কয়েকশ’ বছরের মধ্যে এই প্রথম ৩০ দিনে তিন গ্রহণ!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০০:৩২, জুন ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৪৪, জুন ০৬, ২০২০

কয়েকশ’ বছরের মধ্যে এই প্রথম মাত্র ৩০ দিনের মধ্যে তিনটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। ৫ জুন প্রতিচ্ছায়া চন্দ্রগ্রহণ। ২১ জুন সূর্যগ্রহণ এবং ৫ জুলাই হবে আরও একটি চন্দ্রগ্রহণ। তবে ৩০ দিনের মধ্যে তিনটি গ্রহণ ঘটায় বেশ কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন জ্যোতিষবিদরা।চন্দ্রগ্রহণ (ফাইল ছবি)

৫ জুন অর্থাৎ শুক্রবারের চন্দ্রগ্রহণটি তিন ঘণ্টা ১৮ মিনিট ধরে থাকবে। প্রতিচ্ছায়া চন্দ্রগ্রহণকে পূর্ণিমার চাঁদ থেকে আলাদা করা মুশকিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দেশটির স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত ১১টা ১৫ থেকে চন্দ্রগ্রহণ শুরুর কথা রয়েছে। চলবে রাত ১২টা ৫৪ পর্যন্ত। ভারত ছাড়াও রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকায় এই গ্রহণ দেখা যাবে। তবে এই গ্রহণের ক্ষেত্রে সাধারণ চাঁদের সঙ্গে পার্থক্য করা কঠিন হবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে অবশ্য ৫ জুনের চন্দ্রগ্রহণ সম্পর্কে কিছু বলা হয়নি। তবে আগামী ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণের কথা বলা হয়েছে। আকাশ পরিষ্কার থাকলে ওই দিন  দেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

চন্দ্রগ্রহণ দেখতে অবশ্য আলাদা কোনও সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে দেখলে এর সৌন্দর্য আরও তীব্রভাবে ধরা পড়ে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

/এমপি/

সম্পর্কিত

লাইভ

টপ