্পর্শে আসা মানুষ। ভাইরাসের বিস্তার রোধে ওয়াজ মাহফিল, তীর্থযাত্রাসহ সব ধরনের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সমাবেশ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সরকার বিদেশ ফেরত সবাইকে ১৪ দিনের স্বেচ্ছা-বিচ্ছিন্ন থাকার নির্দেশ জারি করেছে। ইউরোপ ও মধ্যপ্রাচ্যের সঙ্গে ফ্লাইট বাতিল করা হয়েছে। ৩০ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা সতর্কতার অংশ হিসেবে মাদারীপুর জেলার শিবচর উপজেলাকে লকডাউন করা হয়েছে। লকডাউন চলাকালে ওই এলাকায় কেউ প্রবেশ করতে পারবেন না, কেউ বেরও হতে পারবেন না। সবাইকে ঘরে থাকতে হবে। শুধু জরুরি সেবা অব্যাহত থাকবে।

মালদ্বীপ- আক্রান্ত ১৩, মৃত্যু ০

৪ লাখ ৩০ হাজারের বেশি মানুষের দেশ মালদ্বীপে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৩ জন। প্রথম আক্রান্ত দুই ব্যক্তিকে মার্চের শুরুতে শনাক্ত করা হয়। দেশটিতে ভাইরাসে আক্রান্তের সংখ্যা শনাক্ত হওয়ার পর পর্যটন শিল্পে প্রভাব পড়েছে। পররাষ্ট্র মন্ত্রী আব্দুল্লাহ শহিদ বলেছেন, মার্চের প্রথম দশদিনে পর্যটকদের আগমন ২২ শতাংশ কমে গেছে। স্থানীয়দের মধ্যে সংক্রমণ শুরু হলে ৬০ থেকে ৮০ শতাংশ লোক আক্রান্ত হতে পারেন। সরকারি পদক্ষেপ নেওয়ার পরও  জনসংখ্যার ৩০-৪০ শতাংশ আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

ইতালিসহ ইউরোপের করোনা আক্রান্ত দেশ থেকে ভ্রমণকারীদের মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ভুটান- আক্রান্ত ১, মৃত্যু ০

৬ মার্চ ভুটানে প্রথম করোনা আক্রান্তকে শনাক্ত করা হয়। এরপরই দুই সপ্তাহের জন্য দেশটিতে পর্যটকদের প্রবেশ দুই সপ্তাহের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়। বুধবার আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা ২৩ জনকে কোয়ারেন্টাইন থেকে বাড়িতে যাওয়ার অনুমতি দিয়েছে। সরকার বেশিরভাগ স্কুল বন্ধ ঘোষণা এবং আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্স স্থগিত করেছে।

নেপাল- আক্রান্ত ১, মৃত্যু ০

বুধবার মধ্যপ্রাচ্য ও ইউরোপের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নেপাল। দেশে করোনার সম্ভাব্য বিস্তার ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ২০ মার্চথেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

স্কুল, কলেজ, জিমন্যাসিয়াম, ক্লাব, সুইমিং পুল ও জাদুঘর ৩০ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ জারি করা হয়েছে। একই সঙ্গে ২৫ জনের বেশি সামাজিক বা ধর্মীয় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সূত্র: আল জাজিরা।

 

/এএ/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!