X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে এমিরেটসের ৩৫ বছর পূর্তি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ অক্টোবর ২০২১, ১৯:৫২আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২০:০৬

বাংলাদেশে ফ্লাইট পরিচালনার ৩৫ বছর পূর্তি উদযাপন করছে এমিরেটস এয়ারলাইন। আজ এ উপলক্ষে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কেক কাটা হয়। এছাড়া এমিরেটসের একটি ফ্লাইট পেয়েছে ওয়াটার ক্যানন স্যালুট। ঢাকায় পরিচালিত সব ফ্লাইটে যাত্রীদের শুভেচ্ছা জানায় এয়ারলাইনটি। এছাড়া অনলাইনে আয়োজন করা হয়েছে কুইজ প্রতিযোগিতা।

এমিরেটসের কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ) মোহামেদ আলহাম্মাদী বলেন, ‘বাংলাদেশে এমিরেটসের ৩৫ বছর পূর্তিতে আমরা বিশেষভাবে আনন্দিত। আমাদের জন্য এটি একটি অবিস্মরণীয় পথযাত্রা। আমাদের সব সহকর্মী, গ্রাহক ও স্থানীয় কর্তৃপক্ষকে অব্যাহত সমর্থন ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই। বাংলাদেশের অর্থনৈতিক, ব্যবসায়িক ও পর্যটনের উন্নয়নে এমিরেটস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে আমরা ভবিষ্যতে এগিয়ে নিতে এবং আরও সুসংহত করতে আগ্রহী। দুবাই বা অন্য যেকোনও গন্তব্যে গ্রাহকদের আরও নিরাপদ ও উত্তম সেবা প্রদানে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

১৯৮৬ সালের ২৭ অক্টোবর ফ্লাইট শুরুর পর ঢাকা থেকে দুবাইসহ বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত প্রায় ১ কোটি ৪ লাখ যাত্রী পরিবহন করেছে সংযুক্ত আরব আমিরাতের এই বিমান সংস্থা। গত ৩৫ বছরে ১৯ হাজার ৩০০টির বেশি রাউন্ড-ট্রিপ ফ্লাইট পরিচালিত হয়েছে।

বর্তমানে সুপরিসর বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজে ঢাকা থেকে প্রতিদিন তিনটি ফ্লাইট পরিচালনা করছে এমিরেটস।

বর্তমানে এমিরেটসই একমাত্র আন্তর্জাতিক এয়ারলাইন যারা ঢাকা থেকে প্রথম শ্রেণির সেবা দিচ্ছে। ঢাকা থেকে যাত্রীরা বর্তমানে দুবাই হয়ে ১২০টির অধিক গন্তব্যে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারছেন।

এমিরেটসের কার্গো পরিবহন শাখা এমিরেটস স্কাইকার্গো ২০১৬ সাল থেকে গত পাঁচ বছরে ১ লাখ ৭০ হাজার টনের বেশি মালামাল বাংলাদেশে বা বাংলাদেশে থেকে পরিবহন করেছে। এর মধ্যে রয়েছে মূলত তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য এবং পচনশীল রফতানি পণ্য। 

এমিরেটস ও ফ্লাই দুবাইয়ের যৌথ লয়্যালটি প্রোগ্রাম এমিরেটস স্কাইওয়ার্ডসে বাংলাদেশি সদস্যের সংখ্যা প্রায় ৯০ হাজার। তারা ফ্লাইট টিকিট, আপগ্রেড, হোটেল রুমসহ অন্যান্য সুবিধা পেয়ে থাকেন। অতিমারিকালে এই প্রোগ্রামের শর্তাবলী অনেকাংশে শিথিল করা হয়েছে যাতে সদস্যরা কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হন। এছাড়া ২০২১ সালের ১ আগস্ট থেকে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে এমিরেটস বা ফ্লাই দুবাইয়ের টিকিট কিনলে দুবাইয়ে অবস্থানকালে প্রতি মিনিটের জন্য ১ মাইল (পয়েন্ট) এবং সর্বোচ্চ ৫ হাজার মাইল অর্জন করা যাবে।

করোনাকালে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য ভ্রমণের প্রতিটি ধাপে বিশেষ ব্যবস্থা রেখেছে এমিরেটস। ভ্রমণে যাত্রীদের আস্থা ফিরিয়ে আনতে বিনামূল্যে দেওয়া হচ্ছে মাল্টিরিস্ক ভ্রমণবীমা। বুকিং এবং রি-বুকিং নীতিও অনেক নমনীয় করা হয়েছে। বিশ্বমানের পণ্য ও সেবার সঙ্গে যাত্রীদের দেওয়া হচ্ছে আন্তর্জাতিক মানের খাবার। বিনোদনের জন্য রয়েছে সাড়ে চার হাজারের বেশি চ্যানেল। এমিরেটসের বিনোদন ব্যবস্থায় দেশীয় বিভিন্ন জনপ্রিয় চলচ্চিত্র দেখার সুযোগ পাচ্ছেন বাংলাদেশি যাত্রীরা।

এমিরেটসের মূল কেন্দ্র দুবাই বর্তমানে বিশ্বের অন্যতম পর্যটন গন্তব্য এবং অন্যতম নগরী হিসেবে অতিমারিকালে ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল কর্তৃক সেফ ট্রাভেলস স্বীকৃতি পেয়েছে।

/সিএ/জেএইচ/
সম্পর্কিত
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
আ.লীগ নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানালো বিমান
এভিয়েশন-ট্যুরিজম খাতে সম্মাননা পেলেন ১০ নারী
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা