ক্রেডিট কার্ড চুরি করে একাই বালি ঘুরে গেলো অস্ট্রেলিয়ার বালক!

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২০:০৩, জুন ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, জুন ২৭, ২০১৯

ইন্দোনেশিয়ার বালিহলিউডের ‘হোম অ্যালোন: লস্ট ইন নিউ ইয়র্ক’ সিরিজের ছবির মতো ঘটনা। পরিবারের ক্রেডিট কার্ড চুরি করে একাই ইন্দোনেশিয়ার বালি ঘুরে গেলো অস্ট্রেলিয়ার ১২ বছর বয়সী এক বালক! সম্প্রতি এ ঘটনায় হতভম্ব হয়ে গেছে তার মা এমা। তবে ছেলেটির নাম প্রকাশ করা হয়নি।

ভ্রমণে কারও সহায়তা ছাড়া একাই সব সামাল দিয়েছে ছেলেটি। এক্ষেত্রে অসাধারণ গবেষণা কাজে এসেছে তার। ডানপিটে এই বালকের জানা ছিল, বিদেশ ভ্রমণের জন্য টাকা প্রয়োজন। সেজন্য ক্রেডিট কার্ড ব্যবহার করে অস্ট্রেলিয়ার বাজেট এয়ারলাইনস জেটস্টারের টিকিট কাটে সে। এরপর দাদির সঙ্গে চালাকি করে পাসপোর্টও নিয়ে ফেলে।

মায়ের সঙ্গে অভিমান থেকেই একা ঘুরতে যাওয়ার ফন্দি মাথায় চেপে বসে ১২ বছরের ওই বালকের। কারণ কয়েকবার পরিকল্পনা করার পরও পারিবারিক কারণে বালিতে যেতে পারেননি তার বাবা-মা। তাই ক্রেডিট কার্ড চুরি করে পাসপোর্ট নিয়ে একাই ভ্রমণের সিদ্ধান্ত নেয় সে।

গবেষণায় বালকটি জানতে পারে, অস্ট্রেলিয়ান বিমান সংস্থা জেটস্টার বৈধ পাসপোর্ট ও পরিচয়পত্র থাকলে ১২ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের একা বিদেশ ভ্রমণের সুযোগ দেয়। পরিকল্পনামাফিক ট্রেনে চড়ে সিডনি বিমানবন্দর থেকে সেলফ-সার্ভিস টার্মিনালে চেক-ইন করে সে। এরপর পার্থ বিমানবন্দরে গিয়ে বালির ডেনপাসারে যাওয়ার কানেক্টিং ফ্লাইট ধরে।

ইন্দোনেশিয়ার বালিবালিতে পৌঁছানোর পর অল সিজনস হোটেলে ওঠে ছেলেটি। হোটেলের কর্মীরা মা-বাবার কথা জানতে চাইলে বুদ্ধিমানের মতো সে জানায়, বোনের জন্য অপেক্ষা করছে। এভাবেই দারুণভাবে বুদ্ধি খাটিয়ে নিজের চেয়ে তিন গুণেরও বেশি বয়সীদের বোকা বানিয়েছে ওই বালক।

স্কুলে যাওয়ার কথা বলে ঘর থেকে বের হয়েছিল ছেলেটি। দিন শেষেও সে ঘরে না ফেরায় মা সন্তান হারানোর রিপোর্ট করেন। এরপর বালিতে তার খোঁজ পাওয়া যায়। ছেলেটির দাবি, সে একাই বেড়াতে এসেছিল। ইন্দোনেশিয়ার পুলিশ তাকে পেয়ে মা-বাবাকে জানায়। এরপর তারা অস্ট্রেলিয়া থেকে রওনা দেন।

এ ঘটনায় জেটস্টার তাদের নিয়মকানুনে পরিবর্তন আনতে বাধ্য হয়েছে। ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোরদের ভ্রমণের বেলায় মা-বাবা কিংবা অভিভাবকের অনুমতির স্লিপ থাকতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
টপ