যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক, শান্তি প্রক্রিয়ায় অগ্রগতি হয়েছে: তালেবান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৬, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২০, জুন ৩০, ২০২০

সশস্ত্র সংগঠন তালেবান দাবি করেছে, আফগান শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে তাদের ভিডিও বৈঠক সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৩০ জুন) সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, বৈঠকে শান্তি প্রক্রিয়ার অগ্রগতি হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে তালেবান সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, সোমবার (২৯ জুন) দোহায় অবস্থিত রাজনৈতিক কার্যালয় থেকে কনফারেন্সে যোগ দেন সংগঠনের নেতারা। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

ফাইল ছবি

এ বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে স্বাক্ষর হওয়া দোহা সমঝোতা অনুযায়ী, তালেবানের পক্ষ থেকে নিরাপত্তামূলক নিশ্চয়তার বিনিময়ে বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়। মঙ্গলবার (৩০ জুন) টুইটারে তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন জানান, সোমবার তাদের প্রতিনিধি মোল্লা বারাদার ও পম্পেওর মধ্যে দোহা চুক্তির বাস্তবায়ন ও বিদেশি সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি বন্দি মুক্তি, আন্ত: আফগান আলোচনা ও লড়াইয়ের পরিমাণ কমিয়ে আনার ব্যাপারেও কথা হয়েছে।

শাহিন আরও জানান, পম্পেওর সঙ্গে আলোচনায় বারাদার আবারও বলছেন, কোনও দেশের বিরুদ্ধে হামলা চালানোর জন্য কাউকে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেবে না তালেবান। পম্পেও নিজেও স্বীকার করেছেন তালেবান অন্য শহর ও ঘাঁটিতে হামলার মাত্রা কমিয়ে এনেছে। তবে সব পক্ষেরই আরও অনেক কিছু করার আছে।

তালেবানের সঙ্গে আলোচনার বিষয়ে জানতে কাবুলের মার্কিন দূতাবাসে ই-মেইল করে সাড়া পায়নি রয়টার্স।

/এফইউ/বিএ/

লাইভ

টপ