বন্দি হচ্ছে বিশ্ব, স্বাভাবিক হচ্ছে করোনার উৎপত্তিস্থল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪৪, মার্চ ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৩১, মার্চ ২৫, ২০২০

করোনাভাইরাসের মহামারিতে ঘরবন্দি হয়ে পড়ছে বিশ্বের একের পর শহরের বাসিন্দারা। তবে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের উহার শহর থেকে এবার আংশিকভাবে লকডাউন তুলে নেওয়া হচ্ছে। চীনা কর্মকর্তারা জানিয়েছেন আগামী ৮ এপ্রিল থেকে তা প্রত্যাহার করা হবে। এছাড়া হুবেই প্রদেশের বাসিন্দারা স্বাস্থ্য ভালো থাকলে মঙ্গলবার মধ্যরাত থেকে ঘরের বাইরে বের হতে পারবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করে। বর্তমানে বিশ্বব্যাপী মহামারিতে রুপ নেওয়া এই ভাইরাসটির সংক্রমণ ওই শহরে কমে এসেছে। গত এক সপ্তাহে সেখানে নতুন করে কেউ আক্রান্ত না হওয়ার পর মঙ্গলবার মাত্র এক জনের সংক্রমণ ধরা পড়ে। তবে এই ভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বের বিভিন্ন শহরে লকডাউন এবং বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বিশ্বব্যাপী তিন লাখ ৭৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেছেন, দুনিয়াব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসটি আগের চেয়ে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মধ্য জানুয়ারি থেকে বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে রয়েছে চীনের উহান শহর। তবে কর্মকর্তারা বলছেন, স্বাস্থ্য ভালো থাকলে আগামী ৮ এপ্রিল থেকে শহর ছাড়া যাবে।

চীন সরকারের তথ্য অনুযায়ী বিগত ২৪ ঘণ্টায় দেশটিতে মোট আশি জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে চারজন বিদেশ থেকে আগতদের সংস্পর্শে আসায় সংক্রমিত হয়েছে।

/জেজে/বিএ/

লাইভ

টপ