সিনোভ্যাকের করোনা টিকা নিরাপদ: ব্রাজিল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:৩০, অক্টোবর ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:২৮, অক্টোবর ২১, ২০২০

চীনা কোম্পানি সিনোভ্যাক বায়োটেক-এর উৎপাদিত করোনাভাইরাসের সম্ভাব্য টিকা করোনাভ্যাক নিরাপদ বলে ঘোষণা দিয়েছে ব্রাজিল। সাও পাওলোর বিখ্যাত বায়োমেডিক্যাল গবেষণা সংস্থার মতে, সিনোভ্যাকের তৈরি টিকা ‘করোনাভ্যাক’-এর দুই ধাপের পরীক্ষা শেষে করোনাভ্যাক নিরাপদ বলে উঠে এসেছে। সোমবারের এই রিপোর্টের ভিত্তিতে তৃতীয় দফার ট্রায়াল শুরু হবে শিগগিরই। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সাও পাওলোর বুতানতান ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় ১৩ হাজার স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগ করা হয়েছিল করোনাভ্যাক। তাদের শারীরিক অবস্থার পরিবর্তন প্রতিদিন রেকর্ড করা হয় এবং তার ভিত্তিতে তৈরি রিপোর্টেই সাফল্যের ইঙ্গিত মিলেছে।

যদিও ইঞ্জেকশনের মাধ্যমে ডোজ নেওয়ার সময়ে কয়েকজন স্বেচ্ছাসেবক ব্যথা অনুভব করেছেন, কারও মধ্যে ক্লান্তিভাব ছিল। কিন্তু সামগ্রিকভাবে নির্দিষ্ট সময় পর ফলাফল ইতিবাচক বলে দাবি করেছে ব্রাজিলে গবেষণা সংস্থা। তৃতীয় দফার পরীক্ষায় ৯ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিচ্ছেন।

সাও পাওলো গভর্নর জোয়া ডোরিয়া বলেন, করোনাভ্যাকের প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়াল থেকে ব্রাজিল বুঝতে পেরেছে, করোনাভ্যাকই সবচেয়ে নিরাপদ, সবচেয়ে ভালো এবং সবচেয়ে বেশি আশা জাগাচ্ছে।

সাও পাওলোর স্বাস্থ্য সচিবের দাবি, প্রথম দফার ট্রায়ালে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সব ঠিক থাকলে হয়তো আগামী ফেব্রুয়ারিতে চীনের করোনা প্রতিষেধক পৌঁছে যাবে ব্রাজিলে।

উল্লেখ্য, করোনাভ্যাক নিয়ে চীনের সঙ্গে ব্রাজিলের চুক্তি হয়েছে। ৬ কোটি ডোজ টিকা চীনের কাছ থেকে কিনবে ব্রাজিল। এছাড়া ইন্দোনেশিয়া, তুরস্কেও এই করোনাভ্যাকের পরীক্ষা চলছে।

/এএ/এমওএফ/

লাইভ

টপ