X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

মার্চে বেড়ানোর মতো সেরা পাঁচটি জায়গা

জার্নি ডেস্ক
০৩ মার্চ ২০১৯, ১৬:০০আপডেট : ০৩ মার্চ ২০১৯, ১৬:৩২

বিশ্বের বিভিন্ন দেশে বেশ সহনীয় তাপমাত্রা থাকে মার্চে। এই সময়ে উত্তর গোলার্ধ বসন্তে পা রাখে আর দক্ষিণ গোলার্ধে ঢুকে পড়ে শীত। এতে বোঝা যায়, এই মাসে অনেক উৎসব-পার্বন হয়। পাশাপাশি বেড়ানোর মধ্য দিয়ে বসন্ত উপভোগের অনেক আনন্দময় গন্তব্য রয়েছে। মার্চের ভ্রমণ তালিকায় রাখা যায় এমন সেরা পাঁচটি জায়গার কিছু তথ্য জেনে নিন।

প্যালেস অব দ্য আর্জেন্টাইন ন্যাশনাল কংগ্রেস বুয়েন্স আয়ার্স
আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে কিছু মুগ্ধকর স্থাপত্য রয়েছে। এর মধ্যে অন্যতম প্যালেস অব দ্য আর্জেন্টাইন ন্যাশনাল কংগ্রেস। সেখানে এই সময় চমৎকার আবহাওয়ায় ঘুরে বেড়াতে গাইডেড ট্যুর বেছে নিলে ভালো।

লা বোকা বুয়েন্স আয়ার্সের কাছের অন্যতম আকর্ষণ রঙিন লা বোকা। এই এলাকায় পাওয়া যায় দারুণ ইউরোপীয় অনুভূতি। ইতালির জেনোয়া থেকে আসা অনেকের বসতি সেখানে। দক্ষিণ আমেরিকায় পিৎজা ও আইসক্রিমের জন্য এই শহরের জুড়ি মেলা ভার।

কস্তানেরা সুর ইকোলজিক্যাল রিজার্ভ কস্তানেরা সুর ইকোলজিক্যাল রিজার্ভ থেকে বুয়েন্স আয়ার্স শহরকে বেশি মনোরম লাগে। পরিবেশবান্ধব এই স্থানে চোখে পড়বে তোতা পাখি, রাজহাঁস ও অন্যান্য পাখি। রিও ডি লা প্লাতা নদীর ধারে ভানসেন্ত লোপেজের কাছে পাসিও ডি লা কস্তা ঘুরে বেড়ানোর আরেকটি আকর্ষণীয় স্থান।

বুয়েন্স আয়ার্সে মার্চের প্রথম রবিবার থাকে ‘ক্রিটিক্যাল মাস’। এদিন বিশ্বব্যাপী সাইকেল চালান সাধারণ মানুষ। ফলে তৈরি হয় নতুন নতুন বন্ধু। সান তেলমো ও পালেরমোতে লা বিসিক্লেতা নারানিয়া সাশ্রয়ীভাবে সাইকেল ভাড়া দেয়। সঙ্গে থাকে সিকিউরিটি লক ও হেলমেট।

ক্লাউড গেট শিকাগো
মিলেনিয়াম পার্কে দ্রুত শিকাগোর অনন্য প্রতীক হয়ে যাওয়া ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ ভাস্কর আনিশ মিখাইল কাপুরের সৃষ্টি ক্লাউড গেট চালু হয় ২০০৪ সালে। এর আরেক জনপ্রিয় নাম ‘দ্য বিন’।

শিকাগোর নদীর জল সবুজ আগামী ১৭ মার্চ সেন্ট প্যাট্রিক’স ডে উদযাপনের অংশ হিসেবে শিকাগো নদীর জল হয়ে উঠবে সবুজ। তখন নৌযান ভেসে যাওয়ার দৃশ্য মনোমুগ্ধকর লাগে। তবে বিরক্তির কারণ নেই, এই রঙবদল মাছবান্ধব। তবে রাতে সবুজাভ সৌন্দর্য কিছুটা ম্লান হয়ে যায়। আগামী ২২ ও ২৩ মার্চ গুড ফুড ফেস্টিভ্যাল আর ২০ থেকে ২৪ মার্চ অনুষ্ঠিত হবে শিকাগো ফ্লাওয়ার অ্যান্ড গার্ডেন শো।

আর্ট ইনস্টিটিউট শিকাগোর আর্ট ইনস্টিটিউটে রাখা ফরাসি চিত্রশিল্পী গুস্তাভ কাইবটের ‘প্যারিস স্ট্রিট: রেইনি ডে’ দেখতে যান অনেক পর্যটক। মার্চে শিকাগোতে বৃষ্টিবিলাস অব্যাহত থাকলে এই জায়গা হতে পারে সময় কাটানোর জন্য জুতসই। বিশ্বে এখানকার মতো গ্রহণযোগ্য সংগ্রহশালা খুব কম জায়গাতেই মিলবে।

বোরাকে দ্বীপ ফিলিপাইনস
সাত হাজারেরও বেশি দ্বীপ নিয়ে ফিলিপাইন গঠিত। এর কেন্দ্রে রয়েছে বোরাকে দ্বীপ। রিসোর্ট, প্রবাল প্রাচীর, মনোরম সৈকত ও স্বচ্ছ নীলাভ জলের জন্য পর্যটকদের কাছে জায়গাটি বেশ জনপ্রিয়।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলা ফিলিপাইনের বাসযোগ্য রাজধানী ম্যানিলায় বৈচিত্র্যময় খাবারের কমতি নেই। বালুট থেকে শুরু করে আদোবো এই শহরের প্রধান খাবার।

বোহোল দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য শুধু উপকূলীয় সৈকতের মধ্যে ফিলিপাইনের আকর্ষণ সীমাবদ্ধ নয়। বোহোল দ্বীপের ওপর বয়ে চলা লোবোক নদী দর্শনীয় জায়গা। লোবোক ইকোট্যুরিজম অ্যাডভেঞ্চার পার্কের অংশ ক্যাবল কার থেকে এই সৌন্দর্য উপভোগ করা যায়।

জর্জিয়ার সাভানা শহরে ওক গাছ সাভানা
জর্জিয়ার সাভানা শহর ওক গাছ ও স্প্যানিশ শৈবালের জন্য বিখ্যাত। মার্চে সেখানে বসন্ত শুরু হয়। ফলে সাভানার সবুজে ঢেকে যাওয়া পথে পথে বেড়ানোর এটাই জুতসই সময়।

তাইবি দ্বীপ পরিবার নিয়ে ভ্রমণের জন্য টাইবি দ্বীপ দারুণ জায়গা। তবে সাগরের জল খুব ঠাণ্ডা, তাই সাঁতারের জন্য উপযোগী নয়। যদিও শীতের শেষ সময়ের ও বসন্তের গোড়ার আবহাওয়া উপভোগের ভালো সুযোগ মিলবে।

সাভানার ঐতিহাসিক নদী সরোবর সাভানা শহরটি নদীময়। সেখানকার ঐতিহাসিক নদী সরোবরে খানাপিনা ও আনন্দে মেতে থাকেন ভ্রমণপিপাসুরা। আগামী ১৭ মার্চ সেন্ট প্যাট্রিক’স ডে উপলক্ষে বিশ্বে তৃতীয় বৃহত্তম প্যারেড অনুষ্ঠিত হবে সেখানে।

দিনের আলোয় আইসল্যান্ড আইসল্যান্ড
ঊষা দেখার জন্য আইসল্যান্ডের রাজধানী রিকজাভিক অত জনপ্রিয় না। নতুন চাঁদ ওঠার পাঁচদিন আগে রাত ৮টা থেকে রাত ২টা অবধি শীতল, পরিষ্কার ও আঁধার রাতে সুমেরুপ্রভা উপভোগের হাতেগোনা কয়েকটি স্থান আছে সেখানে।

কার্কজুফেল পর্বত আইসল্যান্ডের স্নেইফেলসনেস পেনিনসুলার উত্তর উপকূলে কার্কজুফেল পর্বতের ওপর উদীচী ঊষার মাধ্যমে সৃষ্টি হয় পরাবাস্তব আলো।

ব্লু লেগুন ব্লু লেগুন ভূ-তাপীয় স্পা আইসল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় আকর্ষণগুলোর মধ্যে অন্যতম।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী