চীনবিরোধী বার্তা নিয়ে ভারতে পম্পেও

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪০, অক্টোবর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪১, অক্টোবর ২৬, ২০২০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভারতে পৌঁছেছেন। পাঁচ দিনের এশিয়া সফরের অংশ হিসেবে সোমবার প্রথমে নয়া দিল্লি আসলেন তিনি। চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় কৌশলগত সম্পর্ক জোরালো করাই তার এই সফরের লক্ষ্য। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

নয়া দিল্লি বিমানবন্দরে পম্পেওকে অভ্যর্থনা জানিয়েছেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার। সোমবার পম্পেও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন। মঙ্গলবার তিনি ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এক যৌথ সম্মেলনে বসবেন জয়শঙ্কর ও ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে।

ওই দিনই পম্পেও এবং এসপার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন।

বিশ্লেষকরা বলছেন, চীনের প্রভাব মোকাবিলায় এশিয়াজুড়ে রাজনৈতিক ও সামরিক সম্পর্ক জোরদার করাই এ সফরের লক্ষ্য। 

চীনকে মোকাবিলার জন্য ভারতসহ এই সফর যে গুরুত্বপূর্ণ তা বলতে কোনও গোপনীয়তা রাখেননি মাইক পম্পেও। তিনি বলেছেন, আমি নিশ্চিত এসব বৈঠকে আলোচনা হবে চীনের কমিউনিস্ট পার্টির হুমকি মোকাবিলায় স্বাধীন দেশগুলোর কীভাবে একত্রে কাজ করতে পারে।

এর আগে গত সপ্তাহে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বেইগান দিল্লি সফর করেছেন। তিনি চীনকে ঘরে থাকা হাতি বলে উল্লেখ করেছেন।

ভারত সফর শেষে পম্পেও শ্রীলঙ্কা ও মালদ্বীপ যাবেন। ভারত মহাসাগরীয় দেশদুটিতে চীন অবকাঠামো খাতে ব্যাপক বিনিয়োগ করছে। যা ভারত ও যুক্তরাষ্ট্রের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। পম্পেওর এশিয়া সফর শেষ হবে ইন্দোনেশিয়া গমনের মধ্য দিয়ে।

/এএ/

লাইভ

টপ