X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

২০১৯ সালে ভ্রমণের জন্য সেরা ১০ শহরের তালিকায় কাঠমান্ডু

জার্নি ডেস্ক
২৬ অক্টোবর ২০১৮, ১৮:২৫আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ১৯:৪৭

কাঠমান্ডুতে কাঠেসিম্ভু স্তূপ ২০১৫ সালে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের তিন বছর পর ঘুরে দাঁড়িয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু। বিভিন্ন দেশের পর্যটকদের কাছে এটি অন্যতম পছন্দের জায়গা। ২০১৯ সালে এই শহর ভ্রমণপিপাসুদের জন্য জুতসই হবে বলে মনে করছে অস্ট্রেলিয়ার বিখ্যাত ভ্রমণ গাইডবুক প্রকাশনা সংস্থা লোনলি প্লানেট। তাদের দৃষ্টিতে আগামী বছর ভ্রমণের জন্য সেরা ১০ শহরের তালিকায় স্থান পেয়েছে কাঠমান্ডু। এই শহর আছে পাঁচ নম্বরে।

কাঠমান্ডুকে বলা হয় হিমালয়ের দুয়ার। পর্যটকদের জন্য সেখানে নিরিবিলি পরিবেশে বেড়ানোর পরিবেশ রয়েছে বলে মনে করে লোনলি প্লানেট। এই প্রকাশনা সংস্থার সম্পাদকীয় পরিচালক টম হল বলেন, ‘মধ্যযুগীয় স্থাপত্য, সুস্বাদু খাবার, নৈশপ্রমোদ ও সুস্থ পরিবেশ রয়েছে এই শহরে। আগের চেয়ে এখন কাঠমান্ডু অনেক শান্ত। কারণ, শহরটির ঐতিহাসিক স্থানে গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া কাঠমান্ডু উপত্যকায় মোটরযানের হর্ন নিষিদ্ধ। তাছাড়া আগামী বছর সেখানে অনুষ্ঠিত হবে সাউথ এশিয়ান গেমস।’

ডেনমার্কের কোপেনহেগেন ভ্রমণের জন্য সেরা ১০ শহরের তালিকায় শীর্ষে আছে ডেনমার্কের কোপেনহেগেন। আধুনিক স্থাপত্য, নোমাসহ দারুণ কিছু রেস্তোরাঁ ও বাইসাইকেলবান্ধব সংস্কৃতির সুবাদে এটা স্বাভাবিকই। পর্যটকদের কাছে সেখানকার কারুশিল্পেরও ব্যাপক চাহিদা। প্রতি বছরের ফেব্রুয়ারিতে শহরটির তিভোলি গার্ডেনস থিম পার্কে পর্যটক সমাগম লক্ষণীয়। কোপেনহেগেনের রোস্কিল্ড ক্যাথেড্রালে সমাহিত আছেন ডেনমার্কের রাজা-রানি। এটি ইউনেস্কোর তালিকাভুক্ত। পাশাপাশি মনোমুগ্ধকর লুসিয়ানা জাদুঘরও পর্যটকদের অন্যতম আকর্ষণ।

আগামী দিনের শহর চীনের শেনজেন দুই নম্বরে আছে চীনের শেনজেন। যদিও এশিয়ার এই দেশে বেড়ানোর ক্ষেত্রে ভ্রমণপিপাসুরা বেশি ভিড় জমান বেইজিং অথবা সাংহাইতে। তবে অত্যাধুনিক স্থাপত্য, উদ্ভাবনী পরিবেশ ও দ্রুতগতির রেলপথের মাধ্যমে হংকং থেকে মাত্র ২০ মিনিটে যাতায়াতের সুবাদে শেনজেনকে ভাবা হচ্ছে আগামী দিনের শহর। এছাড়া বৈচিত্র্যময় খাবার, ফান ক্লাব, থিম পার্ক ও গান-বাজনা উপভোগের সুযোগ রয়েছে সেখানে। সব মিলিয়ে শেনজেনে আধুনিক চীনের স্বাদ পাওয়া যায় বলে মন্তব্য লোনলি প্লানেটের।

অষ্টদশ শতকের পেত্রোভারাদিন কেল্লা শীর্ষ দশে বিখ্যাত শহরের পাশাপাশি স্থান পেয়েছে কম চেনা কয়েকটি জায়গা। যেমন তিনে স্থান পাওয়া সার্বিয়ার নোভি সাদ। দেশটির রাজধানী বেলগ্রেডের মতো অত পরিচিত নয় এটি। এই শহরকে বলা হয়ে থাকে ‘এথেন্স অব সার্বিয়া’। প্রতি বছরের জুলাইয়ে অষ্টদশ শতকের পেত্রোভারাদিন কেল্লায় হয়ে থাকে এক্সিট উৎসব। তরুণ সংগীতানুরাগীদের কাছে এটি বেশ জনপ্রিয়। লোনলি প্লানেটের আশা, ২০১৯ সালে নোভি সাদ হয়ে উঠবে ইউরোপিয়ান ইয়ুথ ক্যাপিটাল।

আমেরিকার মিয়ামি পৃথিবীর জনপ্রিয় শহরগুলো পর্যটন স্পট ও দারুণ কিছু ইভেন্টের সুবাদে আকর্ষণ ধরে রেখেছে। এক্ষেত্রে আমেরিকার মিয়ামি আছে তালিকার চার নম্বরে। চোখধাঁধানো সাগরপাড়, শিল্পকলা, কিউবান আর ক্যারিবীয় ও লাতিন আমেরিকান সংস্কৃতির সুবাদে এটি জায়গা করে নিয়েছে লোনলি প্লানেটের তালিকায়। সেখানে প্রতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হয় আর্ট ব্যাসেল মিয়ামি বিচ। এছাড়া এই শহরে আছে পেরেজ আর্ট মিউজিয়াম মিয়ামি ও শিশুবান্ধব ফ্রস্ট মিউজিক অব সায়েন্স।

ঘুরে বেড়ানোর জন্য পর্যটকদের পরামর্শ দিতে এ নিয়ে চতুর্দশবারের মতো লোনলি প্লানেট নিজেদের কর্মী ও বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রদায়কদের নিয়ে সেরা ১০টি করে শহর, অঞ্চল, দেশ ও সস্তায় ভ্রমণের গন্তব্যগুলোর তালিকা তৈরি করেছে। এগুলো প্রকাশিত হয়েছে তাদের ‘২০১৯ বেস্ট ইন ট্রাভেল’ গ্রন্থে।

নেপালের কাঠমান্ডুতে বৌদ্ধনাথ স্তূপ ২০১৯ সালে ভ্রমণের জন্য লোনলি প্ল্যানেটের সেরা ১০ শহর

১. কোপেনহেগেন, ডেনমার্ক


২. শেনজেন, চীন
৩. নোভি সাদ, সার্বিয়া
৪. মিয়ামি, ফ্লোরিডা
৫. কাঠমান্ডু, নেপাল
মেক্সিকো সিটি ৬. মেক্সিকো সিটি, মেক্সিকো
দাকার ৭. দাকার, সেনেগাল
আমেরিকার সিয়াটল ৮. সিয়াটল, ওয়াশিংটন
ক্রোয়েশিয়ার জাদার ৯. জাদার, ক্রোয়েশিয়া
মরক্কোর মেকনেস ১০. মেকনেস, মরক্কো

সূত্র: সিএনএন ট্রাভেল

/জেএইচ/চেক/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
কায়রোতে গাজায় যুদ্ধবিরতির আলোচনা জোরদার
কায়রোতে গাজায় যুদ্ধবিরতির আলোচনা জোরদার
শোইগুর সঙ্গে দূরত্ব বাড়ছে পুতিনের?
শোইগুর সঙ্গে দূরত্ব বাড়ছে পুতিনের?
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ