X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

গোলাপ বাগান সংস্কারের ঘোষণা মেলানিয়া ট্রাম্পের

বিদেশ ডেস্ক
২৮ জুলাই ২০২০, ০৬:২৩আপডেট : ২৮ জুলাই ২০২০, ০৬:২৪

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের গোলাপ বাগান সংস্কারের ঘোষণা দিয়েছেন দেশটির ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সোমবার (২৭ জুলাই) এক বিবৃতিতে জানিয়েছে, এই সংস্কারের কাজের তদারকি তিনি নিজেই করবেন। প্রেসিডেন্টের ওভাল অফিস এবং পশ্চিম প্রান্ত জুড়ে বিস্তৃত সবুজ এলাকা রোজ গার্ডেন বা গোলাপ বাগান নামে পরিচিত। সংস্কার কাজের অংশ হিসেবে বাগানে খনন কাজও রয়েছে। এতে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। আর সংস্কার শেষ হওয়ার আগ পর্যন্ত এটির ব্যবহার বন্ধ থাকবে। মার্কিন সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গোলাপ বাগানের সামনে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি হোয়াইট হাউসে গোলাপ বাগান প্রতিষ্ঠা করেন। ১৯৬২ সালে এটি বাস্তবায়ন করেন উদ্যানবিদ র‍্যাচেল মেলন। সময়ের পরিবর্তনে বাগানেও বেশ কিছুটা পরিবর্তন এসেছে। তবে মূল পরিকল্পনা এবং গঠনের সঙ্গে সংগতি রেখে নতুন করে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেলানিয়া ট্রাম্প।

সোমবার মার্কিন ফার্স্ট লেডির এক বিবৃতিতে বলা হয়, ‘একটি বাগান করায় কঠোর পরিশ্রম এবং উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা নিহিত থাকে।’ তিনি বলেন, ‘হোয়াইট হাউসের ইতিহাস ও সৌন্দর্য রক্ষা করা হবে এবং এর মাঠ আমাদের জাতীয় প্রতিশ্রুতি, আমেরিকান আদর্শের প্রতি আমাদের অবদানের স্বাক্ষ্য বহন করে আর আমাদের সন্তান এবং তাদের সন্তানদের আসন্ন প্রজন্মের জন্য সেগুলোর সুরক্ষা দিতে হবে।’

গত কয়েক সপ্তাহ ধরে নিয়মিতভাবে গোলাপ বাগান ব্যবহার করে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি প্রায়ই সংবাদ সম্মেলন করে থাকেন। করোনাভাইরাসের মহামারির সময়ে এই উন্মুক্ত স্থানটি সাংবাদিক ও অতিথিদের জন্য অপেক্ষাকৃত নিরাপদ স্থান বলে মনে করা হয়েছে। বিশেষজ্ঞরাও কোনও বদ্ধ ঘরের পরিবর্তে উন্মুক্ত স্থানে মানুষের সমাগমের পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, গোলাপ বাগান সংস্কারের আগে হোয়াইট হাউসের আরও বেশ কিছু স্থানে সংস্কার কাজ করেছেন মেলানিয়া ট্রাম্প। এর মধ্যে রয়েছে হোয়াইট হাউসের বোলিং খেলার স্থান, রেড রুমের দেয়ালের কাভার বদল, ব্লু রুমের আসবাবপত্র, গ্রিন রুমের ঝালর এবং কূটনৈতিক অভ্যর্থনা কক্ষের কার্পেট ও পর্দা বদল, এর পরিবর্তে তিনি সেখানে ৫০টি অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করা বিভিন্ন ফুলের সমাবেশ ঘটিয়েছেন। এসব সংস্কার কাজের বেশ কয়েকটিই সম্পন্ন হয়েছে ব্যক্তিগত অনুদানের অর্থে।

সিএনএন জানিয়েছে, গোলাপ বাগানের সংস্কার কাজও ব্যক্তিগত অনুদানের অর্থে সম্পন্ন করা হবে। তবে এই বিষয়ে কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউস।

/জেজে/
সম্পর্কিত
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতিআদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
আলোচিত কিশোরী ইয়াসমিনের মায়ের অস্বাভাবিক মৃত্যু
আলোচিত কিশোরী ইয়াসমিনের মায়ের অস্বাভাবিক মৃত্যু
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা