জি সেভেন সম্মেলন: ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন ম্যার্কেল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫২, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৪, মে ৩০, ২০২০

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য জি সেভেন সম্মেলন উপলক্ষে সমাবেশে উপস্থিত হওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। শনিবার জার্মান সরকারের মুখপাত্রকে উদ্ধৃত করে এখবর জানিয়েছে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।









জার্মান সরকারের মুখপাত্র নিশ্চিত করেছেন বিশ্বনেতাদের এই সম্মেলনে ম্যার্কেল সশরীরে উপস্থিত হবেন না। জুনের শেষ দিকে জি সেভেন সম্মেলন ভিডিও কনফারেন্সে আয়োজনের কথা রয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের ক্যাম্প ডেভিডে সম্মেলন আয়োজন থেকে সরে আসেন ট্রাম্প।
তবে গত সপ্তাহে ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, সম্মেলন উপলক্ষে বড় ধরনের সমাবেশ আয়োজন করা হতে পারে। প্রাথমিকভাবে হোয়াইট হাউসে এবং আংশিক ক্যাম্প ডেভিডে অনুষ্ঠিত হবে।
মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো’র ওয়েবসাইটে প্রকাশিত একটি খবরের সত্যতা নিশ্চিত করে জার্মান সরকারের মুখপাত্র বলেন, এখন পর্যন্ত মহামারির সার্বিক পরিস্থিতির কারণে তিনি (ম্যার্কেল) ওয়াশিংটনে সশরীরে ভ্রমণ করতে পারবেন না। জি সেভেন সম্মেলনের আমন্ত্রণের জন্য চ্যান্সেলর ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন।
জি সেভেন জোটের সদস্যভুক্ত দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, ইতালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন।

/এএ/

লাইভ

টপ