করোনার জেরে অর্থনীতিতে পরিবর্তন আনছে চীন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:১৬, মে ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:১৯, মে ২৩, ২০২০

করোনা পরিস্থিতির জেরে ২০২০ সালে কোনও অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট রাখছে না চীন। বৃহস্পতিবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত লক্ষ্য একটাই। সবাই যাতে কাজ করতে পারে এবং জীবনের মান যেন আগের অবস্থায় ফিরিয়ে আনা যায়, সেটা দেখা। ২০২১ সালে সব কিছু গুছিয়ে নিয়ে ফের অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট ঠিক করা হবে।

অর্থনৈতিকভাবে এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় শক্তিশালী দেশ চীন। ১৯৯০ সাল থেকে প্রতি বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট তৈরি করে দেশটি। সেই অনুযায়ী বাজেট প্রস্তুত হয়। গত ৩০ বছরে এই প্রথম সেই টার্গেট ঠিক করা হলো না। চীন আগেই জানিয়েছিল, করোনার কারণে দেশের অর্থনীতি নিম্নগামী হয়েছে। প্রথম কোয়ার্টারে প্রবৃদ্ধিও কমেছিল। সে কথা মাথায় রেখে এবং জনজীবনে গতি আনতে এ বছর বেইজিং এই ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত হওয়া মানুষের সংখ্যা ইতোমধ্যেই ৫১ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় ২২ মে শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ৫৯ হাজার ৬৭৪। এর মধ্যে তিন লাখ ৩৫ হাজার ৪১৮ জনের মৃত্যু হয়েছে। সূত্র: ডিডব্লিউ।

/এমপি/

লাইভ

টপ