X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ অক্টোবর ২০২০, ১৬:৪০আপডেট : ২০ অক্টোবর ২০২০, ১৬:৪৬

‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন’ স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন বলে অভিযোগ করেছে চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। মঙ্গলবার (২০ অক্টোবর) সংগঠন দুটির পক্ষ থেকে এক যৌথ বিবৃতি তারা এ অভিযোগ করা হয়।
বিএমএ-র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী এবং স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান ও মহাসচিব ডা. এম এ আজিজ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে চিকিৎসক নেতাদের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্তাব্যক্তির অযাচিত বক্তব্য আমাদের দৃষ্টিগোচর হয়েছে।
অত্যন্ত দুঃখের সঙ্গে পরিলক্ষিত হচ্ছে, যখনই দেশের কল্যাণে প্রধানমন্ত্রী ঘোষিত আন্তঃক্যাডার বৈষম্য দূরীকরণের কথা বলা হয়, যখনই স্বাস্থ্য ক্যাডারসহ অন্য ক্যাডারে প্রশাসন ক্যাডারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে পার্শ্ব অন্তর্ভুক্তির বিরুদ্ধে কথা বলা হয়। যখনই চিকিৎসকদের পদমর্যাদা, চাকরিবিধি অনুযায়ী পদোন্নতির কথা বলা হয়, যখনই মন্ত্রণালয়ের দুর্নীতির বিষয়টি সবার সামনে আসে, তখনই ঢালাওভাবে চিকিৎসক নেতাদের বিরুদ্ধে বক্তব্য দিয়ে প্রশাসনের কর্তাব্যক্তিরা মূল বিষয়গুলো আড়াল করার অপপ্রয়াসে লিপ্ত হন।
তারা আরও বলেন, ঘোলাপানিতে মাছ শিকার করার এটি একটি কৌশল মাত্র। চিকিৎসকদের মানমর্যাদা ও অধিকার ক্ষুণ্ণ হয় এমন কোন কাজ কিংবা সরকারের পদায়ন নীতিমালা কিংবা ক্যাডার বৈষম্য সৃষ্টিকারী যেকোনও কর্মকাণ্ডের অথবা স্বাধীনতা বিরোধীদের পুনর্বাসন কল্পে যে কোনও আদেশ নির্দেশের বিরুদ্ধে আমাদের অবস্থান অতীতেও ছিল এবং ভবিষ্যতেও থাকবে।
প্রসঙ্গত, এর আগে গত ১৮ অক্টোবর স্বাস্থ্য খাতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিকিৎসকদের উপেক্ষা করায় স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেন চিকিৎসক নেতারা। তারা স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ নিয়ে অভিযোগ করে বলেছেন, প্রশাসন চিকিৎসকদের জায়গা দখল করে নিচ্ছে।
সেদিন সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত ‘বাংলাদেশের প্রেক্ষাপটে কোভিড-১৯ মহামারিতে সার্জনদের ভূমিকা শীর্ষক’ অনুষ্ঠানে তারা এ ক্ষোভ প্রকাশ করেন। আর এসব সমস্যার সমাধান না হলে ভবিষ্যতে কর্মসূচিও দেবেন বলেও হুঁশিয়ারি দেন তারা।
স্বাস্থ্যসচিব আব্দুল মান্নানের ভ্যাকসিন সংক্রান্ত বক্তব্যের সমালোচনা করে তারা বলেন, তিনি বলেছেন ফেব্রুয়ারিতে অক্সফোর্ড থেকে তিন কোটি ভ্যাকসিন আনা হবে। অক্সফোর্ড ভ্যাকসিন তৈরি করবে ১০টি ডোজ। সেখান থেকে তিন কোটি ডোজ বাংলাদেশে দেশে এ কথা তিনি কোথায় পেয়েছেন?

/জেএ/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৪১
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৪১
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ