X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

পোড়া ক্ষত কেড়ে নিয়েছে ঈদের আনন্দ

আরমান ভূঁইয়া
১৩ এপ্রিল ২০২৪, ০২:৫৬আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ১৬:০১

কলেজ পড়ুয়া শিক্ষার্থী পায়েল। থাকেন রাজধানীর বংশাল মুসলিম কোয়াটারের ৩৬ নম্বর ভবনের চতুর্থ তলায়। বাবা একজন পরিচ্ছন্নতাকর্মী। প্রতি বছরের মতো এবারও ঈদুল ফিতর উদযাপন করতে হাতে মেহেদী দিয়েছিলেন। কিনেছিলেন ঈদের নতুন পোশাক। অথচ সেই ঈদের আনন্দ উদযাপন করা হয়নি পায়েলের। শরীরের পোড়া ক্ষত নিয়ে ঈদের দিনও হাসপাতালের বিছানায় কাতরাচ্ছিলেন তিনি।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের ৯০১ নম্বর ওয়ার্ডের ৬ নম্বর বেডে চিকিৎসাধীন পায়েল। শুধু পায়েল নয়, তার মতো আগুনে পুড়ে হাসপালের বিছানায় ঈদ কেটেছে শিশু, নারী-পুরুষসহ প্রায় পাঁচ শতাধিক পোড়া রোগীর।

শুক্রবার (১২ এপ্রিল) ঈদের দ্বিতীয়দিন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের কথা হয় পায়েলের বাবা মো. জাহাঙ্গীরের সঙ্গে। তিনি বলেন, ‘৩০ রমজান (১০ এপ্রিল) সেহরি খাওয়ার পর জানালার পাশে দাঁড়িয়ে ছিল পায়েল। হটাৎ ভবনের পাশে বিদ্যুতের ট্রান্সমিটার ব্লাস্টের আগুন এসে পায়েলের মুখসহ সামনের অংশ পুড়ে যায়।

কান্নাজড়িত কণ্ঠে জাহাঙ্গীর বলেন, ‘আমার মেয়ে হাতে ঈদের মেহেদী লাগাইছে। নতুন কাপড় কিনছে। কিন্তু সে আর ঈদ আর করতে পারলো না। শুধু পায়েল না, আগুনে আমার তিন সন্তানসহ পরিবারের সবার ঈদ কেড়ে নিছে।’

ঈদের দ্বিতীয় দিন (শুক্রবার) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতালে গিয়ে দেখা যায়, বিভিন্ন কারণে আগুনে পুড়ে যাওয়া প্রায় পাঁচ শতাধিক রোগী ভর্তি আছেন শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে।

নোয়াখালীর মাইজদীতে ঈদের দিন সকালে নতুন পোশাক পড়ে খেলা করছিল দুই বছরের বছরের শিশু মো. রোহান। এসময় গরম ডাল ঘায়ে পড়ে পুরো শরীর পুড়ে যায়। সে হাসপাতালের জরুরি বিভাগের ৯ নম্বর বেডে চিকিৎসাধীন।

কথা হয় রোহানের বাবা মো. ফরহাদের সঙ্গে। তিনি বলেন, ‘আমার বাচ্চাটা ঈদের নতুন পোশাক পড়ে খেলছিল। সামান্য ভুলের কারণে ছেলেটা পোড়া ক্ষত নিয়ে হাসপাতালের বিছানায় কাতরাচ্ছে। ঈদ তো দূরে থাক, পরিবারের সবাই এখন আহাজারি করছে।’

SH-burn-institute-1B-20190720200310175118

একই ওয়ার্ডের চার নম্বর বেডে চিকিৎসা নিচ্ছে নারায়গঞ্জের সোনারগাঁও ক্ষংসারদী এলাকা থেকে আসা চার বছর বয়সী শিশু মীম। শিশুটির বাবা মো. ওমর ফারুক বলেন, ‘মীম ঈদের নতুন পোশাক পড়ে বাড়ির সামনে খেলা-ধুলা করছিল। তখর পাশের একজনের ম্যাচের আগুন থেকে কাপড়ে আগুন লেগে যায়। এতে আমার মেয়ে শরীরের অধিকাংশ অংশ পুড়ে যায়। আমার মেয়েটা নতুন কাপড় পড়েও ঈদের আনন্দ নিতে পারলো না। তার এই অবস্থা দেখে এখন পর্যন্ত পরিবারের কেউ ঈদের খাবার খেতে পারছে না।’

হাসপাতাল সূত্রে জানা যায়, ঈদের দুই দিন ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গা থেকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে শতাধিক পোড়া রোগী এসেছে। এর মধ্যে প্রায় ৩০ জন রোগীকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. পার্থ শংকর পাল বলেন, ঈদের দুইদিন বিভিন্ন কারণে দগ্ধ রোগীরা চিকিৎসা নিতে বার্ন ইনস্টিটিউটে আসেন। এর মধ্যে প্রায় ৩০জন রোগীদের হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে হাসপাতালে প্রায় পাঁচ শতাধিক দগ্ধ রোগী চিকিৎসাধীন রয়েছেন।

ডা. পার্থ শংকর পাল আরও বলেন, ঈদের দিন দুপুরে হাসপাতালে ঈদ স্পেশাল খাবার দেওয়া হয়েছে। এটা প্রতি বছরই হাসপাতাল কর্তৃপক্ষ করে থাকে।

/এফএস/
সম্পর্কিত
দায়িত্বে অবহেলার কারণে রাজউকের প্রকৌশলী সাময়িক বরখাস্ত
তিন সূচক পূরণ হলেই ঢাকা বাসযোগ্য হবে: তাপস
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩৮
সর্বশেষ খবর
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
সেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
৩০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতারসেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
টিভিতে আজকের খেলা (২৩ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৩ মে, ২০২৪)
দায়িত্বে অবহেলার কারণে রাজউকের প্রকৌশলী সাময়িক বরখাস্ত
দায়িত্বে অবহেলার কারণে রাজউকের প্রকৌশলী সাময়িক বরখাস্ত
সর্বাধিক পঠিত
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
যুক্তরাষ্ট্রের নতুন ‘অস্ত্র’ দুর্নীতি
সাবেক সেনাপ্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাযুক্তরাষ্ট্রের নতুন ‘অস্ত্র’ দুর্নীতি